ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহার করতে বললেন পলক * শনিবার ২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় * পাবনায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি * ইরানে ইসরায়েলের হামলার খবরে বাড়ল তেল ও স্বর্ণের দাম * আইনজীবীসহ ৩ জামায়াত নেতা আটক * ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল * রাজশাহীতে ট্রাকচাপায় দুই বাইকের ৩ যুবক নিহত * তাপপ্রবাহ নিয়ে ৩ দিনের সতর্ক বার্তা আবহাওয়া অধিদপ্তরের * আশুলিয়ায় ফার্নিচার গোডাউনে বিস্ফোরণ, দগ্ধ ৩ * ঢাকাসহ ৬ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস * যুক্তরাষ্ট্রের ভেটোতে জাতিসংঘে আটকে গেল ফিলিস্তিনের সদস্যপদ * টেকনাফ সীমান্ত দিয়ে ১৩ মিয়ানমার সীমান্তরক্ষী বিজিপির অনুপ্রবেশ * ভারতের লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু আজ * কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : শেখ হাসিনা * ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল

জ্বালানি ও বিদ্যুৎ ব্যবহারে সকলকে মিতব্যয়ী হতে ওয়াসিকা আয়শা খানের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৯, ৯ আগস্ট ২০২২

জ্বালানি ও বিদ্যুৎ ব্যবহারে সকলকে মিতব্যয়ী হতে ওয়াসিকা আয়শা খানের আহ্বান

ওয়াসিকা আয়শা খান এমপি।ছবি: সংগৃহীত।

জীবনের প্রতিটি ক্ষেত্রে জ্বালানি ও বিদ্যুৎ ব্যবহারে সুনাগরিক হিসেবে সকলকে মিতব্যয়ী হবার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি।

তিনি বলেন, বর্তমান বৈশ্বিক বাস্তবতায় দেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা স্থিতিশীল রাখতে সকলকে জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী ও সচেতন হবার বিকল্প নেই। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে জ্বালানির মিতব্যয়ী ব্যবহারের মাধ্যমে সকল স্তরের জনগণকে ভূমিকা রাখতে হবে।  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ কর্তৃক জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০২২ উপলক্ষে অয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

সভায় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম প্রধান অতিথি ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

‘জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস ২০২২’ উপলক্ষে ‘বহুমুখী জ্বালানি, সমৃদ্ধ আগামী’ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত অনুষ্ঠানমালার সফলতা কামনা করে সভাপতি ওয়াসিকা আয়শা খান বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭৫ সালে ৫টি গ্যাসক্ষেত্র ব্রিটিশ তেল কোম্পানি শেল অয়েলের নিকট হতে রাষ্ট্রীয় মালিকানায় কিনে নেয়ার দূরদর্শী সিদ্ধান্তের ফলে দেশজ জ্বালানি নির্ভর অর্থনীতির সূচনা হয়।

 রাষ্ট্রীয় মালিকানায় নেয়ার পর থেকে তুলনামূলক সাশ্রয়ী জ্বালানির উৎপাদক হিসেবে এ গ্যাসক্ষেত্রগুলো অদ্যবধি দেশের অর্থনৈতিক বিকাশে এবং জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে চলেছে। জাতির পিতার অবদানের প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শনস্বরূপ প্রতি বছর ৯ আগস্ট জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উদযাপন করা হয়।

ডেইলি মেসেঞ্জার/এমএএস

dwl
×
Nagad