ঢাকা,  মঙ্গলবার
০৫ মার্চ ২০২৪

The Daily Messenger

আপিলকারীরা শতভাগ ন্যায়বিচার পাবেন: ইসি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:৪২, ৮ ডিসেম্বর ২০২৩

আপিলকারীরা শতভাগ ন্যায়বিচার পাবেন: ইসি

ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) বলেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে যারা আপিল করছেন, তারা শতভাগ ন্যায়বিচার পাবেন। 

শুক্রবার (৮ ডিসেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবন চত্বরে আপিল কার্যক্রমের চতুর্থ দিনে সাংবাদিকদের এ কথা বলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

তিনি বলেন, ছোটখাটো ভুলত্রুটি সমাধান করে প্রার্থিতা ফেরত পাওয়ার আবেদন কমিশন বিবেচনা করবে, অ্যাডভান্স তো বলতে পারি না। কমিশন অবশ্যই ন্যায়বিচার করে তাদের আপিলের বিষয়ে সিদ্ধান্ত নেবে। 

মনোনয়ন বৈধতা চ্যালেঞ্জ করে কিছু আপিল হয়েছে, সেগুলোর বিরুদ্ধে যদি প্রমাণ পান, তাহলে বাতিল করবেন কিনা, জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই। আইনে আছে দেখেন, এবার আরপিও সংশোধন হয়েছে। আগে ছিল রিটার্নিং অফিসারের রিজেকশনের বিরুদ্ধে আপিল। 

আরপিওতে আছে, শুধু রিটার্নিং অফিসারের রিজেকশন না, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করা যাবে। সেটা অ্যাকসেপ্টেন্সের বিরুদ্ধেও আপিল হবে, রিজেকশনের বিরুদ্ধেও আপিল হবে। যেহেতু আইনে আছে, কমিশন যথাযথ সিদ্ধান্ত নেবে। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সময়মতো হাজির হয়ে যদি তারা মনোনয়ন জমা দিতে না পারেন, তারা তো হাইকোর্টে গিয়েছিলেন। হাইকোর্ট যদি নির্দেশনা দেন, তাহলে রিটার্নিং অফিসার মনোনয়নপত্র গ্রহণ করবেন। হাইকোর্ট থেকে যদি তারা প্রতিকার না পান, সেক্ষেত্রে আমাদের কিছু করণীয় নেই।

মেসেঞ্জার/ফারদিন

×
Islamic Merchant