ঢাকা,  বৃহস্পতিবার
২৩ মে ২০২৪

The Daily Messenger

বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৬, ১৮ এপ্রিল ২০২৪

বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির

ফাইল ছবি

বিদেশ থেকে দেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করতে হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য প্রতিরোধ কল্পে করণীয় এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) জাতীয় সংসদে প্রবাসীকল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে -সংক্রান্ত সুপারিশ করা হয়।

বৈঠক শেষে সংসদ সচিবালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

সংসদীয় বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকাণ্ড সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। সেখানে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের অন্তরায় ১০টি কারণ উল্লেখ করা হয়। সেগুলো হলোবৈধ পথে রেমিট্যান্স প্রেরণে বিনিময় হারের তুলনায় অবৈধ পথে রেমিট্যান্স প্রেরণে বিনিময় হারের অধিক ব্যবধান; অনেক প্রবাসীকর্মীর বৈধ কাগজপত্র না থাকা; বাংলাদেশি ব্যাংকের শাখা না থাকা/পর্যাপ্ত শাখার অভাব; বাংলাদেশি মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান না থাকা/পর্যাপ্ত মানি এক্সচেঞ্জ পয়েন্ট না থাকা; রেমিট্যান্স প্রেরণে উচ্চ ফি/সার্ভিস চার্জ এবং নির্ধারিত সীমা (সিলিং); হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য; অনেক ক্ষেত্রে প্রবাসীদের/প্রবাসীদের নিকট আত্মীয়দের দেশে ব্যাংক অ্যাকাউন্ট থাকে না; আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলে রেমিট্যান্স প্রেরণে প্রতিবন্ধকতা; অননুমোদিত ব্যবসা/কাজের আয় বৈধ পথে প্রেরণের সুযোগ না থাকা; বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতার অভাব।

সেখানে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরে কুমিল্লা জেলা সর্বোচ্চ ৮০ হাজার ৫৭২ জন বিদেশে কর্মসংস্থানের জন্য গিয়েছে। এরপর ব্রাহ্মণবাড়িয়া থেকে ৪৯ হাজার ৩৯১ জন, চট্টগ্রাম থেকে ৪৩ হাজার জন, টাঙ্গাইল থেকে ৩৮ হাজার ৭১২ জন, চাঁদপুর থেকে ৩৪ হাজার ৯৫৬ জন, কিশোরগঞ্জ থেকে ৩২ হাজার ৯০৭ জন, নোয়াখালী থেকে ৩০ হাজার ৮৪১ জন, ময়মনসিংহ থেকে ৩০ হাজার ৮০ জন, নরসিংদী থেকে ৩০ হাজার ২৯ জন এবং ঢাকা থেকে ২৬ হাজার ৮৮৩ জন বিদেশে কর্মসংস্থানে গিয়েছেন।

বৈঠকে বিদেশগামী জনবলকে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান, লোন প্রাপ্তিতে সহায়তা এবং বিদেশে শ্রমিক মৃত্যুজনিত সমস্যা নিরসনের জন্য সর্বোচ্চ সেবা নিশ্চিত করার সুপারিশ করা হয়। একই সঙ্গে বিদেশে জনশক্তি প্রেরণে নতুন নতুন শ্রমবাজার অন্বেষণ অভিবাসন সংক্রান্ত নীতিমালা অনুযায়ী বিশ্বের সকল শ্রম চাহিদা দেশে যুক্তিসংগত বা প্রয়োজনীয় ক্ষেত্রে বিনা অভিবাসন ব্যয়ে জনশক্তি প্রেরণের উদ্যোগ গ্রহণের অনুরোধ করা হয়।

কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, মাজহারুল ইসলাম, সিরাজুল ইসলাম মোল্লা শাম্মী আহমেদ।

মেসেঞ্জার/হাওলাদার

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768