ঢাকা,  সোমবার
২৪ জুন ২০২৪

The Daily Messenger

নেটওয়ার্কে সমস্যা, ভোটের তথ্য নির্ধারণ করতে পারছে না ইসি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:১৮, ২৯ মে ২০২৪

নেটওয়ার্কে সমস্যা, ভোটের তথ্য নির্ধারণ করতে পারছে না ইসি

ছবি : সংগৃহীত

মোবাইলে ফোন নেটওয়ার্কে সমস্যা থাকায় কত শতাংশ ভোট কাস্ট হয়েছে তার প্রকৃত তথ্য নির্ধারণ করতে পারছেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। 

বুধবার (২৯ মে) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে চার ঘণ্টায় ভোটের তথ্য জানানোর সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

সচিব বলেন, ৮৭ উপজেলায় ৭ হাজার ৪৫০টি ভোটকেন্দ্রে ভোট হচ্ছে। মোবাইল ফোনে নেটওয়ার্কে সমস্যা থাকায় কত শতাংশ ভোট কাস্ট হয়েছে তার প্রকৃত তথ্য আমরা নির্ধারণ করতে পারছি না। আমরা ম্যানুয়ালি তথ্য সংগ্রহ করছি। মোট ভোটকেন্দ্রের অর্ধেক কেন্দ্রগুলোর তথ্য এসেছে, সেটা শতকরা ২০ ভাগের নিচে। দুপুর ১২টা পর্যন্ত কোথাও ১৬ শতাংশ আবার ২০ শতাংশের নিচে ভোট কাস্ট হয়েছে। 

চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার পূর্ব প্রিংগলা কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তা জানিয়ে ৯টি ব্যালট বইয়ে ৫৩২টি ব্যালট ছিনতাই হয়েছে। প্রিসাইডিং কর্মকর্তা আইন মোতাবেক ভোটকেন্দ্র স্থগিত করেছেন। বগুড়ার উপজেলা ভাইস চেয়ারম্যান পদে প্রতীক জটিলতায় ভোট বন্ধ করা হয়েছে। ফেনীর সদর উপজেলার পিটিআই ভোটকেন্দ্রে অনিয়মের দায়ে একজন প্রিসাইডিং কর্মকর্তাকে আটক করা হয়েছে। এ ছাড়া উল্লেখযোগ্য বড় ধরনের ঘটনা হয়নি। 

মোবাইল ফোন নেটওয়ার্কের যে সিস্টেমে তথ্য নিতাম, তা নেওয়া সম্ভব হচ্ছে না জানিয়ে ইসি সচিব বলেন, উত্তরবঙ্গে ভোটার উপস্থিতি ভালো আছে, দক্ষিণবঙ্গে ভোটার উপস্থিতি কম। আশা করি ভোটার উপস্থিতি বাড়বে। 

অ্যাপসের মাধ্যমে কেন তথ্য পাওয়া যাচ্ছে না জানতে চাইলে ইসি সচিব বলেন, যে সিস্টেমে বার্তা আসত, সেই সিস্টেম নিয়ে বিটিআরসির একটি আপত্তি আছে। তাই পুরোপুরি ব্যবহার করতে পারছি না। অন্য মাধ্যমে তথ্য সংগ্রহ করা হচ্ছে।

মেসেঞ্জার/সজিব

Advertisement