ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

ডেঙ্গুর মৌসুমে সবাইকে সচেতন থাকার আহ্বান ডিএনসিসি মেয়রের

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:৩৪, ২৪ জুন ২০২৪

ডেঙ্গুর মৌসুমে সবাইকে সচেতন থাকার আহ্বান ডিএনসিসি মেয়রের

ছবি : সৌজন্য

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, বর্ষা মৌসুম শুরু হয়েছে। কখনো বৃষ্টি আবার কখনো রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। তাই সবার প্রতি আমার আহ্বান, আপনারা নিজেরা সচেতন হোন।

সোমবার (২৪ জুন) রাজধানীর ভাষানটেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ দেওয়ার লক্ষ্যে শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

আতিকুল ইসলাম বলেন, সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাসা-বাড়িসহ আঙ্গিনার কোথাও পানি জমে থাকছে কিনা। যদি পানি জমে থাকে পাত্রটি উল্টে দিন। পরিত্যক্তপাত্র কাজে না লাগলে ধ্বংস করে ফেলুন। কারণ এসব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে।

ডিএনসিসি মেয়র বলেন, তিনদিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না। এবার ডেঙ্গু মৌসুম শুরু হওয়ার আগ থেকেই আমরা ব্যবস্থা নিয়েছে। বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারণা চালিয়েছি। সিটি কর্পোরেশনের মশককর্মীরা নিয়মিত ওষুধ দিচ্ছে। 

তিনি আরও বলেন, এত কিছুর পরও যদি কারো ব্যক্তিগত আঙ্গিনায় মশার লার্ভা পাওয়া যায় আমরা মামলা ও জরিমানা করছি। কারণ সবার আগে মানুষের জীবন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, চীনের পক্ষ থেকে নিয়মিতভাবেই এই শহরের মানুষের পাশে দাঁড়ায়। এর আগে তাদের সহযোগিতায় আমরা সেলাই মেশিন বিতরণ এবং ঈদ সামগ্রী বিতরণ করেছি। এবারও তারা এগিয়ে আসলো। তাদের সহযোগিতায় ১৫শ শিক্ষার্থীকে আমরা এই শিক্ষা উপকরণ তুলে দেব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী লিউ জিয়ানচাও, সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়া ওয়েন, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফেন লিলার প্রমুখ।

মেসেঞ্জার/সজিব