ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

কাচপুর বাস টার্মিনালের নির্মাণকাজ শুরু

প্রকাশিত: ১৭:৫০, ৯ আগস্ট ২০২৩

আপডেট: ১৮:০১, ৯ আগস্ট ২০২৩

কাচপুর বাস টার্মিনালের নির্মাণকাজ শুরু

ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাচপুরে আন্তঃজেলা বাস টার্মিনালের নির্মাণ কাজের উদ্বোধন করেছেন। বুধবার (৯ আগস্ট) দুপুর ১২টায় নির্মাণ কাজের উদ্বোধনের সময় তিনি জানান, এ টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলায় বাস চলাচল করবে।

উদ্বোধন অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ১৯৮৪ সালে সায়েদাবাদ বাস টার্মিনাল নির্মাণের পর আর কেউ ঢাকায় বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেয়নি। যে কারণে ঢাকায় পরিবহন ব্যবস্থাপনায় কোনো শৃঙ্খলা নেই। নগর পরিবহন ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনতেই ঢাকার বাইরে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন বাস টার্মিনাল নির্মাণ করা হচ্ছে।

কাচপুর আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার গণপরিবহন চলাচল করবে জানিয়ে মেয়র তাপস বলেন, এটি নির্মিত হলে সায়েদাবাদ থেকে কেবল নগর পরিবহন সেবায় নিয়োজিত বাসগুলো চলাচল করবে। ঢাকার যাত্রীরা যাতে নিরাপদে কাচপুর টার্মিনালে এসে দূরপাল্লার বাসে চড়তে পারেন সেজন্য নগর পরিবহনের বাস সায়েদাবাদ থেকে কাচপুর পর্যন্ত চলাচল করবে। 

ডিএসসিসি মেয়র আরও বলেন, ঢাকার চারপাশে আন্তঃজেলা বাস চলাচলের জন্য হেমায়েতপুর, কামরাঙ্গীরচরসহ বেশ কয়েকটি বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। এর প্রথম উদ্যোগ কাচপুরে বাস টার্মিনাল। আগামী ছয় মাস অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে টার্মিনালের মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, চালক, হেলপার ও কর্মচারীদের জন্য ছাউনি নির্মাণসহ টার্মিনালকে বাস রাখার উপযোগী করে তোলা হবে। সড়ক ও জনপথ বিভাগের ১২ বিঘা জমির ওপর সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে ২৮ কোটি টাকা ব্যয়ে এটি নির্মাণ করা হচ্ছে।

কাচপুর বাস টার্মিনালের নির্মাণ কাজের উদ্বোধনকালে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস, কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

টিডিএম/এএইচ