ঢাকা,  শনিবার
০২ মার্চ ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* বেইলি রোড অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশ সপ্তাহের অনুষ্ঠান বাতিল * হামলার আশঙ্কায় রাখাইনের রাজধানী থেকে পালাচ্ছে মানুষ * গাজায় ইসরায়েলি বাহিনীর বোমায় নিহত ৭ জিম্মি * ২ মার্চ উড়েছিল স্বাধীন বাংলার প্রথম পতাকা * চিকিৎসকরা ভালো থাকলে সেবার মান নিশ্চিত হবে : স্বাস্থ্যমন্ত্রী * আজ সারাদেশে ১২ ঘণ্টা বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা * অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ * আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু * বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের মাথা ব্যাথা নেই : হানিফ * একনেকে আমার গ্রাম আমার শহরসহ ১৫ প্রকল্প অনুমোদন * জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি * মিরপুরে বিএনপি-ছাত্রলীগ সংঘর্ষ * চকরিয়ায় বাস ট্রাক সংঘর্ষ, নিহত ২ * রোগীদের জিম্মি করে জীবন নিয়ে খেলা বন্ধের দাবি ক্যাবের * আজকের কর্মসূচি শুধু পদযাত্রা নয়, এটি ‘বিজয়’ যাত্রা: ফখরুল * চীনে শক্তিশালী টাইফুন তালিমের আঘাত * ‘ঢাকা-বেইজিং কৌশলগত সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে হবে’ * মার্টিনেজকে কাছে পেয়ে আপ্লুত আর্জেন্টিনার ভক্ত মাশরাফি * বন্ধ হয়ে গেল ৩২০ বছরের পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ! * বেতন বৃদ্ধির দাবিতে পোস্টগ্রাজুয়েট চিকিৎসকদের কর্মবিরতির ঘোষণা * আমি যা করি জনগণের জন্য করি, তাদের কল্যাণেই করি: প্রধানমন্ত্রী * হজ পালন শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি * ‘বাজপাখি’ মার্টিনেজকে পাটের নৌকা ও বঙ্গবন্ধুর বই উপহার * অবশেষে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানাল সুইডেন * গভীর সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাস শুরু * তিন সিটির মেয়র-কাউন্সিলরদের শপথ পাঠ করালেন প্রধানমন্ত্রী * রাসিক মেয়র-কাউন্সিলরদের শপথ আজ * চলতি মাসের এলপিজির মূল্য ঘোষণা আজ * চকরিয়ায় ৬ ভাইকে পিকআপ চাপায় নিহত, চালকের আমৃত্যু কারাদণ্ড * প্রধানমন্ত্রী কোনো অপশক্তিকে পরোয়া করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী * জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য যথেষ্ট তথ্য-প্রমাণ আছে : আইনমন্ত্রী * নির্বাচনে কেউ কোন অনিয়ম করলে কঠোর ব্যবস্থা : ইসি হাবিব * যমুনা নদীকে ছোট করার প্রকল্প ফাইল হাইকোর্টে * বাংলাদেশকে আর কেউ পেছনে টেনে নিতে পারবে না: প্রধানমন্ত্রী * তেলের দাম কমলো কেজিতে ১০ টাকা * পাকিস্তানে ভারী বর্ষণে নিহত বেড়ে ২৮, আহত ১৪৫ * শীতলক্ষ্যায় জাহাজের ট্যাংকিতে বিস্ফোরণ, নিহত ৩ * খুলল শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা * উপবৃত্তি ও টিউশন ফি কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ২ * শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ * বাখমুতে সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রশংসায় জেলেনস্কি, হামলা প্রতিহতের দাবি রাশিয়ার * দাবদাহ চলবে আরো ১০ দিন, তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রিতে * আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ * আগামী নির্বাচন একটা চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী * গাজীপুরে শৃঙ্খলার সঙ্গে সুষ্ঠ ভোট হচ্ছে : ইসি আলমগীর * রাজধানীতে পুলিশ কনস্টেবল’র আত্মহত্যা * রাজশাহীতে বিএনপি নেতা চাঁদ গ্রেফতার * মার্কিন ভিসা নীতি নিয়ে যা বললেন পররাষ্ট্র মন্ত্রণালয় * নির্বাচনে অনিয়ম, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছে বাংলাদেশ * নির্বাচনে যারা বাধা দেবে, তাদের অবশ্যই প্রতিহত করব: কাদের * ভোট দিয়ে যা বললেন জায়েদা খাতুন * গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণে ৪৪৩৫ সিসি ক্যামেরা * কাতার সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ভোট গ্রহণ শুরু

জাতীয় অ্যাথলেটিকসের সেরা পুরুষ খেলোয়াড় গোলাম সরোয়ার

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি

প্রকাশিত: ২০:১৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪

জাতীয় অ্যাথলেটিকসের সেরা পুরুষ খেলোয়াড় গোলাম সরোয়ার

ছবি : মেসেঞ্জার

যশোরের ঝিকরগাছা উপজেলার মাটিকোমরা গ্রামের গোলাম সরোয়ার ৪৭ তম জাতীয় অ্যাথলেটিকসে নৌ বাহিনীর হয়ে শটপুটে রেকর্ড গড়ে সোনা জিতেছেন। শুধু তাই নয় এবারের জাতীয় অ্যাথলেটিকসের সেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কার উঠেছে তার হাতে।

গোলাম সরোয়ার মাটিকোমরা গ্রামের আব্দুস সালাম হামিদা বেগমের পুত্র। তার নানার বাড়ি নিশ্চিন্তপুর গ্রামে। অধিকাংশ সময় সে নানার বাড়ি থেকে পড়াশুনা করত।

ছোট থেকে গোলাম সরোয়ারের খেলাধুলার প্রতি ব্যাপক আগ্রহ ছিল। ফুটবল, ক্রিকেট, ভলিবল সহ সকল খেলায় সে পারদর্শী ছিল। গোলাম সরোয়ার বড় ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখতো। এক সময় যশোরের রাইজিং স্টার ক্লাবের হয়ে নিয়মিত ক্রিকেট খেলতেন।

যশোর প্রথম বিভাগ লিগে ভালো পারফরম্যান্সের সুবাদে ঢাকায় খেলার সুযোগ মিলেছিল তার। সেই ধারাবাহিকতায় ২০১১ সালে ঢাকায় তৃতীয় বিভাগ ক্রিকেট লিগে খেলেন ইস্ট এন্ড ক্লাবে। কিন্তু গোলাম সরোয়ারের নিয়তি যে লেখা অ্যাথলেটিকস ট্র্যাক অ্যান্ড ফিল্ডে!

তাইতো ক্রিকেটের ২২ গজ ছেড়ে নিয়মিত অ্যাথলেটিকসের ফিল্ডে দেখা মেলে শটপুট হাতে। শনিবার (১০ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু স্টেডিয়ামে শেষ হওয়া ৪৭তম জাতীয় অ্যাথলেটিকসে নৌ বাহিনীর হয়ে শটপুটে রেকর্ড গড়ে সোনা জিতেছেন গ্রাম থেকে ওঠা গোলাম সরোয়ার। শুধু তাই নয় এবারের জাতীয় অ্যাথলেটিকসের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে তার হাতে।

গোলাম সরোয়ার ক্রিকেটে ছিলেন পেস বোলার। মফস্বল থেকে ঢাকায় এসে বড় ক্লাবে খেলার সুযোগ পাওয়াটা কঠিন ছিল তার জন্য। যে ক্লাবে খেলেছেন সেখানে নিয়মিত একাদশে থাকার সুযোগও মিলছিল না। তাছাড়া পরিবার থেকে ক্রিকেট খেলাকে সমর্থন করতো না। এমন পরিস্থিতিতে ক্রিকেট খেলতে খেলতেই পেয়ে যান বাংলাদেশ নৌ বাহিনীর চাকরি।

মফস্বলে বেড়ে ওঠা গোলাম সরোয়ারের পরিবার সরকারি চাকরিকেই প্রাধান্য দিতে বলেন তাকে। এজন্য ২০১২ সালে নৌ বাহিনীতে চাকরি হতেই প্রিয় ক্রিকেটকে জানিয়ে দেন বিদায়।

ভাগ্যক্রমে অ্যাথলেট হয়ে ওঠা গোলাম সরোয়ারের। ঘটনাটি নিজেই বলেছেন, সৈনিকদের মনোবল বাড়াতে আন্তঃঘাটিতে খেলাধুলার আয়োজন করা হয়। শটপুটে মিটারের ওপর স্কোর করি। এই পারফরম্যান্স দেখে নৌ বাহিনী ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডে আনা হয় আমাকে। সেখান থেকেই এই খেলাটার শুরু হয়।

মূলত প্রতিযোগিতার জন্য শটপুটে হাতেখড়ি ২০১৪ সালে। বছর অনুশীলন করে প্রথমবার জাতীয় অ্যাথলেটিকসে অংশ নেন ২০১৫ সালে। এরপর ২০১৯ সালে জাতীয় সামার মিটে জেতেন রুপার পদক। কিন্তু ওই বছরই জাতিসংঘ মিশনে দক্ষিণ সুদান যেতে হয় সরোয়ারকে।

স্বাভাবিকভাবেই খেলাতে বিরতি পড়ে। মিশন শেষে দেশে ফেরেন ২০২০ সালে। ফিরে ২০২২ সালে সামার মিটে অংশ নিয়েই জেতেন সোনা। সেবার স্কোর করেন ১৪.২৩ মিটার। ওই বছর জাতীয় চ্যাম্পিয়নশিপে অবশ্যই ১৩.৮৬ মিটার দূরত্বে গোলক ছুঁড়ে রুপা জেতেন। এরপর শনিবার করলেন ক্যারিয়ার সেরা পারফরম্যান্স। ১৪.৮৯ মিটার ছুঁড়ে রেকর্ড গড়ে জিতলেন সোনা।

এর আগে যে রেকর্ডটি ছিল এম ইব্রাহিমের। ২০১৯ সালে ১৪.৫৩ মিটার দূরত্বে গোলক নিক্ষেপ করে যে রেকর্ড গড়েন ইব্রাহিম। বছর পর সেটি এবার ভাঙলেন গোলাম সরোয়ার।

গোলাম সরোয়ারের আরেকটি পরিচয় তিনি বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স স্পেশাল ওয়ারফেয়ার ডাইভিং অ্যান্ড সালভেজের (সোয়াডস) সদস্য। ২০১৩ সালে করেছেন সীল কমান্ডো কোর্স। যারা স্থল, জল আকাশে সমানভাবে নিরাপত্তায় পারদর্শী।

গোলাম সরোয়ার আগে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত দায়িত্ব পালন করতেন। কিন্তু আপাতত শুধু খেলাতেই মনোযোগ, অনুশীলনে সময় বেশি ব্যয় করেন। এজন্য বিশেষায়িত ফোর্সের দায়িত্ব পালন করতে হচ্ছে না।

জানালেন কবজির ব্যাথায় এবার সেরা পারফরম্যান্স করতে পারেননি। থ্রো করতে গিয়ে কবজিতে ব্যথা পেয়েছি। প্রথমবার যা করেছি সেটাই টপকাতে পারেনি কেউ। আমি ভালো সুযোগ সুবিধা পেলে ১৫ থেকে ১৬ মিটার থ্রো করতে পারব। এমন স্কোরে এসএ গেমসেও পদক আশা করতে পারি।

জাতীয় অ্যাথলেটিকসে সেরা হওয়ার পর এখন গোলাম সরোয়ারের মতো অ্যাথলেটদের প্রয়োজন দীর্ঘমেয়াদী উন্নত প্রশিক্ষণ। তাহলে হয়তো এদের হাত ধরেই বাংলাদেশ পেতে পারে অবহেলিত ইভেন্টগুলোতে আন্তর্জাতিক পদক।

বাংলাদেশ নৌবাহিনীর থ্রো ইভেন্টের কোচ আনছার আহমেদের অক্লান্ত পরিশ্রমের ফসল আজকের গোলাম সরোয়ার। এই অর্জনে কোচ আনছার আহমেদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গোলাম সরোয়ার।

মেসেঞ্জার/আলমগীর/আপেল

×
Islamic Merchant