ঢাকা,  মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪

The Daily Messenger

মেয়র প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরন বিধি লঙ্ঘনের অভিযোগ

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

মেয়র প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরন বিধি লঙ্ঘনের অভিযোগ

ছবি : মেসেঞ্জার

পটুয়াখালী পৌরসভা নির্বাচনকে সামনে রেখে প্রচার প্রচার তুঙ্গে। লিফলেট বিতরন, মাইকিং চলছে পুরোদমে। এদিকে নির্বাচনী আচরন বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে মেয়র প্রার্থী বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদের বিরুদ্ধে।

পলিথিন মোড়ানো পোস্টর লাগানোর উপর জেলা রির্টানিং কর্মকর্তার নিষেধাজ্ঞা থাকলেও মানেননি মহিউদ্দিন আহমেদ। অন্য কোন প্রার্থী পলিথিনে মোড়ানো পোস্টার ব্যবহার না করলেও একামাত্র তিনিই করেছেন।

গত ২৩ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্ধের পরে সকল প্রার্থীদের সাথে নির্বাচনী আচরনবিধি লঙ্ঘন সম্পর্কে একটি সভা অনুষ্ঠিত হয়। তবে গতরাত থেকে নির্বাচন অফিসের নির্দেশনা অমান্য করে শহরের পৌরসভা মোড়, সিঙ্গারা পয়েন্ট, কলেজ রোড, জুবিলী স্কুল সড়কসহ বেশকিছু সড়কে জগ মার্কার মেয়র প্রার্থী মহিউদ্দিনের পোষ্টারে পলিথিন ব্যবহার করতে দেখা গেছে।

যা নিয়ে অন্যান্য প্রার্থীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। নির্বাচন কমিশনের নিয়ম নীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রোববার রাত থেকে মেয়র প্রার্থী মহিউদ্দিন আহমেদ পলিথিন মোড়ানো পোষ্টার সাঁটিয়েছে গোটা শহরে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের পরিপত্র ২ এর ২১ নং ক্রমিকে বলা হয়েছে, “স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক প্রচার প্রচালনা পরিচালনায় এবং নির্বাচনী প্রচারনায় পোষ্টার ব্যবহারে প্লাষ্টিক দিয়ে মোড়ানো বা পোষ্টার প্লাষ্টিক পলিথিন লেমেনিটিং করে ব্যবহার না করাসহ ইতিপূর্বে নির্দেশনা প্রদান করতে হবে।

এই ধারা উল্লেখ করে প্রতিক বরাদ্দের দিন জেলা নির্বাচন অফিসার পলিথিন মোড়ানো পোস্টার না লাগাতে নির্দেশনা দেন।

বিষয়ে জানতে চাইলে জগ মার্কার মেয়র প্রার্থী বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদ জানান, ওগুলো ভুলে লাগানো হয়েছে। যারা লাগিয়েছে তারা ভুল করেছে। আমি তাদেরকে সরিয়ে ফেলতে বলেছি।

পটুয়াখালী জেলা রিটার্নিং অফিসার জেলা সিনিয়র নির্বাচন অফিসার খান আবি শাহানুর খান জানান, নির্বাচনী আচরণবিধিতে বলা হয়েছে কোন প্রার্থী তাদের পোষ্টারে পলিথিন ব্যবহার করতে পারবে না। যদি কেউ পলিথিন ব্যবহার করে থাকে তবে আমাদের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

মেসেঞ্জার/মানিক/আপেল

dwl
×
Nagad