ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির * স্বর্ণের দামে আবারও রেকর্ড, ভরিতে বাড়ল ২০৬৫ টাকা * স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী * বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনাপ্রধান * সয়াবিন তেলের দাম বাড়ানোর কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী * ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : প্রথম ধাপের ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন * লিটারে ৪ টাকা বাড়ল বোতলজাত সয়াবিন তেলের দাম * বিশ্ববাজারে কমছে স্বর্ণের দাম * চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস * ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭ * সুনামগঞ্জে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২ * ফ্লাইট বাতিল-বিলম্ব, দুবাই বিমানবন্দরে বিশৃঙ্খলা

পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করলো পুলিশ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৪, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করলো পুলিশ

ছবি : মেসেঞ্জার

পথ হারিয়ে গহীন বনে হারিয়ে যাওয়া ৩১ পর্যটককে উদ্ধার করেছে পুলিশ। হারিয়ে যাওয়ার পর দিগবিদিক হয়ে জাতীয় জরুরী সেবার হটলাইন নম্বর ৯৯৯ কল দিলে পুলিশ তাদের উদ্ধার করেন। ওই সময় ভয় আতংকের কয়েক ঘন্টার শ্বাসরুদ্ধকর পরিস্থিতি মোকাবেলায় অসুস্থ হয়ে পড়েন দুই পর্যটক।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে বনের গহীন থেকে উদ্ধার হওয়া পর্যটকদের সন্ধ্যায় তাদেরকে বাড়িতে পাঠিয়ে দিয়েছেন পুলিশ।

এদিন সকাল ১০ টায় সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের (মোংলা) করমজল পর্যটন বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে যান পর্যটকেরা। এরপর তারা করমজল পর্যটন কেন্দ্রের গন্ডি পেরিয়ে কৌতুহলী অতি উৎসাহী হয়ে বনের গহীনে পথ চলতে থাকেন। বনে চলতে চলতে দুই কিলোমিটার ভিতরে দিক-পথ হারিয়ে ফেলেন তারা। পরে দিগবিদিক হয়ে সোমবার দুপুর পৌনে ৩টার দিকে ৯৯৯- কল করেন তারা।

এরপর ৯৯৯-এর কল আসে মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলামের কাছে। পরে ওসি তাদেরকে ফোনে পরামর্শ দিয়ে মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তির ব্যবহারে করমজলের গহীন বন থেকে বিকেল ৫টার দিকে উদ্ধার করেন। পরে স্থায়ী বন্দরের পিকনিক কর্ণারে এনে সন্ধ্যায় তাদেরকে তাদের নিজ বাড়ীতে পাঠিয়ে দেন পুলিশ কর্মকর্তা আজিজুল।

মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, বাগেরহাটের চিতলমারী উপজেলার থেকে ৩১ জনের একটি দল সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১ টায় সুন্দরবনের করমজলে ভ্রমণে যান। বনে প্রবেশের পর তারা পথ হারিয়ে ফেলেন।

তখন দলের মধ্যে থাকা শিক্ষার্থীদের মধ্যে ফেরদৌস নামের এক কিশোর তার নিজ বুদ্ধিমত্তা খাঁটিয়ে তার মোবাইল ফোন থেকে ৯৯৯- কল দেন। সেই কলে তাদেরকে উদ্ধার করা হয়েছে।

উদ্ধার হওয়া ৩১ জন শিক্ষার্থীর মধ্যে ২জন অসুস্থ হয়ে পড়েন। পরে তাদেরকে তাদের বাড়ী চিতলমারী পাঠিয়ে দেয়া হয়েছে।

হারিয়ে গিয়ে ৯৯৯- কল দেয়া শিক্ষার্থী কিশোর মোঃ ফেরদৌস বলেন, আমার মোবাইল ফোনে ব্যালান্স (টাকা) ছিল না। কিন্তু আমি জানতাম ব্যালান্স না থাকলেও ৯৯৯ কল করা যায়। তাই বুদ্ধি খাঁটিয়ে ৯৯৯- ফোন করি।

এরপর মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কে এম আজিজুল ইসলাম ফোনে পরামর্শ দেন। তার পরামর্শে আমরা আমাদের ছায়া সূর্য দেখে সঠিক পথের সন্ধান পাই। পরে ওসিসহ তার টিম আমাদেরকে উদ্ধার করেছেন। এজন্য আমরা সরকারকে ৯৯৯ এর সেবা পুলিশকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই। তা না হলে আমাদের কপালে কি ঘটতে তা বলতে পারিনা।

মেসেঞ্জার/আবুলহাসান/আপেল

dwl
×
Nagad