ঢাকা,  মঙ্গলবার
১৬ এপ্রিল ২০২৪

The Daily Messenger

খাবারের সন্ধানে লোকালয়ে বন্যপ্রাণী কালোমুখো হনুমান

শাকিল আহম্মেদ, ফুলছড়ি

প্রকাশিত: ১৫:৫৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

খাবারের সন্ধানে লোকালয়ে বন্যপ্রাণী কালোমুখো হনুমান

ছবি : মেসেঞ্জার

গাইবান্ধার ফুলছড়ির কালির বাজার লোকালয়ে ছুটে বেড়াচ্ছে একটি হনুমান। সকাল থেকে বড় আকারের এই হনুমানটি লোকালয়ে দেখা যাচ্ছে। কখনো গাছে, আবার কখনো বাড়ির ছাদে ছুটোছুটি করছে এটি।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী) সকাল ১০ টার দিকে উপজেলার উদাখালী ইউনিয়নের কালির বাজার জামে মসজিদের ছাদে হনুমানটিকে দেখতে পান এলাকাবাসী। 

বন্যপ্রাণী হঠাৎ লোকালয়ে চলে আসায় হনুমানটিকে দেখতে ভিড় জমাচ্ছে শিশু-কিশোর ও নারীসহ নানা বয়সী মানুষ। এটি কখনো ঘরের চালে, কখনো বা গাছের ডালে লাফিয়ে বেড়াচ্ছে।

কালির বাজার জামে মসজিদের মুয়াজ্জিন আব্দুর রহমান বলেন, হনুমানটি কোথা থেকে এসেছে তা তার জানা নাই। মানুষ দেখলেই হনুমানটি গাছের উঁচু ডালে অথবা কোনো বাসার ছাদে উঠছে। শিশুরা ঢিল ছুড়ে এটিকে নানাভাবে উত্ত্যক্ত করছে।

এ বিষয়ে ফুলছড়ি উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা: মো. জহিরুল ইসলাম বলেন, বন্য প্রানী এটি, বনবিভাগের দ্বায়িত্ব। তবে হনুমানটি শারীরিকভাবে অসুস্থ হলে আমরা চিকিৎসা দিতে পারি।

গাইবান্ধা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা এএইচএম শরিফুল ইসলাম মন্ডল বলেন, গত তিনদিন আগে থেকে জেলার বিভিন্ন এলাকায় হনুমানটি দেখা গেছে। হনুমানটি খাবারের সন্ধানে এদিক ওদিক ছুটোছুটি করতে গিয়ে দলছুট হয়ে লোকালয়ে এসেছে। কেউ তাকে বিরক্ত না করলে আপনা-আপনি তার স্থানে ফিরে যাবে। তবে বন্যপ্রাণীটি থেকে দূরত্ব বজায় রেখে চলার পরামর্শ দেন তিনি।

মেসেঞ্জার/শাহেদ

dwl
×
Nagad