ঢাকা,  শনিবার
২৫ মে ২০২৪

The Daily Messenger

দিনাজপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ২২:২৭, ২৪ এপ্রিল ২০২৪

দিনাজপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়

বুধবার দুপুরে দিনাজপুরের চিরিরবন্দরে বৃষ্টির আশায় ইস্তিস্কার নামাজ আদায় করেন মুসল্লিরা। ছবি : মেসেঞ্জার

তীব্র তাপদাহের কারণে জনজীবন অতিষ্ঠিত হয়ে পড়েছে উত্তরের জেলা দিনাজপুরে। সারাদেশে চলছে তাপপ্রবাহ। দেখা নেই বৃষ্টির।

সূর্যের উত্তাপ আর তাপমাত্রার পারদ দিনে দিনে বাড়ছে। শুকিয়ে যাচ্ছে নদী-নালা, খালবিলের পানি। ব্যহত হচ্ছে কৃষি কাজ, দুর্বিষহ হয়ে পড়েছে জনজীবন।

এই পরিস্থিতিতে বৃষ্টিপাত কামনায় সালাতুল ইস্তিস্কার নামাজ আদায় করেছেন দিনাজপুরের একটি মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে জেলার চিরিরবন্দর ইছামতি ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা ও এতিমখানা হাফেজিয়া মাদ্রাসা মাঠে বিশেষ এই নামাজের আয়োজন করা হয়। 

এই নামে মাদ্রাসার অর্ধশতাধিক শিক্ষক শিক্ষার্থী সালাতুল ইস্তিস্কার নামাজে অংশ নেন। আর নামাজে ইমামতি করেন ওই মাদ্রাসার মুহতামিম হাফেজ মাওলানা আবু রায়হান। 

নামাজে অংশ নেয়া শিক্ষার্থী তৌফিক বাবু বলেন, গরম আর রোদের তাপে ক্ষেতের ফসল নষ্ট হচ্ছে, গরমে মানুষের মৃত্যু হচ্ছে। ঠিকমত কোন কাজ করা যাচ্ছে না।

তাই বৃষ্টিপাতের জন্য আমরা এই নামাজের মাধ্যমে দোয়া করেছি। আল্লাহ তাআলা যেন তার রহমতের বৃষ্টি দিয়ে আবারও আবহাওয়া স্বাভাবিক করে দেন।

ইমাম আবু রায়হান বলেন, সারাদেশে তাপমাত্রা বেড়েই চলছে। এতে জনজীবন বিপর্যস্ত হচ্ছে। নবীর আমলে এধরনের পরিস্থিতি হলে তারা নামাজের মাধ্যমে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনা করে রহমতে বৃষ্টির জন্য দোয়া করতেন। 

ইছামতি ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ মোখলেছুর রহমান বলেন, তাপমাত্রা বৃদ্ধি ও বৃষ্টিপাতের অভাবে পানির স্তর নিচে নেমে গেছে। টিউবওয়েল বা মেশিনে পানি ঠিক মত উঠছে না।

মানুষের পানির কষ্ট, কৃষিকাজ ব্যহতসহ বৃষ্টির ভাবে নানাবিধ সমস্যা দেখা দিচ্ছে। তাই আমরা আজকে সালাতুল ইসতিসকার নামাজ আদায় করে বৃষ্টির জন্য আল্লাহ তাআলার কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করেছি।

এদিকে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বুধবার (২৪ এপ্রিল) দিনাজপুরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

মেসেঞ্জার/কুরবান/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768