ঢাকা,  রোববার
১৪ এপ্রিল ২০২৪

The Daily Messenger

রপ্তানিতে নতুন পণ্য বাছাইয়ে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়

আল আমিন হাওলাদার

প্রকাশিত: ১৫:৫৮, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৬:০৬, ২ মার্চ ২০২৪

রপ্তানিতে নতুন পণ্য বাছাইয়ে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়

ছবি: ডেইলি মেসেঞ্জার

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, রপ্তানিতে নতুন পণ্য বাছাইয়ে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করেছেন। 'একটি গ্রাম, একটি পণ্য' কর্মসূচির মাধ্যমে সারাদেশ থেকে উপযুক্ত পণ্য দেশে ও বিদেশের বাজারে পৌঁছাতে কাজ করা হচ্ছে। উপযুক্ত পণ্যগুলোকে  ই-কমার্সের সঙ্গে যোগ করে রপ্তানির ব্যবস্থা করা হবে।

শনিবার (২ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তৃণমূল নারীদের সংগঠন- অ্যাসোসিয়েশন অব গ্রাসরুট উইম্যান এন্ট্রাপ্রেনিয়ার অব বাংলাদেশ আয়োজিত ‘একটিভ কোলাবোরেশন অ্যান্ড পার্টিসিপেশন অব গ্রাসরুটস উইমেন এন্ট্রাপ্রেনিওরস ইন রিয়ালাইজিং স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি'র বক্তব্যে বাণিজ্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ছবি: ডেইলি মেসেঞ্জার

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা নারী উদ্যোক্তাদের এগিয়ে নিয়ে আসতে চাই। পণ্যের সঙ্গে পণ্যের কারিগর ও অবস্থানকে পৃথকভাবে চিহ্নিত করতে চাই। বিশ্বের নারী উদ্যোক্তাদের জন্য বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) উদ্যোগ নিচ্ছে যা সরকারের পরিকল্পনার সাথে সমন্বয় করে কাজ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ এসএমই খাতের বিকাশে ভিন্ন ট্যাক্স-ভ্যাট নীতির প্রয়োজনীয়তা তুলে ধরে এসএমই খাতের সম্ভাবনা ও অবদান নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

অনুষ্ঠান উদ্বোধন শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম উদ্যোক্তাদের আয়োজিত কিছু স্টল পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। এসময় ডি-৮ সিসিআই (D8 CCI)-এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাইম, এজিডব্লিউইবি-এর প্রেসিডেন্ট মৌসুমি ইসলাম ও এজিডব্লিউইবি এর বিভিন্ন নারী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad