ঢাকা,  বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪

The Daily Messenger

সাম্প্রদায়িক ’উস্কানিদাতাকে’ চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০:৫৫, ৭ নভেম্বর ২০২২

সাম্প্রদায়িক ’উস্কানিদাতাকে’ চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ফাইল ছবি।

চলমান উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় প্রথম দিনে গত রোববার কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি (বিএম বা বিজনেস ম্যানেজমেন্ট) বাংলা প্রথম পত্রে সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন করা হয়েছে। পরীক্ষার হলে প্রশ্নপত্র হাতে পেয়ে হতবাক হয়ে যান শিক্ষার্থীরা। কিছু লিখতেই পারছিলেন না তারা। এক ঘণ্টা চলার পর সংশ্লিষ্টদের নজরে এলে পরীক্ষা স্থগিত করা হয়। একইদিন অঘটন ঘটে ঢাকা শিক্ষাবোর্ডের প্রশ্নপত্রেও। সাম্প্রদায়িক উস্কানিমূলক উদ্দীপক তুলে ধরা হয় বাংলা প্রথম পত্রের প্রশ্নে।

এই পুরো ঘটনাকে 'দুঃখজনক' বর্ণনা করে সাম্প্রদায়িক 'উস্কানিদাতাকে' চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।আজ সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি বলেন, খুবই দুঃখজনক যে, কোনো একজন প্রশ্নকর্তা হয়ত এই প্রশ্নটি করেছেন এবং যিনি মডারেট করেছেন, সেটি তারও চোখ এড়িয়ে গেছে কোনোভাবে। আমরা চিহ্নিত করছি, এই প্রশ্ন সেট এবং মডারেট করেছেন কে? সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।
 
দীপু মনি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। এই দেশে পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উস্কানির কোনো কিছু থাকলে এটি অত্যন্ত দুঃখজনক। এটা একেবারেই গ্রহণযোগ্য নয়। যারা চিহ্নিত হবেন এবং যারা আমাদের শিক্ষার্থীদের মনে এই ধরনের বীজ বপন করবেন, তাদের এই ধরনের কার্যক্রমের সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত রাখার প্রশ্ন আসবে না।

আর কারিগরি বোর্ডের বাংলা-১ বিষয়ের পরীক্ষায় ভুল প্রশ্নের বিষয়ে তিনি বলেন, নতুন-পুরাতন সিলেবাস গুলিয়ে ফেলায় ওই ভুল হয়েছে। ভুলটা শিক্ষাবোর্ড করেছে বলে আমাদের এখনও মনে হচ্ছে না। আমাদের মনে হচ্ছে যে, প্রশ্ন যখন ছাপা হয়েছে, ছাপা হওয়ার ক্ষেত্রে একটা ত্রুটি থেকে যেতে পারে। আরেকটি হচ্ছে ছাপা হওয়ার পরে প্যাকেজিং। সেইসব কোনো এক ক্ষেত্রে ত্রুটি ঘটেছে।

প্রশ্নে ভুল ও সাম্প্রদায়িক উস্কানির মতো বিষয় নজর এড়িয়ে যাওয়ার ব্যাখ্যাও দিয়েছেন দীপু মনি। তিনি বলেন, মুশকিল হলো, প্রশ্ন সেটিং প্রশ্ন মডারেটিং। এই কাজগুলো এমনভাবে হয় যে, যিনি প্রশ্ন সেট করে যান তিনি আর প্রশ্ন দেখতে পারেন না। তারপর যিনি প্রশ্ন মডারেট করে যান, তিনিও প্রশ্ন দেখতে পারেন না। এই সেটার ও মডারেটর ছাড়া প্রশ্নের একটা অক্ষর কারও দেখবার কোনো সুযোগ থাকে না।

ডেইলি মেসেঞ্জার/এএইচএস

dwl
×
Nagad