ঢাকা,  বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪

The Daily Messenger

জেনেভায় মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের সঙ্গে আইনমন্ত্রীর সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০০:৪৫, ৯ নভেম্বর ২০২২

জেনেভায় মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের সঙ্গে আইনমন্ত্রীর সাক্ষাৎ

মঙ্গলবার জেনেভায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি নবনিযুক্ত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ভলকার তার্ক এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে আইনমন্ত্রী মানবাধিকার রক্ষা ও সমুন্নত রাখার ব্যাপারে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি মানবাধিকারের প্রসার ও সুরক্ষায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের অফিসের সাথে একযোগে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রচেষ্টাকে সফল করতে জাতিসংঘের অধিকতর শক্তিশালী ও কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান তিনি। এসময় হাই কমিশনার রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারের মানবীয় উদারতার ভূয়সী প্রশংসা করেন।

বৈঠকে আইনমন্ত্রী হাইকমিশনারকে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তার অফিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার কথা উল্লেখ করেন। সাক্ষাতের শুরুতে আইনমন্ত্রী নবনিযুক্ত মানবাধিকার বিষয়ক হাই কমিশনারকে অভিনন্দন জানান।

উল্লেখ্য, গত ১৭ অক্টোবর ২০২২ তারিখে ভলকার তার্ক জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বৈঠকে জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোঃ সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

জেনেভা সফরকালে আইনমন্ত্রী গতকাল আন্তর্জাতিক শ্রম সংস্থার নবনিযুক্ত ডিরেক্টর জেনারেল গিলবার্ট এফ হংবো এর সাথেও সাক্ষাৎ করেন। এসময় তিনি শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত নানা পদক্ষেপ সম্পর্কে ডিরেক্টর জেনারেলকে অবহিত করেন। এ বৈঠকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান উপস্থিত ছিলেন।

ডিএম/ইএইচএম

dwl
×
Nagad