ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির * স্বর্ণের দামে আবারও রেকর্ড, ভরিতে বাড়ল ২০৬৫ টাকা * স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী * বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনাপ্রধান * সয়াবিন তেলের দাম বাড়ানোর কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী * ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : প্রথম ধাপের ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন * লিটারে ৪ টাকা বাড়ল বোতলজাত সয়াবিন তেলের দাম * বিশ্ববাজারে কমছে স্বর্ণের দাম * চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস * ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭ * সুনামগঞ্জে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২ * ফ্লাইট বাতিল-বিলম্ব, দুবাই বিমানবন্দরে বিশৃঙ্খলা

নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৩, ১৭ জুলাই ২০২২

নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

বেসিস উইমেন্স ফোরামের আয়োজনে ‘বর্তমান বিশ্বে নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেসিস সভাকক্ষে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বেসিস-এর জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বেসিস উইমেন্স ফোরামের আহ্বায়ক সামিরা জুবেরী হিমিকা।

চারটি পর্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে মূলত বাংলাদেশে তথ্যপ্রযুক্তিখাতে নারীর অংশগ্রহণ বাড়াতে বেসিসের উইমেন্স ফোরামের কার্যক্রম, সাইবার অপরাধ এবং সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি বিষয় অধ্যয়নে নারীদের  অংশগ্রহণ এবং এ বিষয়ে তাদের ক্যারিয়ার গড়ে তোলার সম্ভাবনা এবং সমস্যা, তথ্যপ্রযুক্তি ভিত্তিক পেশা এবং ব্যবসায় নীতি নির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ  এবং তথ্যপ্রযুক্তিতে নারীর সফলতার গল্পগুলোকে কীভাবে অন্যদের অনুপ্রাণিত করার জন্য সবার মাঝে ছড়িয়ে দেওয়া যায়—সেই সব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ফোরামের অন্যতম সদস্য রেজওয়ানা খান এবং আছিয়া খালেদা নীলার সঞ্চালনায় বিভিন্ন পর্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের ডিআইজি (প্রোটেকশন অ্যান্ড প্রটোকল) আমেনা বেগম, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ব্যারিস্টার নাজমুস সালিহিন এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ মেখলা সরকার, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, বিডব্লিউআইটি-এর পরিচালক প্রফেসর নোভা আহমেদ, গ্রামীণফোনের উপ-পরিচালক শায়লা রাহমান এবং ক্লাসটিউনের ব্যবস্থাপক জান্নাতুল ফেরদৌস, এটুআই-এর পরামর্শক জনাব ভাস্কর ভট্টাচার্য ও ন্যাশনাল কনসালটেন্ট নাহিদ শারমিন, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের নিউজরুম কোঅর্ডিনেটর শারমীনা ইসলাম এবং মাসিক টেকওয়ার্ল্ড বাংলাদেশের সম্পাদক ও প্রকাশক নাজনিন নাহার।

শুরুর পর্বে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বেসিস উইমেন্স ফোরামের আহ্বায়ক সামিরা জুবেরী হিমিকা বেসিস উইমেন্স ফোরামের বিভিন্ন কার্যক্রম বর্ণানা করেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি নারীর জন্য সম্ভাবনাময় একটি খাত। কিন্তু এক্ষেত্রে নারীর অংশগ্রহণ এখনো অনেক কম। এখাতেই নারীর অংশগ্রহণ বাড়াতে হবে এবং এর জন্য আমাদের স্কুল পর্যায় থেকেই কাজ শুরু করতে হবে। মনোযোগী হতে হবে সাইবার বিশ্বে নারীর নিরাপত্তার বিষয়টিতে। সেই সাথে নীতি নির্ধারণী পর্যায়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে এবং এর জন্য প্রয়োজন তথ্যপ্রযুক্তিতে নারীর দক্ষতা উন্নয়ন, সামাজিক অবস্থার উন্নয়নসহ  কর্মেক্ষত্রে বৈষম্যহীনতা দূরীকরণ।

দ্বিতীয় পর্বে বিভিন্ন আইন বা সাইবার অপরাধ থেকে নারীদের সুরক্ষা নিশ্চিত করতে চ্যালেঞ্জ এবং নারীদের বিভিন্ন মনোরোগ ও ভোগান্তির বর্তমান অবস্থা নিয়ে আলোচনায় অংশ নেন বাংলাদেশ পুলিশের ডিআইজি (প্রোটেকশন অ্যান্ড প্রটোকল) আমেনা বেগম, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ব্যারিস্টার নাজমুস সালিহিন এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ মেখলা সরকার। এই পর্ব সঞ্চালনা করেন ফোরামের অন্যতম সদস্য রেজওয়ানা খান।

তৃতীয় পর্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মেয়েদের জন্য জাতীয় পাঠ্যক্রমে বিষয় সংযুক্ত ও সচেতনতার বর্তমান অবস্থা, এডটেক প্ল্যাটফর্মের সুবিধা, অন্যান্য প্রতিষ্ঠানের সাথে মেয়েদের ক্যারিয়ার গড়ার জন্য প্রযুক্তিতে সংযুক্তি ও বিভিন্ন প্রকল্পে সেতুবন্ধন করা এবং বিভিন্ন এমএনসি, প্রাইভেট সেক্টরের টেকনোলজি টিমের শীর্ষ ব্যবস্থাপনায় নারীর উপস্থিতি বিষয়গুলো উঠে আসে। এ পর্বে অংশগ্রহণ করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, বিডব্লিউআইটি-এর পরিচালক প্রফেসর নোভা আহমেদ, গ্রামীণফোনের উপ-পরিচালক শায়লা রাহমান এবং ক্লাসটিউন-এর ব্যবস্থাপক জান্নাতুল ফেরদৌস। তৃতীয় পর্বের সঞ্চালনা করেন ফোরামের আহ্বায়ক সামিরা জুবেরি হিমিকা।

চতুর্থ পর্বে প্রযুক্তিতে নারীদের জন্য সরকারের উদ্যোগ এবং প্রকল্পগুলোয় বেসিস উইমেন্স ফোরামের উপস্থিতি নিশ্চিত করে প্রকৃত চ্যালেঞ্জ মোকাবিলা করা, টেক কোম্পানির নেতৃস্থানীয় নারী উদ্যোক্তা, টেক কোম্পানিতে শীর্ষ ব্যবস্থাপনা, প্রযুক্তিতে প্রতিভাবান নারীদের গল্প বিভিন্ন মিডিয়াতে প্রচার করার বিষয়গুলো উঠে আসে। এ পর্বে অংশগ্রহণ করেন এটুআই-এর পরামর্শক ভাস্কর ভট্টাচার্য ও ন্যাশনাল কনসালটেন্ট নাহিদ শারমিন, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের নিউজরুম কোঅর্ডিনেটর শারমীনা ইসলাম এবং টেকওয়ার্ল্ড বিডি-এর সম্পাদক ও প্রকাশক নাজনিন নাহার। পর্বটি সঞ্চালনা করেন ফোরামের অন্যতম সদস্য আছিয়া খালেদা নীলা।  

এছাড়াও গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন ফোরামের অন্যতম সদস্য  নাজনিন কামাল, ফুডপান্ডার সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও আম্বারিন রেজা ও বেসিস উইমেন্স ফোরামের সদস্য সাবিলা ইনুন। বেসিস সচিবালয়ের পক্ষে দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব হিসেবে উপস্থিত ছিলেন রাজন্য মুগ্ধা।

ডিএম/ইএইচএম

dwl
×
Nagad