ঢাকা,  বুধবার
২১ ফেব্রুয়ারি ২০২৪

The Daily Messenger

আইএসও সনদ অর্জন করল এটুআই-এর প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৭, ১৬ নভেম্বর ২০২৩

আপডেট: ২৩:২৭, ১৬ নভেম্বর ২০২৩

আইএসও সনদ অর্জন করল এটুআই-এর প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা

ছবি: সৌজন্য

প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রমে অসাধারণ প্রাতিষ্ঠানিক সাফল্যের জন্য আন্তর্জাতিক মান সংস্থার (আইএসও) সনদ অর্জন করেছে এসপায়ার টু ইনোভেট-এটুআই এর প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা। সরকারি প্রকিউরমেন্ট প্রক্রিয়ার স্বচ্ছতা ও মানোন্নয়নের লক্ষ্যে ক্রয়কারী ও সরবরাহকারীদের সম্পর্ক উন্নয়ন এবং বেসরকারি খাতের দক্ষতা বৃদ্ধির জন্য এটুআই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

এসপায়ার টু ইনোভেট-এটুআই-এর উদ্যোগে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে ‘সাপ্লায়ার রিলেশনশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০২৩’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইওটিএ বিডি’র চিফ অপারেটিং অফিসার অ্যান্ড প্রিন্সিপাল কনসালটেন্ট কায়সার মাহমুদ এই সনদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব মো: সামসুল আরেফিনের কাছে হস্তান্তর করেন। উক্ত কর্মশালায় বেসরকারি খাতের প্রায় ৫০টি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব মোঃ সামসুল আরেফিন। এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ মামুনুর রশীদ ভূঞার সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) আওতাধীন সিপিটিইউ’র (বর্তমান বাংলাদেশের পাবলিক প্রকিউরমেন্ট অথোরিটি) মহাপরিচালক (গ্রেড- ১) মো. শোহেলের রহমান চৌধুরী।

আইসিটি সচিব জনাব মোঃ সামসুল আরেফিন বলেন, এটুআই জনগণের দোরগোড়ায় প্রযুক্তি-নির্ভর বিভিন্ন সেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে নানা উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করে আসছে। বহুমুখী প্রশাসনিক সংস্কার কার্যক্রম, উন্নয়নমূলক কর্মতৎপরতা, নাগরিকবান্ধব পরিবেশ এবং সেবা আধুনিকায়নের মাধ্যমে অনন্য আবহ তৈরি করে আসছে এটুআই। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের কনসালটেন্ট প্রতিষ্ঠান আইওটিএ’র মাধ্যমে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ‘গ্লোবাল ইন্টার সার্টিফিকেট-জিইসি’ আইএসও সার্টিফিকেট দেওয়ার যাবতীয় অডিট করে।

তিনি বলেন, সরকারি ক্রয় আইন ও বিধির সহিত সামঞ্জস্য রেখে সরবরাহকারী/পরামর্শক প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নে এটুআই কার্যক্রম গ্রহণ করেছে। এই ক্ষেত্রে সরকারি ক্রয়কারী এবং বেসরকারি খাতের সরবরাহকারীদের মধ্যে দীর্ঘমেয়াদে অংশীদারত্ব হতে পারে, যা দু’পক্ষকেই উইন উইন অবস্থায় রাখতে ইতিবাচক ভূমিকা পালন করতে সহায়ক হবে। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানদের একযোগে কাজ করার আহ্বান জানিয়ে আইসিটি বিভাগের সচিব বলেন, আমরা ২০২৬ সালে একটি উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরু করব।

এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ মামুনুর রশীদ ভূঞা বলেন, আমাদের এই আয়োজনটি সরবরাহকারী ও প্রস্তাব দাখিলকারী প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নের পাশাপাশি আরও ভালো ব্যবসায়িক অনুশীলনগুলো গ্রহণ করার সক্ষমতা বৃদ্ধি করবে। গত বছর টেন্ডার/ প্রস্তাব বিষয়ে সরবরাকারীদের দক্ষতা উন্নয়নে কর্মশালা আয়োজন করা হয়েছিল। এরপর দেখা গেছে, পরবর্তী পুনঃদরপত্র/ প্রস্তাব আহবানের সংখ্যা অনেকটা কমে গেছে। কেবল একসাথে কাজ করার মাধ্যমে, পণ্যের ও সার্ভিসের গুণগত মান, ডেলিভারি সময়, প্রকিউরমেন্ট প্রক্রিয়া এবং সকল সরবরাহকারী ও প্রস্তাব দাখিলকারী প্রখিষ্ঠানের দক্ষতা উন্নয়ন করা সম্ভব।

সরকারি ক্রয়কারী এবং বেসরকারি সরবরাহকারীদের মধ্যে আস্থার পরিবেশ তৈরি, পারস্পারিক সহযাগিতার মনোভাব, প্রযুক্তি হস্তান্তর, জ্ঞান স্থানান্তরসহ দীর্ঘমেয়াদি অংশীদারত্ব তৈরি, সাপ্লাই চেইন ও লজিস্টিক ব্যয় কমানো এবং সরকারি সেবার সর্বোচ্চ মানোন্নয়ন নিশ্চিত করা এই কর্মশালার লক্ষ্য।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা সহজিকরণে কাজ করে যাচ্ছে। এটুআই সরকারি ক্রয়ের মূলনীতি অনুসরণ করে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করছে। বর্তমানে কিউসিবিএস পদ্ধতিতে গড় অংশগ্রহণকারীর সংখ্যা ১5টি এবং প্রতিযোগিতার এ হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রথাগত প্রকিউরমেন্টের স্থলে এখন উদ্ভাবনী প্রকিউরমেন্ট পদ্ধতি জনপ্রিয় হচ্ছে। বিদ্যমান আইন ও বিধি-বিধানের সহিত সংগতি রেখে প্রকিউরমেন্ট প্রক্রিয়ার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য এটুআই বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় এই কর্মশালার আয়োজন করা হয়েছে। গত বছরেও টেন্ডার নিয়ে সরবরাহকারীদের দক্ষতা উন্নয়নে কর্মশালার আয়োজন করে এটুআই।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই এর কনসালটেন্ট প্রকিউরমেন্ট মোহাম্মদ সালাহ উদ্দিনসহ তথ্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, সিপিটিইউ এবং এটুআইসহ বেসরকারি খাতের বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/আল আমিন

শিরোনাম:

* ইয়েমেনে হুথিদের হামলা, মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত * প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িকতার বীজবৃক্ষ তুলে ফেলব : ওবায়দুল কাদের * সব বিভাগে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির আভাস * এবার সুন্নতে খৎনা করাতে গিয়ে শিক্ষার্থী আহনাফের মৃত্যু * বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা আমাদের লক্ষ্য : পররাষ্ট্রমন্ত্রী * অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ * দেশীয় হানাদার বাহিনী জনগণের মতপ্রকাশের স্বাধীনতা হরণ করেছে : রিজভী * আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু * বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের মাথা ব্যাথা নেই : হানিফ * একনেকে আমার গ্রাম আমার শহরসহ ১৫ প্রকল্প অনুমোদন * জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি * মিরপুরে বিএনপি-ছাত্রলীগ সংঘর্ষ * চকরিয়ায় বাস ট্রাক সংঘর্ষ, নিহত ২ * রোগীদের জিম্মি করে জীবন নিয়ে খেলা বন্ধের দাবি ক্যাবের * আজকের কর্মসূচি শুধু পদযাত্রা নয়, এটি ‘বিজয়’ যাত্রা: ফখরুল * চীনে শক্তিশালী টাইফুন তালিমের আঘাত * ‘ঢাকা-বেইজিং কৌশলগত সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে হবে’ * মার্টিনেজকে কাছে পেয়ে আপ্লুত আর্জেন্টিনার ভক্ত মাশরাফি * বন্ধ হয়ে গেল ৩২০ বছরের পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ! * বেতন বৃদ্ধির দাবিতে পোস্টগ্রাজুয়েট চিকিৎসকদের কর্মবিরতির ঘোষণা * আমি যা করি জনগণের জন্য করি, তাদের কল্যাণেই করি: প্রধানমন্ত্রী * হজ পালন শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি * ‘বাজপাখি’ মার্টিনেজকে পাটের নৌকা ও বঙ্গবন্ধুর বই উপহার * অবশেষে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানাল সুইডেন * গভীর সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাস শুরু * তিন সিটির মেয়র-কাউন্সিলরদের শপথ পাঠ করালেন প্রধানমন্ত্রী * রাসিক মেয়র-কাউন্সিলরদের শপথ আজ * চলতি মাসের এলপিজির মূল্য ঘোষণা আজ * চকরিয়ায় ৬ ভাইকে পিকআপ চাপায় নিহত, চালকের আমৃত্যু কারাদণ্ড * প্রধানমন্ত্রী কোনো অপশক্তিকে পরোয়া করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী * জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য যথেষ্ট তথ্য-প্রমাণ আছে : আইনমন্ত্রী * নির্বাচনে কেউ কোন অনিয়ম করলে কঠোর ব্যবস্থা : ইসি হাবিব * যমুনা নদীকে ছোট করার প্রকল্প ফাইল হাইকোর্টে * বাংলাদেশকে আর কেউ পেছনে টেনে নিতে পারবে না: প্রধানমন্ত্রী * তেলের দাম কমলো কেজিতে ১০ টাকা * পাকিস্তানে ভারী বর্ষণে নিহত বেড়ে ২৮, আহত ১৪৫ * শীতলক্ষ্যায় জাহাজের ট্যাংকিতে বিস্ফোরণ, নিহত ৩ * খুলল শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা * উপবৃত্তি ও টিউশন ফি কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ২ * শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ * বাখমুতে সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রশংসায় জেলেনস্কি, হামলা প্রতিহতের দাবি রাশিয়ার * দাবদাহ চলবে আরো ১০ দিন, তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রিতে * আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ * আগামী নির্বাচন একটা চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী * গাজীপুরে শৃঙ্খলার সঙ্গে সুষ্ঠ ভোট হচ্ছে : ইসি আলমগীর * রাজধানীতে পুলিশ কনস্টেবল’র আত্মহত্যা * রাজশাহীতে বিএনপি নেতা চাঁদ গ্রেফতার * মার্কিন ভিসা নীতি নিয়ে যা বললেন পররাষ্ট্র মন্ত্রণালয় * নির্বাচনে অনিয়ম, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছে বাংলাদেশ * নির্বাচনে যারা বাধা দেবে, তাদের অবশ্যই প্রতিহত করব: কাদের * ভোট দিয়ে যা বললেন জায়েদা খাতুন * গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণে ৪৪৩৫ সিসি ক্যামেরা * কাতার সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ভোট গ্রহণ শুরু
×
Islamic Merchant