ঢাকা,  বুধবার
২১ ফেব্রুয়ারি ২০২৪

The Daily Messenger

ই-বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বিধিমালা বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৪, ১৮ নভেম্বর ২০২৩

ই-বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বিধিমালা বাস্তবায়নের দাবি

ছবি : সৌজন্য

দিন দিন পরিবেশের জন্য ভয়ংকর আকার ধারণ করছে ইলেক্ট্রনিক বর্জ্য বা ই-বর্জ্য। দেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা থাকলেও প্রকৃতপক্ষে তা সঠিকভাবে বাস্তবায়ন করা হচ্ছে না। এ সমস্যা নিরসনে আইনের প্রয়োগ ও সঠিক বর্জ্য ব্যবস্থাপনার দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার (১৮ নভেম্বর) রাজধানীর শ্যামলীতে ই-বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা শীর্ষক এক আলোচনা সভায় এ দাবি জানান বিশেষজ্ঞরা।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ভয়েসের আয়োজিত সভায় উপস্থিত ছিলেন ইলেক্ট্রিক যন্ত্রাদি ব্যবহারকারী এবং ই-বর্জ্য ব্যবস্থাপনায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, পরিবেশকর্মী ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, ই-বর্জ্য ব্যবস্থাপনার বর্তমান অবস্থা এবং সার্কুলার অর্থনীতিতে এর সম্ভাবনা নিয়ে পর্যালোচনা করেন বক্তারা। ক্রমবর্ধমান ই-বর্জ্যের উপযুক্ত ব্যবস্থাপনায় আইনানুগ ব্যবস্থার সঠিক বাস্তবায়নের উপরে জোর দেন তারা।

সভায় বক্তারা বলেন, প্রতি বছর দেশে ৩০ শতাংশ হারে ই-বর্জ্য উৎপন্ন হচ্ছে। এই ধরনের বর্জ্য থেকে প্রচুর পরিমাণে বিষাক্ত রাসায়নিক পদার্থ নিঃসৃত হয়- যা মাটি, বায়ু এবং পানিতে ছড়িয়ে পড়ছে। যার সরাসরি প্রভাব ইতোমধ্যেই বিভিন্ন ক্ষেত্রে দেখা গেছে। 

ভয়েসের এক পর্যালোচনায় দেখা গেছে, ২০২২ সালে বাংলাদেশে প্রায় ৩০ লাখ টন ই-বর্জ্য উৎপন্ন হয়েছে। যার মাত্র তিন শতাংশ সঠিক পুনর্ব্যবহার বা রিসাইকেল প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। বাকি ই-বর্জ্য ভাগাড়ে ফেলে দেয়া হয় বা পুড়িয়ে ফেলা হয় অথবা অদক্ষভাবে এই বর্জ্য থেকে পুনরায় ব্যবহার্য ধাতু নিঃসরণ করা হয়।

এ প্রসঙ্গে বক্তারা দাবি করেন, বাংলাদেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা-২০২১ রয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে আইনের বাস্তবায়ন করা হয় না। 

ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ বলেন, প্রযুক্তির উন্নতির সাথে সাথে মোবাইল, কম্পিউটারসহ বিভিন্ন ইলেক্ট্রনিক যন্ত্রাদির ব্যবহার বেড়েছে। পর্যাপ্ত রিসাইকেল ব্যবস্থাপনা না থাকায় দায়িত্বজ্ঞানহীনভাবে ই-বর্জ্য যত্রতত্র নিক্ষেপ করা হচ্ছে, যা আমাদের নতুন ধরনের পরিবেশগত চ্যালেঞ্জের সম্মুখীন করছে।

এ সমস্যা নিরসনে আইনের সুষ্ঠু প্রয়োগ, সঠিক বর্জ্য ব্যবস্থাপনা এবং যন্ত্র উৎপাদনকারী ও ব্যবহারকারীদের দায়িত্বপূর্ণ আচরণের উপর জোর দেন তিনি। 

ভয়েসের সিভিক সেন্টারে অনুষ্ঠিত এ সভায় নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ। এছাড়া আরও উপস্থিত ছিলেন- পরিবেশকর্মী ও বিশিষ্ট সাংবাদিক সেলিম সামাদ, বাংলাদেশ বন অধিদপ্তরের সুফল প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মো. মেহেদি হাসান খান, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা পরোমা আরেফিন, ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রামের (ইউএনইপি) পরামর্শক গোলাম সারওয়ার, ডিজাস্টার রিস্ক মায্নেজম্যান্ট বিশেষজ্ঞ তাহের খান প্রমুখ। 

মেসেঞ্জার/সজিব

শিরোনাম:

* ইয়েমেনে হুথিদের হামলা, মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত * প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িকতার বীজবৃক্ষ তুলে ফেলব : ওবায়দুল কাদের * সব বিভাগে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির আভাস * এবার সুন্নতে খৎনা করাতে গিয়ে শিক্ষার্থী আহনাফের মৃত্যু * বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা আমাদের লক্ষ্য : পররাষ্ট্রমন্ত্রী * অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ * দেশীয় হানাদার বাহিনী জনগণের মতপ্রকাশের স্বাধীনতা হরণ করেছে : রিজভী * আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু * বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের মাথা ব্যাথা নেই : হানিফ * একনেকে আমার গ্রাম আমার শহরসহ ১৫ প্রকল্প অনুমোদন * জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি * মিরপুরে বিএনপি-ছাত্রলীগ সংঘর্ষ * চকরিয়ায় বাস ট্রাক সংঘর্ষ, নিহত ২ * রোগীদের জিম্মি করে জীবন নিয়ে খেলা বন্ধের দাবি ক্যাবের * আজকের কর্মসূচি শুধু পদযাত্রা নয়, এটি ‘বিজয়’ যাত্রা: ফখরুল * চীনে শক্তিশালী টাইফুন তালিমের আঘাত * ‘ঢাকা-বেইজিং কৌশলগত সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে হবে’ * মার্টিনেজকে কাছে পেয়ে আপ্লুত আর্জেন্টিনার ভক্ত মাশরাফি * বন্ধ হয়ে গেল ৩২০ বছরের পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ! * বেতন বৃদ্ধির দাবিতে পোস্টগ্রাজুয়েট চিকিৎসকদের কর্মবিরতির ঘোষণা * আমি যা করি জনগণের জন্য করি, তাদের কল্যাণেই করি: প্রধানমন্ত্রী * হজ পালন শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি * ‘বাজপাখি’ মার্টিনেজকে পাটের নৌকা ও বঙ্গবন্ধুর বই উপহার * অবশেষে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানাল সুইডেন * গভীর সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাস শুরু * তিন সিটির মেয়র-কাউন্সিলরদের শপথ পাঠ করালেন প্রধানমন্ত্রী * রাসিক মেয়র-কাউন্সিলরদের শপথ আজ * চলতি মাসের এলপিজির মূল্য ঘোষণা আজ * চকরিয়ায় ৬ ভাইকে পিকআপ চাপায় নিহত, চালকের আমৃত্যু কারাদণ্ড * প্রধানমন্ত্রী কোনো অপশক্তিকে পরোয়া করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী * জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য যথেষ্ট তথ্য-প্রমাণ আছে : আইনমন্ত্রী * নির্বাচনে কেউ কোন অনিয়ম করলে কঠোর ব্যবস্থা : ইসি হাবিব * যমুনা নদীকে ছোট করার প্রকল্প ফাইল হাইকোর্টে * বাংলাদেশকে আর কেউ পেছনে টেনে নিতে পারবে না: প্রধানমন্ত্রী * তেলের দাম কমলো কেজিতে ১০ টাকা * পাকিস্তানে ভারী বর্ষণে নিহত বেড়ে ২৮, আহত ১৪৫ * শীতলক্ষ্যায় জাহাজের ট্যাংকিতে বিস্ফোরণ, নিহত ৩ * খুলল শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা * উপবৃত্তি ও টিউশন ফি কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ২ * শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ * বাখমুতে সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রশংসায় জেলেনস্কি, হামলা প্রতিহতের দাবি রাশিয়ার * দাবদাহ চলবে আরো ১০ দিন, তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রিতে * আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ * আগামী নির্বাচন একটা চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী * গাজীপুরে শৃঙ্খলার সঙ্গে সুষ্ঠ ভোট হচ্ছে : ইসি আলমগীর * রাজধানীতে পুলিশ কনস্টেবল’র আত্মহত্যা * রাজশাহীতে বিএনপি নেতা চাঁদ গ্রেফতার * মার্কিন ভিসা নীতি নিয়ে যা বললেন পররাষ্ট্র মন্ত্রণালয় * নির্বাচনে অনিয়ম, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছে বাংলাদেশ * নির্বাচনে যারা বাধা দেবে, তাদের অবশ্যই প্রতিহত করব: কাদের * ভোট দিয়ে যা বললেন জায়েদা খাতুন * গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণে ৪৪৩৫ সিসি ক্যামেরা * কাতার সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ভোট গ্রহণ শুরু
×
Islamic Merchant