ঢাকা,  মঙ্গলবার
০৫ মার্চ ২০২৪

The Daily Messenger

নারী সাংবাদিকদের জন্য সাইবার নিরাপত্তা কর্মশালা অনুষ্ঠিত

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:৩৪, ২৮ নভেম্বর ২০২৩

নারী সাংবাদিকদের জন্য সাইবার নিরাপত্তা কর্মশালা অনুষ্ঠিত

ছবি : মেসেঞ্জার

ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে মঙ্গলবার (২৮ নভেম্বর) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে নারী সাংবাদিকদের জন্য সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।
 
কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ প্রতিষ্ঠান ডিকোডস ল্যাব লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ মাঈনুদ্দীন এবং তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান প্রাইডসিস আইটির লিড ইঞ্জিনিয়ার (ইনফ্রাস্ট্রাকচার এন্ড সাইবার সিকিউরিটি) মোঃ সাইদুল ইসলাম।

কর্মশালায় প্রশিক্ষণার্থী হিসাবে উপস্থিত ছিলেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের (বিএনএসকে) সদস্যবৃন্দ। 

আলোচকরা বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে সাইবার অপরাধের ধরন, কিভাবে নিরাপদ থাকা যায় এবং কেউ আক্রান্ত হলে কিভাবে প্রয়োজনীয় আইনি সহায়তা নেয়া যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আলোচকরা জানান, সাইবার অপরাধ থেকে বাচতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হচ্ছে ব্যক্তিগত সচেতনতা এবং দেশের প্রচলিত আইন সম্পর্কে সঠিক জ্ঞান রাখা। আক্রান্ত হলে প্রথম পদক্ষেপ হচ্ছে আইন প্রয়োগকারী সংস্থার কাছ থেকে সঠিক উপায়ে আইনগত সহায়তা চাওয়া।
 
কর্মশালাটি আয়োজনে সহযোগিতা করেছে প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি)।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনএসকে সভাপতি নাসিমুন আরা হক মিনু, আইসক বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দিন, টিএমজিবি সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ প্রমুখ।

মেসেঞ্জার/আপেল

×
Islamic Merchant