ঢাকা,  রোববার
১৪ এপ্রিল ২০২৪

The Daily Messenger

চুয়েটে শেষ হলো তুমুল উত্তেজনাপূর্ন রোবো রেস

চুয়েট প্রতিনিধি

প্রকাশিত: ২১:১০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

চুয়েটে শেষ হলো তুমুল উত্তেজনাপূর্ন রোবো রেস

ছবি : মেসেঞ্জার

চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েটে) আয়োজিত হলো দিনব্যাপি রোবোটিক্স প্রতিযোগিতা "রোবো রেস" এর আয়োজন করেছে রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন বাংলাদেশ (আর এম )

আয়োজকদের দাবি, বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলাদেশের অন্যতম বড় এবং প্রবীণ সংগঠনটি প্রতিবছরই চুয়েটের নবীন শিক্ষার্থীদের রোবোটিক্স এর সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ধরনের প্রতিযোগিতা আয়োজন করে থাকে।

সকাল ১০টায় শুরু হওয়া প্রতিযোগীতায় ১ম রাউন্ডে ১৫ টি দল অংশগ্রহণ করে, ফাইনাল রাউন্ডে ওঠে টি। যেখান থেকে চ্যাম্পিয়ন হয় "টিম টিউবলাইট" রানার আপ হয় টিম "রোবোম্যাড" চ্যাম্পিয়ন রানার আপ এর জন্য নগদ অর্থ সহ আকর্ষণীয় বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা করা হয়।

সংগঠনটির সভাপতি আশফাক উদ্দিন আহমেদ বলেন, ধরনের প্রতিযোগীতা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে নবীন শিক্ষার্থীদের রোবোটিক্স এবং ইলেক্ট্রনিক্স এর দিকে আকৃষ্ট করা। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর সাথে তাল মিলিয়ে চুয়েটে ধরনের আয়োজন শিক্ষার্থীদের উক্ত বিষয়গুলোর প্রতি আরও আগ্রহী করবে বলে আশাবাদ ব্যক্ত করছি।

এদিকে চ্যাম্পিয়ন দল "টিউবলাইট" এর সদস্য পার্থস্বারথী গোস্বামী বলেন, এরকম প্রতিযোগীতায় অংশগ্রহণের ফলে সবাই অনেককিছু শিখতে পারবেন। পাশাপাশি তাদের ব্যবহারিক জ্ঞান ভবিষ্যতে গবেষণার এর ক্ষেত্রে এটি বড় ভূমিকা রাখবে।

উল্লেখ্য, চুয়েটে রোবোটিক্স সংক্রান্ত বিভিন্ন প্রতিযোগীতার পাশাপাশি 'আর এম ' বিভিন্ন প্রতিষ্ঠানকে রোবোটিক্স সহায়তা দিয়ে থাকে। ছাড়াও তাদের "চুয়েট বাস ট্রাকিং সিস্টেম" নামে একটি চলমান প্রকল্প রয়েছে বলে জানা যায়।

মেসেঞ্জার/নাজমুল/আপেল

dwl
×
Nagad