ঢাকা,  বুধবার
১৭ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* ​​​​​​​ঢাকায় হচ্ছে গ্রিসের দূতাবাস, জনশক্তি রফতানিতে নতুন সম্ভাবনা * এখনও অতি ঝুঁকিপূর্ণ অঞ্চলে রয়েছে এমভি আবদুল্লাহ * আবারও তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া অধিদপ্তর * বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমাল আইএমএফ * বরগুনায় নারীর সঙ্গে ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল * বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি * ত্রাণের মালামাল আনতে গিয়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু * রেগে চড় মেরেছিলেন বাবা, দেয়ালে মাথা লেগে মরেই গেল শিশুটি * রাজধানীতে ফিরছে প্রাণের সঞ্চার * ইরানে ইসরায়েলি বাহিনীর পাল্টা হামলার প্রস্তুতি * পশ্চিমবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ছাড়াল ৪২.৭ ডিগ্রি * ময়মনসিংহে দুই বাসের সংঘর্ষে নিহত ২ * বন্যায় পাকিস্তান ও আফগানিস্তানে অন্তত ৮৮ জনের মৃত্যু * ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:২৩, ৫ আগস্ট ২০২২

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন। শুক্রবার দেশটির সংবাদমাধ্যম সিজিটিএন এ তথ্য জানায়।

সিজিটিএন জানায়, চীন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ‘বিদ্বেষপূর্ণ’ ও ‘উসকানিমূলক’ কর্মকাণ্ডের জন্য তিনি এবং তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন।

তিনি আরও বলেন, বেইজিংয়ের গুরুতর উদ্বেগ ও বিরোধিতা সত্ত্বেও ন্যান্সি পেলোসি তাইওয়া সফর করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে খাটো করেছেন। এছাড়াও এক-চীন নীতিকে পদদলিত করে তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতা হুমকির মুখে ফেলে দিয়েছেন।

পেলোসির সফরের প্রতিক্রিয়ায় চীনের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপ এটি। ২৫ বছরের মধ্যে তাইওয়ানে যাওয়া যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা তিনি। সফরের সময় পেলোসি তাইওয়ানের গণতন্ত্র, অর্থনৈতিক সাফল্য ও মানবাধিকার পরিস্থিতির ব্যাপক প্রশংসা করেন।

ডিএম/ইএইচএম

dwl
×
Nagad