ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ১৭ হাজার ছাড়াল

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ০৯:০৩, ৮ ডিসেম্বর ২০২৩

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ১৭ হাজার ছাড়াল

ছবি: সংগৃহীত

চলমান ইসরায়েল-হামাস সংঘাতে এখন পর্যন্ত অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে গেছে। এই নিহতদের মধ্যে ৭০ শতাংশই নারী শিশু। পাশাপাশি এই হামলায় আহত হয়েছে ৪৬ হাজার ফিলিস্তিনি।

বৃহস্পতিবার ( ডিসেম্বর) বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১৭ হাজার ১৭৭ জনে পৌঁছেছে বলে বৃহস্পতিবার অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই শিশু নারী।

তিনি বলেন, অবরুদ্ধ এই ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি হামলায় আরও ৪৬ হাজার মানুষ আহত হয়েছেন।

আশরাফ আল-কুদরা আরও বলেন, ‘ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৯০ জন চিকিৎসক নিহত হয়েছেন, ১০২টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়ে গেছে এবং ১৬০টি স্বাস্থ্যসেবা কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। এছাড়া ২০টি হাসপাতাল এবং ৪৬টি প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রকে পরিষেবা বন্ধ করতে বাধ্য করা হয়েছে।

চলমান হামলা এবং যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে ইসরায়েলি হামলায় নিহত ব্যক্তি আহতের সংখ্যা গণনা করতে অসুবিধার সম্মুখীন হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মাঝে হামাসের সাথে এক সপ্তাহব্যাপী মানবিক বিরতির পর গত শুক্রবার থেকে গাজা উপত্যকায় পুনরায় বিমান স্থল হামলা শুরু করে ইসরায়েল। বিরতির পর শুরু হওয়া এই অভিযানে গাজায় হামলা আরও তীব্র করেছে দখলদার সেনারা।

মেসেঞ্জার/সান ইয়াৎ