ঢাকা,  বৃহস্পতিবার
২৩ মে ২০২৪

The Daily Messenger

বন্যায় পাকিস্তান ও আফগানিস্তানে অন্তত ৮৮ জনের মৃত্যু

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১০:১৪, ১৬ এপ্রিল ২০২৪

বন্যায় পাকিস্তান ও আফগানিস্তানে অন্তত ৮৮ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

লাগাতার বৃষ্টিতে বন্যার কবলে পড়েছে পাকিস্তান ও এর পার্শ্ববর্তী আফগানিস্তান। অতিবৃষ্টি থেকে সৃষ্ট বন্যায় এই দুই দেশে এখন পর্যন্ত অন্তত ৮৮ জনের মৃত্যু হয়েছে। 

গত তিন দিন ধরে লাগাতার বৃষ্টি ও বজ্রপাতে পাকিস্তানের বিভিন্ন প্রদেশে মৃত্যু হয়েছে ৫৫ জনের। এর মধ্যে পাঞ্জাবে ২২ জন ও বেলুচিস্তানে মারা গেছেন ১২ জন। বাকিরা খাইবার পাখতুনখোয়া প্রদেশে মারা গেছেন। পরিস্থিতি এতটাই খারাপ যে বালুচিস্তানে জরুরি অবস্থা জারি করেছে সরকার। 

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অবস্থাও ভালো নয়। রাস্তাঘাট কার্যত জলের নিচে। পরিস্থিতি সামাল দিতে বৈঠক ডেকেছেন পাকিস্তানের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ। 

অন্যদিকে, আফগানিস্তানের রাজধানী কাবুলসহ একাধিক প্রদেশ ভয়ংকর বন্যায় ভাসছে বলে জানিয়েছেন তালিবান সরকারের বিপর্যয় মোকাবিলা দপ্তরের মুখপাত্র আবদুল্লা জানান শেখ।

তিনি জানান, বন্যায় আফগানিস্তানে গত তিনদিনে ৩৩ জনের মৃত্যু হয়েছে। ৬০০-এর বেশি বাড়ি ভেঙে পড়েছে, মারা গেছে ২০০-এর বেশি গবাধি পশু। প্রায় ৮০০ হেক্টর চাষযোগ্য জমি পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। পশ্চিম ফারহা, হেরাত, দক্ষিনি জাবুল ও কান্দাহারসহ একাধিক প্রদেশ সবচেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। 

এরই মাঝে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিন আরও ভারী বৃষ্টি হবে আফগানিস্তানের ৩৪টি প্রদেশে।

মেসেঞ্জার/ফারদিন

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768