ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* রাজধানীতে পারিবারিক কলহের জেরে রিকশাচালকের আত্মহত্যা * সর্বকালের সর্বোচ্চ দামে বিশ্ববাজারে রেকর্ড গড়লো স্বর্ণ * একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন * আইসিসির এলিট প্যানেলে সৈকত * জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী * আরও কমলো দেশের রিজার্ভ * মাধ্যমিকে কমেছে ১০ লাখ শিক্ষার্থী * খালেদা জিয়া কিছুটা ভালো, এখন বাসাতেই থাকবেন : মেডিকেল বোর্ড * ঈদযাত্রায় ট্রেনের পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু * গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ * বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র : মিলার * নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

রুশ আগ্রাসনে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০:০৮, ২ ডিসেম্বর ২০২২

রুশ আগ্রাসনে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

ইউক্রেনের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে টানা সংঘাতে ১৩ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে। ফেব্রুয়ারি মাসে দেশটিতে রাশিয়ার হামলার পর থেকে টানা নয় মাসেরও বেশি সময় ধরে উভয়পক্ষের যুদ্ধ চলছে।শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রুশ আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য মারা গেছেন।তবে পোদোলিয়াকের এই মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।এর আগে গত জুন মাসে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এই উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে।

এছাড়া নভেম্বর মাসের শুরুতে মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ইউক্রেনে ১ লাখেরও বেশি রাশিয়ান ও ১ লাখের বেশি ইউক্রেনের সামরিক কর্মী নিহত বা আহত হয়েছেন। এদিকে গত বুধবার একটি ভিডিও ভাষণে ইইউ কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন বলেছেন, রাশিয়ার হামলায় ১ লাখ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। যদিও ইইউ কমিশনের একজন মুখপাত্র পরে তার এই বক্তব্য স্পষ্ট করে জানান, এটি একটি ভুল ছিল, এবং পরিসংখ্যানটিতে নিহত ও আহত উভয়কেই উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনীয় টিভি আউটলেট চ্যানেল ২৪-এর সাথে কথা বলার সময় মাইখাইলো পোদোলিয়াক বলেন,‘আমাদের জেনারেল স্টাফের অফিসিয়াল মূল্যায়ন আছে, কমান্ডার-ইন-চিফের (প্রেসিডেন্ট জেলেনস্কি) অফিসিয়াল মূল্যায়ন আছে। সেগুলো অনুযায়ী বলা যায়, রুশ হামলায় ১০ হাজার থেকে ১২৫০০-১৩০০০ সেনা নিহত হয়েছেন।’

তিনি আরও বলেন, নিহত বেসামরিক মানুষের সংখ্যা ‘উল্লেখযোগ্য’ হতে পারে। গত জুনের মাঝামাঝি পর্যন্ত প্রায় ৩৬০০ বেসামরিক মৃত্যুর বিষয়টি শনাক্ত করেছিল। সংখ্যাটা এখন অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।পোডোলিয়াক আরও ইঙ্গিত দিয়েছেন, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের হামলায় ১ লাখ রাশিয়ান সৈন্য নিহত হয়েছে এবং আরও ১ লাখ থেকে দেড় লাখ রুশ সেনা আহত হয়েছে, বা নিখোঁজ হয়েছে বা যুদ্ধে ফিরে আসতে পারেনি।

ডেইলি মেসেঞ্জার/এএইচএস

dwl
×
Nagad