ঢাকা,  বুধবার
২৪ এপ্রিল ২০২৪

The Daily Messenger

আফগানিস্তানে প্রকাশ্যে ‘জঘণ্য’ মৃত্যুদন্ড কার্যকরের নিন্দা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ৮ ডিসেম্বর ২০২২

আফগানিস্তানে প্রকাশ্যে ‘জঘণ্য’ মৃত্যুদন্ড কার্যকরের নিন্দা যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র বুধবার আফগানিস্তানে তালেবানের প্রকাশ্যে ‘জঘণ্য’ মৃত্যুদন্ড কার্যকরের কঠোর নিন্দা জানিয়েছে। এমন পদক্ষেপের ফলে কট্টরপন্থী  ইসলামি গ্রুপের ফের অন্ধকার অতীতের চিত্র ফুটে উঠলো। এদিকে ওয়াশিংটনে নতুন এক বৈঠক চলাকালে তালেবানকে আলোচনায় বসার চাপ প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেছে। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস সাংবাদিকদের বলেন, ‘আমরা তালেবানের প্রকাশ্যে মৃত্যুদ- কার্যকর করার জঘণ্য ভিডিও  দেখেছি। সম্প্রতি অনলাইনে এ ভিডিও প্রচার করা হয়।প্রাইস বলেন, ‘এই ধরনের ভিডিও আমাদেরকে মনে করিয়ে দেয় যে, তালেবান ১৯৯০’র দশকের তাদের পশ্চাদমুখী ও অবমাননাকর নীতিতে ফিরে যেতে চাচ্ছে।প্রাইস বলেন, ‘এটি হবে সকল আফগান নাগরিকের মর্যাদা ও মানবাধিকারের জন্য অপমানজনক।’

তিনি তালেবানের প্রকাশ্যে মৃত্যুদ- কার্যকরের এমন পদক্ষেপকে তাদের দেওয়া প্রতিশ্রুতির সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেন।আফগানিস্তান বিষয়ক মার্কিন কর্মকর্তা থমাস ওয়েস্ট দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মাদ ইয়াকুবের নেতৃত্বে তালেবানের প্রতিনিধি দলের সাথে সাক্ষাতের পরপরই এই মৃত্যুদ- কার্যকর করার ঘোষণা দেওয়া হলো।

ইয়াকুব তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের সন্তান।ওয়েস্ট বলেন, সাক্ষাতকালে তিনি  আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতির অবনতির কথা তুলে ধরেন।  এক্ষেত্রে নারী ও শিশুদেরকে তাদের নায্য অধিকার দেওয়া থেকে বঞ্চিত করা হচ্ছে।

ডেইলি মেসেঞ্জার/এএইচএস

dwl
×
Nagad