ঢাকা,  সোমবার
২৪ জুন ২০২৪

The Daily Messenger

যুদ্ধ অবসানের প্রয়োজনীয়তা নিয়ে ব্লিঙ্কেন এবং সুদানের সেনাপ্রধানের মধ্যে আলোচনা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:০২, ২৯ মে ২০২৪

আপডেট: ১৭:০৫, ২৯ মে ২০২৪

যুদ্ধ অবসানের প্রয়োজনীয়তা নিয়ে ব্লিঙ্কেন এবং সুদানের সেনাপ্রধানের মধ্যে আলোচনা

ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সুদানের যুদ্ধ অবসানের প্রয়োজনীয়তা নিয়ে মঙ্গলবার (২৮ মে) দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের সাথে আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, এ দু’জন সুদানের জনগণের দুর্ভোগ লাঘবে জরুরি ভিত্তিতে সুদানের সংঘাত অবসানের প্রয়োজনীয়তা এবং ক্রস বর্ডার এবং ক্রস লাইনসহ দেশটিতে অবাধে মানবিক সাহায্য প্রবেশ কার্যকর করা নিয়ে আলোচনা করেন।

মিলার বলেন, প্রায় ৩০ মিনিট ধরে ফোনালাপকালে ব্লিঙ্কেন জেদ্দা প্ল্যাটফর্মে ফের আলোচনা শুরু করার বিষয়েও আলোচনা করেন। তারা বেসামরিক নাগরিকদের সুরক্ষার প্রয়োজনীয়তা এবং উত্তর দারফুরের এল-ফাশারে শত্রুতামূলক কর্মকান্ড হ্রাসের বিষয় নিয়েও আলোচনা করেন।

গত এপ্রিলের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্র বলেছিল, আগামী তিন সপ্তাহের মধ্যে সৌদি আরব তার জেদ্দা শহরে সুদানের যুদ্ধ নিয়ে শান্তি আলোচনার আয়োজন করবে। যদিও এমন আলোচনার তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

সুদানে গত দু’সপ্তাহের লড়াইয়ে কমপক্ষে ১৩৪ জন প্রাণ হারিয়েছে। এতে এল-ফাশের শহরে আরো উত্তেজনা ছড়িয়ে পড়েছে। রবিবার ডক্টরস উইদাউট বর্ডার (এমএসএফ) প্রাণহানির এ সংখ্যা প্রকাশ করে।

২০২৩ সালের এপ্রিল থেকে সেনাপ্রধান বুরহান এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সকে (আরএসএফ) কমান্ড করা তার সাবেক ডেপুটি মোহাম্মদ হামদান ডাগলোর নেতৃত্বে সুদানের সেনাবাহিনীর মধ্যে যুদ্ধের কারণে দেশটি বিপর্যস্ত হয়ে পড়েছে।

মেসেঞ্জার/তারেক

Advertisement