ঢাকা,  রোববার
১৪ জুলাই ২০২৪

The Daily Messenger

হজযাত্রীদের সতর্কবার্তা সৌদি সরকারের

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:৪৫, ১৪ জুন ২০২৪

আপডেট: ২০:৫৩, ১৪ জুন ২০২৪

হজযাত্রীদের সতর্কবার্তা সৌদি সরকারের

ছবি : সংগৃহীত

আজ থেকে সৌদি আরবে শুরু হয়েছে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা। গ্রীষ্মের মৌসুম হওয়ায় বর্তমানে ব্যাপক গরম সৌদিতে; এই পরিস্থিতিতে হজযাত্রীদের উদ্দেশে তাপ সতর্কবার্তা দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

প্রসঙ্গত, বিগত অন্যান্য বছরের জুন মাসের মতো এবারও ব্যাপক গরম পড়েছে সৌদিতে। সমতলভূমিতে প্রতিদিনই তাপমাত্রা ছাড়িয়ে যাচ্ছে ৪০ ডিগ্রি। কোনো কোনো পাহাড়ি অঞ্চলে তাপমাত্রা পৌঁছেছে ৭০ ডিগ্রি সেলসিয়াসে। মক্কায় বর্তমানে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

তাই এবারের হজে হজযাত্রীদের সমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ উচ্চ তাপমাত্রা। কারণ আজ থেকে শুরু হচ্ছে হজের আচার-আনুষ্ঠানিকতা এবং এই আনুষ্ঠানিকতা পালনের জন্য তিন দিন হজযাত্রীদের অধিকাংশ সময় বাড়ির বাইরে থাকতে হবে।

সৌদির সরকার অবশ্য হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় পর্যাপ্ত সংখ্যক ওয়াটার স্টেশন স্থাপন করেছে, হজের আচার পালনের সময় যেসব অস্থায়ী তাঁবুতে যাত্রীরা থাকবেন সেগুলোও শীতাতপ নিয়ন্ত্রিত করা হয়েছে।

তবে তারপরও বৃহস্পতিবারের (১৩ জুন) সতর্কবার্তায় হজযাত্রীদের সবাইকে ছাতা ব্যবহারের আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সেই সঙ্গে হজের স্বাস্থ্যবিধি মেনে চলা বেলা ১১ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত যতদূর সম্ভব বাইরে না বেরোনোর পরামর্শও দেওয়া হয়েছে।

মেসেঞ্জার/তারেক