ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* রাজধানীতে পারিবারিক কলহের জেরে রিকশাচালকের আত্মহত্যা * সর্বকালের সর্বোচ্চ দামে বিশ্ববাজারে রেকর্ড গড়লো স্বর্ণ * একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন * আইসিসির এলিট প্যানেলে সৈকত * জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী * আরও কমলো দেশের রিজার্ভ * মাধ্যমিকে কমেছে ১০ লাখ শিক্ষার্থী * খালেদা জিয়া কিছুটা ভালো, এখন বাসাতেই থাকবেন : মেডিকেল বোর্ড * ঈদযাত্রায় ট্রেনের পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু * গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ * বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র : মিলার * নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

আওয়ামী লীগের সভা : অর্থবহ সিদ্ধান্ত আসুক ২৮ অক্টোবর

প্রকাশিত: ১৫:৩২, ২৮ অক্টোবর ২০২২

আপডেট: ১৫:৩৩, ২৮ অক্টোবর ২০২২

আওয়ামী লীগের সভা : অর্থবহ সিদ্ধান্ত আসুক ২৮ অক্টোবর

রাজনীতির মাঠকে গরম করার চেষ্টা করছে বিএনপি। একের পর হুমকি-ধমকিতে তা-ই প্রমাণিত হচ্ছে। এ অবস্থায় ২৮ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভা গুরুত্বপূর্ণ বলে মনে করার সুযোগ আছে। কারণ চূড়ান্ত রাজনৈতিক কর্মসূচির নানা বিষয় নিয়ে আলোচনা হতে পারে নির্বাহী কমিটির ওই সভায়। এই সভার মাধ্যমে আওয়ামী লীগের সম্মেলন, রাজনৈতিক প্রতিপক্ষ মোকাবিলা ও জাতীয় নির্বাচন এর প্রস্তুতি ইস্যুতে নেতাদের মধ্যকার অর্থবহ সিদ্ধান্ত গৃহীত হতে পারে।

আগামী ডিসেম্বরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আভাস আছে। দলের সাধারণ সম্পাদক কে হতে পারেন? ওবায়দুল কাদের নাকি অন্য কেউ? নাকি এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, ড. আবদুর রাজ্জাক, দীপু মনি, ড. হাছান মাহমুদ নাকি মাহবুবুল আলম হানিফ? হয়ত সাধারণ সম্পাদক প্রার্থীদের মানসিক প্রস্তুতি নেওয়ার ইঙ্গিতও আসতে পারে ২৮ অক্টোবরের আলোচনায়।

ওবায়দুল কাদেরও থেকে যেতে পারেন গুরুত্বপূর্ন ওই পদে কিংবা শেখ হাসিনার সমর্থন নিয়ে গণতান্ত্রিক উপায়ে আসতে পারেন অন্য কেউ।

জাতীয় নির্বাচনের এখনও এক বছরের বেশি সময় বাকি। তাছাড়া বিএনপি এখন যে সব কর্মসূচি পালন করছে, তা তাদের চূড়ান্ত কর্মসূচিও নয়। ফলে এখনই পালটাপালটি কর্মসূচি দিয়ে পরিস্থিতি উত্তপ্ত করার নীতিতে নেই আওয়ামী লীগ। বিএনপি চূড়ান্ত আন্দোলনে গেলে বা ‘সহিংস কর্মকাণ্ড’ শুরু করলে তখন মাঠে পালটা কর্মসূচি দেবে আওয়ামী লীগ। তার আগে, বিএনপির উসকানিতে পা না দিয়ে সতর্ক অবস্থানে থাকার নির্দেশনাও আসুক ওইদিনের সভায়।

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপি উন্মাদ হয়ে গেছে। তারা দেশকে আবার অস্থিতিশীল করতে চায়। কিন্তু এদেশের মহান স্বাধীনতা থেকে সব অর্জন-উন্নয়ন আওয়ামী লীগের নেতৃত্বেই হয়েছে। কাজেই আমাদের অনেক ধৈর্যের সঙ্গে এগোতে হচ্ছে। পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে।

এ কথা তো সত্য, বিএনপি কখনোই গণতন্ত্রে বিশ্বাস করে না। তাদের একমাত্র লক্ষ্য অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে ফায়দা হাসিলের চেষ্টা করা। তাদের এই ষড়যন্ত্র সব সময়ই চলে। এখন তারা আবার ১০ ডিসেম্বর নিয়ে হুমকি দিচ্ছে। কিন্তু আওয়ামী লীগকে ভয় দেখিয়ে লাভ নেই।

আওয়ামী লীগ নিশ্চয় বিএনপির পাতা ফাঁদে পা দেবে না। সামনে আমাদের জাতীয় সম্মেলন। এরপর জাতীয় সংসদ নির্বাচন। জনগণকে নিয়ে কেউ খেলতে চাইলে, তাদের ফাঁদে ফেলে স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে রাজনৈতিক ফায়দা লুটতে চাইলে, সেটা কি আমরা মেনে নেব? সহ্য করব? জনস্বার্থেই আমাদের তাদের রুখতে হবে।

আমরাও চাই বিএনপি নির্বাচনে আসুক। সে কারণেই জাতীয় নির্বাচনের আগে দলটিকে মাঠের কর্মসূচিতে ‘কঠোরভাবে বাধা দেওয়া হবে না’। তবে আবার একেবারে মাঠ ছেড়েও দেওয়া হবে না।

২৮ গণভবনে অনুষ্ঠেয় ওই সভায় দলটির জাতীয় সম্মেলনের রোডম্যাপ চূড়ান্ত হতে পারে। এ ছাড়া মেয়াদোত্তীর্ণ সহযোগী সংগঠনের বিষয়েও নির্দেশনা আসতে পারে। পাশাপাশি আগামী দিনের দিবসভিত্তিক কর্মসূচি নিয়েও আলোচনা হবে। জানা যায়, আগামী ডিসেম্বর পর্যন্ত আওয়ামী লীগ বেশকিছু দিবস পালন করবে। এগুলো হলো: ৩ নভেম্বর জেল হত্যা দিবস, ১০ নভেম্বর শহিদ নূর হোসেন দিবস, ২৭ নভেম্বর শহিদ ডা. মিলন দিবস, ৫ ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী, ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস।

এরইমধ্যে ডিসেম্বরেই জাতীয় সম্মেলন করার কথা জানিয়েছে আওয়ামী লীগ। দলীয় সূত্রে জানা যায়, দুই দিনব্যাপী এই সম্মেলনে সারা দেশের কাউন্সিলর ও প্রতিনিধি ছাড়াও বিপুল কর্মী-সমর্থককে সোহরাওয়ার্দী উদ্যানে হাজির করা হবে। এর আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন হতে পারে। এই প্রক্রিয়া নভেম্বরে শুরু হবে। চলবে দলের কেন্দ্রীয় সম্মেলন পর্যন্ত।

আওয়ামী লীগ সর্বোচ্চ গণতান্ত্রিক একটি দল। আওয়ামী লীগ এই ধারাবাহিকতা বজায় রেখে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করুক। একবার নয়, দুইবার নয়, বারবার ক্ষমতায় আসুক আওয়ামী লীগ। এই আশাবাদ জাগিয়ে রেখেই আমার চলতে হবে।

লেখক: রাজনীতিক ও সংস্কৃতিকর্মী

ডিএম/ইএইচএম

dwl
×
Nagad