ঢাকা,  বুধবার
২৪ এপ্রিল ২০২৪

The Daily Messenger

পেনাল্টি নিয়ে মেসির সঙ্গে বাজি, হারলেও টাকা দেবেন না প্রতিপক্ষ গোলরক্ষক

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ১ ডিসেম্বর ২০২২

পেনাল্টি নিয়ে মেসির সঙ্গে বাজি, হারলেও টাকা দেবেন না প্রতিপক্ষ গোলরক্ষক

ছবি: সংগৃহীত

গতরাতে পোল্যান্ডের গোলকিপার ভয়চেক সেজনি বাজি ধরেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির সঙ্গে। খেলা চলাকালেই বাজি ধরেন তিনি। সেই বাজিতে হেরেও গেছেন তিনি। কিন্তু মেসিকে টাকা দেবেন না।খেলার প্রথমার্ধে ৩৬ মিনিটের মাথায় আর্জেন্টিনা একটি পেনাল্টি পেয়েছিল। সেই সময় সেজ়নি যেভাবে লাফিয়ে উঠে মেসির মুখের সামনে থেকে বলটা সরিয়ে দিয়েছিলেন, তা ন্যায্য ছিল না বলেই মনে করেছেন রেফারি।

ওই সময় রেফারি ভারের সাহায্য নেন। তিনি যখন দেখতে গিয়েছেন পেনাল্টি হয়েছে কিনা, সেই সময় মেসির সঙ্গে বাজি লড়েন সেজ়নি। ম্যাচশেষে সেটি নিশ্চিত করেন পোলিশ গোলকিপার। তিনি ম্যাচশেষে বলেন, আমি মেসিকে বলি ১০০ ইউরোর বাজি, রেফারি কিছুতেই পেনাল্টি দেবে না। মেসির কাছে বাজিটায় হেরে গেলাম।বাজি হারলেও মেসির পেনাল্টি বাঁচিয়ে দেন সেজ়নি। যদিও শেষ পর্যন্ত দলকে জেতাতে পারেননি। দুটি গোল হজম করতে হয় পোল্যান্ডকে।

মাঠে বাজি লড়ার জন্য ফিফা সেজনির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবে কিনা সেটি নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। সেই প্রসঙ্গে মজা করে সেজ়নি বলেন, ‘আমি জানি না বিশ্বকাপে এটি আদৌ করা ঠিক কিনা। আমাকে বোধহয় এটার জন্য বহিষ্কার করা হবে। যদিও এখন আমি এটা নিয়ে ভাবছি না।বাজিতে হেরেছেন, মেসিকে কি সেজনি টাকাটা দেবেন? পোলিশ কিপারের জবাব, ‘আমি ওকে কোনো টাকা দেব না। মেসির অনেক আছে। ওর ওই ১০০ ইউরোর কোনো প্রয়োজন নেই।'

এই বিশ্বকাপে এ নিয়ে দুটি পেনাল্টি বাঁচান সেজ়নি। এর আগে সৌদির বিপক্ষে পেনাল্টি আটকে দেন। তিনি বলেন, ‘এবারের প্রতিযোগিতায় দুবার ভাগ্য আমার সহায় ছিল। গোলরক্ষক হিসেবে এটি আমার কাছে বিরাট প্রাপ্তি। বিশ্বকাপের মতো মঞ্চে এটি করতে পেরেছি। কিন্তু মেসির মারা পেনাল্টি বাঁচানোর জন্য ভাগ্য প্রয়োজন হয়।'

পেনাল্টিটি আদৌ ছিল কিনা সেই প্রশ্ন উঠছে। অনেকেই মনে করছেন যে কোনোভাবেই ওটা পেনাল্টি হতে পারে না। ইংল্যান্ডের সাবেক ফুটবলার রিও ফার্দিনান্দ বলেন, ‘জঘন্য সিদ্ধান্ত। নিশ্চয়ই এ কারণে ভার আনা হয়নি। মেসির গায়ে ওর হাত প্রায় লাগেইনি। এ রকম সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না।

পেনাল্টি থেকে গোল না হওয়ায় যদিও সেই সময় স্বস্তির নিঃশ্বাস ফেলছিল পোল্যান্ড। শেষ পর্যন্ত যে স্বস্তি থাকেনি।সেজনির দেশের সাবেক গোলকিপার ইয়ান টমাসেজস্কি (১৯৭৪), যুক্তরাষ্ট্রের সাবেক গোলকিপার ব্রাড ফ্রিডেল (২০০২), স্পেনের সাবেক গোলকিপার ইকার ক্যাসিয়াস (২০০২ ও ২০১০) এর আগে বিশ্বকাপের এক টুর্নামেন্টে দুটি পেনাল্টি সেভ করেছেন।

ডেইলি মেসেঞ্জার/এএইচএস

dwl
×
Nagad