ঢাকা,  বৃহস্পতিবার
১৮ জুলাই ২০২৪

The Daily Messenger

স্লোগান দেয়ায় আলবেনিয়ার খেলোয়াড় ডাকুর শাস্তি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৯:৪৬, ২৪ জুন ২০২৪

স্লোগান দেয়ায় আলবেনিয়ার খেলোয়াড় ডাকুর শাস্তি

ছবি : সংগৃহীত

সার্বিয়া জানিয়েছিল ডাকুর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে ইউরো ২০২৪ এর বাকি ম্যাচগুলো না খেলে দেশে ফিরে যাবে তারা। আলবেনিয়ার ফরোয়ার্ড মিরলিন্ড ডাকুকে ইতিমধ্যে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা।

রোববার ইউরোপিয়ান ইউনিয়ন ফুটবল অ্যাসেসিয়েশন উয়েফার এক কর্মকর্তা ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ শেষে মেগাফোন হাতে নিয়ে উগ্র জাতিয়তাবাদী স্লোগান দেয়ায় ডাকুর বিরুদ্ধে শাস্তির কথা জানান।

এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে মাঠে একটু বেশি অনভিপ্রেত ঘটনা দেখার আশঙ্কা নিয়ে। কারণ, চলতি আসরে অংশ নিচ্ছে বলকান অঞ্চলের সবচেয়ে বেশি দেশ। সার্বিয়া, ক্রোয়েশিয়া এবং স্লোভেনিয়া এক সময় ছিল সাবেক জুগোস্লাভিয়ার অংশ।

এছাড়া আলবেনিয়াও বাছাই পর্ব পার হওয়ায় চূড়ান্ত পর্বে এই চার দেশের কিছু ম্যাচে কিছু অপ্রীতিকর ঘটনা যে ঘটতে পারে তা অনেকের অনুমানে ছিল।

অপ্রীতিকর' ঘটনার কারণে আলবেনিয়া শিরোনামে আসে ইউরো ২০২৪ শুরুর সঙ্গে সঙ্গেই। সমর্থকরা আপত্তিকর এবং উত্তেজক বার্তা বিনিময় করায় আলবেনিয়াকে ১০ হাজার ইউরো জরিমানা করে উয়েফা।

এছাড়া ক্রোয়েশিয়ার সঙ্গে নিজেদের প্রথম ম্যাচের দিন ডাকুর স্লোগান সমর্থকদের আতশবাজি, মাঠে প্রবেশ সহ আরো কিছু ঘটনার কারণে মোট ৪৭ হাজার ইউরো (প্রায় ৫০ হাজার ডলার) জরিমানা করা হয়। সমর্থকদের উশৃঙ্খলতার জন্য ক্রোয়েশিয়াকেও ২৮ হাজার ইউরো জরিমানা করে উয়েফা।

তবে খেলোয়াড় হয়েও ইউরোর মতো আসরে মেগাফোন হাতে উগ্র স্লোগান দেয়ায় সবচেয়ে বেশি সমালোচনার মুখে পড়েছেন মিরলিন্ড ডাকু।

ক্রোয়েশিয়ার সঙ্গে ম্যাচ শেষে ‘‘হত্যা করো, সার্বদের হত্যা করো'' সহ আরো কিছু উগ্র জাতীয়তাবাদী স্লোগান দেয়া ডাকু অবশ্য ইতিমধ্যে আবেগপ্রবণ হয়ে এমন আচরণ করায় ক্ষমা চেয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লিখেছেন, ‘‘আর দশজন ফুটবলারের মতো আমারও কিছু মুহূর্তে আবেগ অন্য মাত্রায় চলে যায়। বিষয়টি যারা মাঠে যান, তারাই ভালো বুঝতে পারবেন।

জাতীয় দলের হয়ে খেলার অনুভূতি এবং এমন সব সমর্থক, যারা আমাদের অপরিমেয় ভালোবাসা দেয়, তাদের জন্য খেলার অনুভূতি ভাষায় প্রকাশ করা খুব কঠিন৷''

মিরলিন্ড ডাকু এর আগে ছিলেন কসভোর খেলোয়াড়। এক বছর আগে আলবেনিয়ার হয়ে খেলতে শুরু করেন তিনি।

মেসেঞ্জার/আপেল