ঢাকা,  রোববার
২১ জুলাই ২০২৪

The Daily Messenger

সিগারেটের খুচরা শলাকা বিক্রি : তামাকমুক্ত বাংলাদেশ গড়ার অন্তরায়

সিগারেটের খুচরা শলাকা বিক্রি : তামাকমুক্ত বাংলাদেশ গড়ার অন্তরায়

বাংলাদেশ বিশ্বের শীর্ষস্থানীয় তামাক ব্যবহারকারী দেশের মধ্যে অন্যতম। বাংলাদেশে আনুমানিক তিন কোটি আটাত্তর লক্ষ মানুষ তামাক সেবন করে এবং এর মধ্যে প্রায় এক কোটি বিরানব্বই লক্ষই ধূমপান করে। (সূত্র: গ্লোবাল এডাল্ট টোব্যাকো সার্ভে বাংলাদেশ ২০১৭)। সিগারেট ব্যবহারের এই হার উল্লেখযোগ্য, অর্থবহ ও দীর্ঘমেয়াদে কমিয়ে আনার পথে বিভিন্ন প্রতিবন্ধকতা রয়েছে। যে বিষয়গুলোকে প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত করা হয় সেগুলোর মধ্যে একটি বিষয়কে আপাতদৃষ্টিতে হালকাভাবে নেয়া হলেও বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। বিষয়টি হলো-খুচরা বা একক শলাকা বিক্রি।

dhakaregency

সর্বশেষ

Kavan Restaurant

সৌদিসহ ৬ দেশে যাওয়া যাবে একটি মাত্র ভিসায়

আরব আমিরাতের অর্থনীতি বিষয়ক মন্ত্রী আবদুল্লাহ বিন তৌক আল মারি সম্প্রতি অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেটের এক প্যানেল আলোচনায় বলেছেন, একটি মাত্র ভিসায় ৬টি দেশ ভ্রমন করা যায়। তিনি জানান, ইউরোপের শেনজেন ভিসার আদলে এই ভিসা চালু করা যায়। এর লক্ষ্য হলো জিসিসি অঞ্চলজুড়ে ভ্রমণকে আরো সুবিধাজনক এবং পর্যটনকে উৎসাহিত করা। এক ভিসায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, বাহরাইন এবং কুয়েত ভ্রমণ করতে পারবেন পর্যটকরা। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের উদ্যেগে ‘জিসিসি গ্র্যান্ড ট্যুর’ নামে নতুন এই ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউরোপের শেনজেন ভিসার আদলেই মূলত এই ভিসা চালু হবে। সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে এমন কথা জানিয়েছে ‘দ্য ইকোনমিক টাইমস’।

ইসরায়েলিদের জন্য ভিসা সীমিত করলো যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগে যুক্তরাষ্ট্র ইসরায়েলের ২০টিরও বেশি ব্যক্তি বা সংস্থার উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস কর্মকান্ডের অভিযোগে ইসরায়েলিদের বিরুদ্ধে নতুন ভিসা সীমিত করেছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সেইসব ব্যক্তি বা সংস্থারকে জবাবদিহিতার আহ্বান জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেছেন, ‘ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর সহিংসতার মাত্রা বৃদ্ধি পাওয়ায় ইসরায়েল সরকারকে জবাবদিহি করতে হবে। অত্যন্ত দুঃখজনক বিষয় হচ্ছে গত কয়েক মাস ধরে আমরা দেখেছি কীভাবে ইসরায়েলি সেনাবাহিনী নির্বিচারে গুলি ও বোমা হামলা চালিয়ে ফিলিস্তিনের নিরীহ নাগরিকদের হত্যা করছে।’ এই কারণে ইসরায়েলি নির্দিষ্ট কিছু সংস্থ্যা ও ব্যক্তি এবং তাদের প্রিয়জনদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিসা সীমিত করা হচ্ছে।

pfrcbd
Ovijat
বার্সেলোনার কোচিং স্টাফ দলে যোগ দিলেন আলচানটারা

বার্সেলোনার কোচিং স্টাফ দলে যোগ দিলেন আলচানটারা

লিভারপুল থেকে সদ্য অবসরে যাওয়া থিয়াগো আলচানটারা স্পেনের ফুটবল ক্লাব  বার্সেলোনায় হান্সি ফ্লিকের কোচিং স্টাফ দলে অস্থায়ী ভিত্তিতে নাম লিখিয়েছেন। ৩৩ বছর বয়সী আলচানটারা ফ্লিকের অধীনে বার্সাকে আবারো লড়াইয়ে ফিরিয়ে আনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা করা হচ্ছে। খেলোয়াড় ক্যারিয়ারে বার্সেলোনা ও জার্মান কোচ উভয়ের সাথেই স্প্যানিশ এই তারকার পরিচয় রয়েছে বিধায় তার কাজ করতেও সহজ হবে। বার্সেলোনার পক্ষ থেকে দেওয়া এক বিবৃবিতে বলা হয়েছে, ‘থিয়াগো আগামী কয়েক সপ্তাহ হান্সি ফ্লিকের স্টাফদের সাথে কাজ করবেন। পুরো গ্রীষ্ম জুড়েই সাবেক এই খেলোয়াড় ক্লাবের সাথে থাকবেন।’

পণ্য আমদানিতে নগদ অর্থ জমার শর্ত শিথিল

পণ্য আমদানিতে নগদ অর্থ জমার শর্ত শিথিল

চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এ নীতিতে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। তবে আমদানি ঋণপত্র খোলার  ক্ষেত্রে বিধিনিষেধ কড়াকড়ি বা শিথিল করার ঘোষণা দিয়েছে সংস্থাটি। বৃহস্পতিবার (১৮ জুলাই) এ মুদ্রানীতি ঘোষণা করা হয়। পরে কেন্দ্রিয় ব্যাংক সংস্থাটির ওয়েবসাইটে নতুন মুদ্রানীতি প্রকাশ করে। বাংলাদেশ ব্যাংক বলেছে, এবারের মুদ্রানীতিতে এখন থেকে গাড়ি, ফলমূল, ফুল ও প্রসাধনী আমদানির ক্ষেত্রে শুধু ঋণপত্রের বিপরীতে নগদ অর্থ জমা দিয়ে এসব পণ্য আমদানি করতে হবে। এর বাইরে অন্য পণ্য আমদানিতে অগ্রিম অর্থ জমার বিষয়টি শিথিল করা হবে।