ঢাকা,  সোমবার
২৪ জুন ২০২৪

The Daily Messenger

কত দিন থাকবে ভ্যাপসা গরম?

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:৪৬, ২৯ মে ২০২৪

আপডেট: ১৬:৫৮, ২৯ মে ২০২৪

কত দিন থাকবে ভ্যাপসা গরম?

ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় রিমালের আগে সারা দেশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ ছিল। এরপর রোববার (২৬ মে) রাতে রিমাল আঘাত হানার দিনেও আকাশে মেঘ থাকলেও ছিল ভ্যাপসা গরমের অস্বস্তি। রোববার (২৬ মে) তারিখ থেকে মঙ্গলবার (২৮ মে) তারিখ পর্যন্ত ঝোড়ো বাতাস ও বৃষ্টির কারণে গরমের অনুভূতি তেমনটা না থকলেও বুধবার (২৯ মে) থেকে আবার ভ্যাপসা গরমের অনুভূতি তৈরি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গরমের এই অনুভূতি থাকবে কিছুদিন। অন্তত বর্ষা মৌসুম শুরু হওয়ার আগ পর্যন্ত বজায় থাকবে এই পরিস্থিতি। আবহাওয়াবিদেরা বলছেন, দুদিন টানা বৃষ্টির কারণে বাতাসে ও মাটিতে জলীয় বাষ্পের পরিমাণ বেড়েছে হয়েছে। আর এতে করে শরীরের ঘাম শুকাচ্ছে না, অস্বস্তি লাগছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বুধবার (২৯ মে) গণমাধ্যমকে বলেন, ‘এখন এই সময়ে এমন ভ্যাপসা গরম থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেছে, এতে অস্বস্তিও বাড়ছে। আকাশে মেঘ থাকলে গরমের অনুভূতি হচ্ছে।’ তিনি বলেন, ‘এই সময়টাতে এমন ভ্যাপসা গরম থাকে। এরপর এবার মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ হতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা আছে।’

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার ঢাকার তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর আজ বুধবার ঢাকায় দুপুর ১২টা পর্যন্ত তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ। ঢাকার তাপমাত্রা দিনে এর চেয়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

মেসেঞ্জার/সজিব

Advertisement