ঢাকা,  শনিবার
২০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

যশোরের শিশু সাহিত্যিক সানজারিন এলিনরের প্রথম বই ‘সানজারিনের উপকথা’ প্রকাশিত

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:৪২, ২০ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৮:৪৫, ২০ ফেব্রুয়ারি ২০২৪

যশোরের শিশু সাহিত্যিক সানজারিন এলিনরের প্রথম বই ‘সানজারিনের উপকথা’ প্রকাশিত

ছবি : সংগৃহীত

যশোরের নতুন শিশু সাহিত্যিক সানজারিন এলিনরের প্রথম বই 'সানজারিনের উপকথা'  এবারের একুশে বইমেলা ২০২৪-এ প্রকাশিত হয়েছে। বইটির আকষর্ণীয় প্রচ্ছদ এঁকেছেন একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ধ্রুব এষ। তিনি বইটির পাণ্ডুলিপি পাঠ করে একটি শ্রেষ্ঠ প্রচ্ছদ আঁকবেন বলে মন্তব্য করেছিলেন। তেমন সুন্দর ও বর্ণিল প্রচ্ছদ এঁকেছেন তিনি।

ভেতরের ছবি ও অলঙ্করণ করেছেন চিত্রশিল্পী গৌরব দাস। বইটিতে বারোটি গল্প ও বিশটি ছবি আছে। প্রতিটি গল্পে একটি সারকথা সন্নিবেশিত হয়েছে। ভয়াবহ করোনা মহামারী ও লকডাউনে গৃহবন্দি ভীতিকর সময়কালীন সানজারিন এলিনরের কল্পনা ও বাস্তব জীবনে ঘটে যাওয়া শিশুতোষ ঘটনা নিয়ে গল্পগুলো লিখিত হয়েছে। ক্ষুদে এ লেখকের লেখার বিষয় ও প্রেক্ষাপট নিয়ে ভূমিকা লিখেছেন তার মা ফারজানা নাসরিন। তার বাবা শাহ্জাহান কবীর— যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ও বই পড়া আন্দোলন ‘সপ্তাহে একটি বই পড়ি’র প্রতিষ্ঠাতা।

বইটি আগামী শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) থেকে বইমেলার শাপলা দোয়েল প্রকাশনীর ২৬৭ নাম্বার স্টলে পাওয়া যাবে। অনলাইনেও গত ৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে রকমারি ডট কমে প্রি-অর্ডারে বইটি সংগ্রহ করা যাচ্ছে।

বইটি প্রকাশ করেছে ঢাকার অপেরা পাবলিকেশন যার মুদ্রিত মূল্য তিনশত পঞ্চাশ টাকা। বইটির প্রকাশক এ. আর. এম. তারিক সালাহ্উদ্দিন বলেন, এটি আমার প্রকাশনীর শিশুদের প্রথম পূর্ণাঙ্গ রঙিন বই। প্রথমে গল্পগুলো পড়ে আমি দারুণভাবে মুগ্ধ হই এবং সবোর্চ্চ যত্নে বইটি প্রকাশের উদ্যোগ নিই। এবারের বইমেলায় শিশুদের জন্য একটি সেরা বই হবে বলে বিশ্বাস করি। বইটি প্রকাশ করতে পেরে আমি আনন্দিত ও গর্বিত।

 ক্ষুদে লেখক সানজারিন এলিনর, বর্তমানে যশোরের উদীচী পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী। বইটির মূল্যায়নে তার বাবা শাহ্জাহান কবীর বলেন, তার গল্পগুলো পরমার্থ চেতনায় পরিপূর্ণ, হিতজ্ঞান ও নৈতিক মূল্যবোধসম্পন্ন। প্রত্যুপকারিতা, বুদ্ধি, বিচক্ষণতা, সতর্কতা, সুস্থ চিন্তনগুণে সমৃদ্ধ। উন্নত ব্যক্তিত্বসম্পন্ন মানব চরিত্র এবং শিশু মনন নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তথা শিশুদের মানবিক ও যত্নশীল হৃদয়াঙ্গনে মঙ্গল পুষ্প বিকশিত করবে এ গল্পসূধা।

এটা এমন একটি গল্পসম্ভার; যা প্রত্যেক শিশুর হৃদয়কে রাঙিয়ে তুলবে আনন্দে, কল্পনায়; বড়দের মনে জাগাবে বিপুল বিস্ময়। বারবার পাঠে অতৃপ্ত হবে পাঠক; গল্পের আবেদন থাকবে চির নতুন, পুনর্বার পাঠের তৃষ্ণা থাকবে জাগ্রত। গল্পজাত শক্তি, নৈতিকতা ও ধ্রুপদী সারমর্ম হেতু অমূল্য চিরায়ত রচনার অংশ হবে এ শিশু রচনা বলে ধারণা করা হচ্ছে।

মেসেঞ্জার/সুমন

dwl
×
Nagad