ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

নানান আয়োজনে রাঙামাটিতে বৈশাখী পূর্ণিমা উদযাপন

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৫৭, ৪ মে ২০২৩

নানান আয়োজনে রাঙামাটিতে বৈশাখী পূর্ণিমা উদযাপন

ছবি : টিডিএম

রাঙামাটিতে নানা আয়োজনে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। উপলক্ষ্যে রাঙামাটি রাজবন বিহার সহ দেশের বৌদ্ধ ধর্মালম্বীদের প্রতিটি বৌদ্ধ বিহারে দিন ব্যাপী নানা ধর্মীয় কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (৪মে) রাঙামাটি সরকারি কলেজ মাঠ প্রাঙ্গন হতে বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে কাঁঠালতলী মৈত্রী বিহারে এসে সমবেত হয়। এসময় শোভাযাত্রায় অংশ নেন খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাঙামাটি সাংসদ দীপংকর তালুকদার এমপি, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরী সহ সরকারি-বেসরকারি কর্মকর্তারা।

পরে মৈত্রী বিহারে ধর্মীয় আলোচনা, বুদ্ধপূজা, পঞ্চশীল গ্রহণ, সংদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, পিন্ডদান, হাজার বাত্তি দান, বিশ্ব শান্তির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সমাগম ঘটে হাজারো বৌদ্ধ পূণ্যার্থীর।

এসময় প্রধান ধর্মীয় আলোচক হিসেবে ধর্মীয় দেশনা প্রদান করেন, পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি সংঘরাম বিহার অধক্ষ্য শ্রদ্ধালংকার মহাস্থবির।

ধমীয় অনুষ্ঠানে খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাঙামাটি সাংসদ দীপংকর তালুকদার এমপি বলেন, বুদ্ধের সেই অমিয় ধর্মের বাণীগুলো বুকে ধারণ করে দেশ জাতি তথা বিশ্বের সব প্রাণীর মঙ্গলের জন্য কাজ করে যেতে হবে। হিংসা বিদ্বেষ বিভেদ ত্যাগ করতে হবে। সকল সম্প্রদায়কে মিলেমিশে বসবাস করতে হবে। সরকার সব ধর্মের মানুষের জন্য সমানভাবে কাজ করে যাচ্ছে।

এদিকে, রাঙামাটি রাজবন বিহারেও বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দিন ব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। এসময় বৌদ্ধ পূন্যার্থীদের পঞ্চশীল ধর্মীয় উপদেশ প্রদান করেন রাঙামাটি রাজ বন বিহারের আবাসিক ভিক্ষু প্রধান ভদন্ত প্রজ্ঞালংকার মহাস্থবির। এতে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সহ অন্যান্যরা।

বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম দিন। এই পূন্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমার তিথিতে উদযাপিত হয়। বৈশাখী পূর্নিমা দিনটি বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত। বৌদ্ধ ধর্মমতে আজ থেকে প্রায় আড়াই হাজার বছর পূর্বে এই দিনে তথা বৈশাখী পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মের প্রবর্তক ভগবান গৌতম বুদ্ধ জন্ম লাভ, বুদ্ধত্ব লাভ এবং পরিনির্বাণ লাভ করেন। দীর্ঘ ছয় বছর সাধনার পর গৌতম বুদ্ধ বুদ্ধত্ব তথা বোধিপ্রাপ্ত হন। তাই এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের অত্যান্ত পবিত্র গুরুত্বপূর্ণ দিন।

টিডিএম/এএম