ঢাকা,  মঙ্গলবার
০৫ মার্চ ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* মানুষের দোরগোড়ায় স্মার্ট ডাক সেবা পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর : পলক * কৌশলে কখনো কখনো পিছু হটতে হয় : ফারুক * নাটোরে অ্যাম্বুলেন্সে মিললো গাঁজা ফেনসিডিল * বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে ভারতের হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ * চট্টগ্রামে সুগার মিলে আগুন, নিয়ন্ত্রণে ২০ ইউনিট * পাকিস্তানে প্রবল বৃষ্টি ও তুষারপাতে ২৭ জনের মৃত্যু * ধানমন্ডির টুইন পিক টাওয়ারের ১২ রেস্তোরাঁ সিলগালা * অগ্নিকাণ্ডের ঝুঁকিপূর্ণ ভবনে সাইনবোর্ড টানানোর নির্দেশ হাইকোর্টের * দেশের অর্থনীতি নিয়ে মিথ্যা প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে : অর্থমন্ত্রী * মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় নিহত ৩ বাংলাদেশি * আফ্রিকার বুরকিনা ফাসোতে হামলা, নিহত ১৭০ * ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা * ২০৪১ সালের মধ্যে বিজিবি হবে বিশ্বমানের স্মার্ট সীমান্ত বাহিনী : প্রধানমন্ত্রী * বেইলি রোডে আগুন : উচ্চ পর্যায়ের কমিটি গঠন হাইকোর্টের

লোকালয়ে দলছুট হনুমান, গড়েছে মানুষের সঙ্গে সখ্যতা

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৬, ৩০ সেপ্টেম্বর ২০২৩

লোকালয়ে দলছুট হনুমান, গড়েছে মানুষের সঙ্গে সখ্যতা

ছবি : মেসেঞ্জার

নওগাঁর রাণীনগরে দলছুট একটি হনুমানকে খাবারের সন্ধানে লোকালয়ে দেখা গেছে। বেশ কিছু দিন ধরে উপজেলার কাশিমপুর ইউনিয়নের কুজাইল বাজারসহ বিভিন্ন গ্রামে ঘোরাফেরা করছে হনুমানটি। বড় আকারের এই হনুমানটি কখনো গাছে, আবার কখনো বাড়ির চালে বা ছাদে ঘোরাফেরা করছে।

প্রায় বিরল এই বন্যপ্রাণী হঠাৎ লোকালয়ে চলে আসায় উৎসুক জনতা দেখতে ভিড় করছেন। তবে যাদের বাড়ির টিন বা ছাদে অবস্থান করছে তারা রয়েছেন আতংকে। আবার কেউ কেউ আদর করে মুখে তুলে দিচ্ছেন খাবার। তাই অনেকে কৌতূহল করে বলছেন মানুষের সাথে হনুমানটি সখ্যতা গড়েছে।

গত বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর কুজাইল নমঃশূদ্র পাড়ার নরেশ সরকারের বাড়িতে গিয়ে দেখা যায় হনুমানটি। সেখানে ওই নরেশের ছেলে সুশিল তাঁর স্ত্রী সবিতাসহ অনেকে হনুমানটিকে আদর করে খাওয়াচ্ছে। এসময় ছোট বাচ্চাদের আনন্দ করতে দেখা যায়। এর আগে ওই গ্রামের কয়েকটি বাড়ির মধ্যে চলে যায় এটি।

স্থানীয়রা বলছে, গত - মাস ধরে মুখপোড়া এই হনুমানটি কুজাইল বাজার এবং আশেপাশের বিভিন্ন গ্রামে গ্রামে ঘোরাফেরা করছে। হনুমানটি কখনও গাছে, আবার কখনও মানুষের মাঝে চলে যাচ্ছে। হঠাৎ করেই লোকালয়ে আসা তার ছোটাছুটি দেখতে ঘটনাস্থলে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন।

ফলে প্রাণের ভয়ে বারবার নিজের স্থান পরিবর্তন করছে হনুমানটি। আবার এলাকার অনেক মানুষের সঙ্গে বেশ সখ্য গড়ে তুলেছে হনুমানটি। গাছের ডালে, ঘরের চালে অথবা বাড়ির ছাদে অবস্থান করছে। আবার প্রতিদিন কারো না কারো বাড়িতে অবস্থান করছে।

তবে সে কোথায় থেকে এসেছে নিশ্চিত করে কেউ কিছু বলতে পারছে না। এদিকে লোকালয়ে চলে আসা হনুমানটিকে উদ্ধারে বন বিভাগের কোনো তৎপরতা দেখা যায়নি। নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সচেতন মহল। হনুমানটির জীবননাশের শঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। পাশাপাশি ছোট বাচ্চাদেরও ক্ষতির আশঙ্খা করছেন তারা।

মেসেঞ্জার/বেলায়েত/আপেল

×
Islamic Merchant