ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

লোকালয়ে দলছুট হনুমান, গড়েছে মানুষের সঙ্গে সখ্যতা

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৬, ৩০ সেপ্টেম্বর ২০২৩

লোকালয়ে দলছুট হনুমান, গড়েছে মানুষের সঙ্গে সখ্যতা

ছবি : মেসেঞ্জার

নওগাঁর রাণীনগরে দলছুট একটি হনুমানকে খাবারের সন্ধানে লোকালয়ে দেখা গেছে। বেশ কিছু দিন ধরে উপজেলার কাশিমপুর ইউনিয়নের কুজাইল বাজারসহ বিভিন্ন গ্রামে ঘোরাফেরা করছে হনুমানটি। বড় আকারের এই হনুমানটি কখনো গাছে, আবার কখনো বাড়ির চালে বা ছাদে ঘোরাফেরা করছে।

প্রায় বিরল এই বন্যপ্রাণী হঠাৎ লোকালয়ে চলে আসায় উৎসুক জনতা দেখতে ভিড় করছেন। তবে যাদের বাড়ির টিন বা ছাদে অবস্থান করছে তারা রয়েছেন আতংকে। আবার কেউ কেউ আদর করে মুখে তুলে দিচ্ছেন খাবার। তাই অনেকে কৌতূহল করে বলছেন মানুষের সাথে হনুমানটি সখ্যতা গড়েছে।

গত বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর কুজাইল নমঃশূদ্র পাড়ার নরেশ সরকারের বাড়িতে গিয়ে দেখা যায় হনুমানটি। সেখানে ওই নরেশের ছেলে সুশিল তাঁর স্ত্রী সবিতাসহ অনেকে হনুমানটিকে আদর করে খাওয়াচ্ছে। এসময় ছোট বাচ্চাদের আনন্দ করতে দেখা যায়। এর আগে ওই গ্রামের কয়েকটি বাড়ির মধ্যে চলে যায় এটি।

স্থানীয়রা বলছে, গত - মাস ধরে মুখপোড়া এই হনুমানটি কুজাইল বাজার এবং আশেপাশের বিভিন্ন গ্রামে গ্রামে ঘোরাফেরা করছে। হনুমানটি কখনও গাছে, আবার কখনও মানুষের মাঝে চলে যাচ্ছে। হঠাৎ করেই লোকালয়ে আসা তার ছোটাছুটি দেখতে ঘটনাস্থলে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন।

ফলে প্রাণের ভয়ে বারবার নিজের স্থান পরিবর্তন করছে হনুমানটি। আবার এলাকার অনেক মানুষের সঙ্গে বেশ সখ্য গড়ে তুলেছে হনুমানটি। গাছের ডালে, ঘরের চালে অথবা বাড়ির ছাদে অবস্থান করছে। আবার প্রতিদিন কারো না কারো বাড়িতে অবস্থান করছে।

তবে সে কোথায় থেকে এসেছে নিশ্চিত করে কেউ কিছু বলতে পারছে না। এদিকে লোকালয়ে চলে আসা হনুমানটিকে উদ্ধারে বন বিভাগের কোনো তৎপরতা দেখা যায়নি। নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সচেতন মহল। হনুমানটির জীবননাশের শঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। পাশাপাশি ছোট বাচ্চাদেরও ক্ষতির আশঙ্খা করছেন তারা।

মেসেঞ্জার/বেলায়েত/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700