ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

দখলদারদের দৌরাত্ম্যে বিলুপ্তের পথে এস.আর.ভি রেলওয়ে স্টেশন

চট্টগ্রাম নগর প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৪৮, ৬ ডিসেম্বর ২০২৩

দখলদারদের দৌরাত্ম্যে বিলুপ্তের পথে এস.আর.ভি রেলওয়ে স্টেশন

ছবি : মেসেঞ্জার

রেলওয়ে পূর্বাঞ্চলের বাংলাবাজার এলাকায় এসআরভি রেলওয়ে স্টেশন পুরোটাই এখন দখলদারদের কবলে। স্টেশনটি চট্টগ্রাম স্টেশন থেকে মাদারবাড়ী মুখে রেললাইন হালিশহর সিজিপিওয়াই ইয়ার্ডে যুক্ত রয়েছে।

বন্দরের মালামাল, মালবাহী গাড়ি চলাচল করতো এই লাইন দিয়ে। বেশ কয়েকবার অবৈধ দখল উচ্ছেদের কথা থাকলেও কোন এক অজানা কারণে থমকে যায় উচ্ছেদ অভিযান। স্টেশনের নিরাপত্তায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর নির্দিষ্ট চৌকি, স্টেশন মাস্টার দায়িত্বে থাকা সত্ত্বেও অরক্ষিত হয়ে পড়েছে এই স্টেশনটি।

সরজমিনে গিয়ে দেখা যায়, প্লাটফর্মে ট্রেনের পরিবর্তে জায়গা করে নিয়েছে সারি সারি ট্রাক। বাইরে থেকে কেউ এসে দেখলে বুঝার উপায় নেই এটি রেলস্টেশন।

মুল গেট দিয়ে ঢুকতেই চোখে পড়ে অসংখ্য অবৈধ দোকানপাট। স্ক্রাব এর দোকান পোড়া তেলের আড়ত গড়ে উঠেছে স্টেশনের সীমানার ভেতরেই। স্টেশন সংরক্ষণের একটি গেট থাকলেও সেটিও ভেঙে ফেলা হয়েছে। দেখে বুঝে ওঠার উপায় নেই এটি স্টেশন নাকি বাণিজ্যিক এলাকা।

রেলে সংরক্ষিত এলাকায় এমন কর্মকাণ্ডে হতবাক স্থানীয়রা। স্থানীয়দের অভিযোগ মাসে কোটি টাকার বাণিজ্য চলে এই এসআরভি স্টেশনকে ঘিরে। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য, স্টেশন মাস্টার ভু-সম্পত্তি বিভাগের স্টাফদের ম্যানেজ করেই গড়ে উঠেছে এই কর্মযজ্ঞের। রেল স্টেশনে রেলের শত শত কোটি টাকা মূল্যের ভূমি অবৈধভাবে দখল হলেও রেলওয়ে নিরাপত্তা বাহিনী অজ্ঞাত কারণে নীরব।

বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যাবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, বিষয়টি সম্পর্কে আমিও অবগত ছিলাম না। তবে পরিদর্শন করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেসেঞ্জার/রানা/আপেল