ঢাকা,  মঙ্গলবার
১৬ এপ্রিল ২০২৪

The Daily Messenger

সাতক্ষীরায় আসক’র শিশু সুরক্ষা কমিটির গঠন

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ১১:৩২, ২ ফেব্রুয়ারি ২০২৪

সাতক্ষীরায় আসক’র শিশু সুরক্ষা কমিটির গঠন

ছবি : মেসেঞ্জার

শিশুরাই জাতির ভবিষ্যৎ।পরিবার এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে রাষ্ট্রের সকল পর্যায়ে শিশুর অধিকার ও মর্যাদা রক্ষা করা আবশ্যক। শিশু অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতিতে অবৈতনিক ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষাসহ মৌলিক প্রয়োজন মেটানোর ব্যবস্থা, সমতাভিত্তিক সুযোগ প্রদানের ওপর গুরুত্ব আরোপ করেছে। সংবিধানের তৃতীয় ভাগে শিশুসহ নাগরিকের মৌলিক মানবাধিকারের নিশ্চয়তা প্রদান করা এবং সংবিধানের ২৮(৪) অনুচ্ছেদে শিশুদের জন্য বিশেষ বিধান প্রণয়নের ওপরও গুরুত্ব আরোপ করেছে সরকার।

আইন ও সালিশ কেন্দ্র সাতক্ষীরায় টেরে ডেস হোমস, নেদারল্যান্ডস এর অর্থায়নে বাস্তবায়িত "স্টেপ অফ দি ফাইট এগেনস্ট সেক্সুয়াল এক্সপ্লয়টেশন অফ চিলড্রেন: এম্পাওয়ারিং চিল্ড্রেন এন্ড কমিউনিটিস্" প্রকল্পের আওতায় শিশু সুরক্ষা কমিটির গঠন অনুষ্ঠানে বক্তারা এসব কথাসহ শিশু শোষন ও শিশু যৌন নির্যাতন প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারী) বিকালে সাতক্ষীরা শহরের ম্যানগ্রোভ সভাঘরে শিশু সুরক্ষা কমিটি গঠন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ মো.আব্দুল হামিদ।

আইন ও সালিশ কেন্দ্র'র প্রজেক্ট ম্যানেজার মো.রোকনুজ্জামানের সঞ্চালনায় সভায় মধ্যে বক্তব্য রাখেন,সাবেক অধ্যক্ষ ড. দিলেরা বেগম, সিনিয়র সিটিজেন বীর মুক্তিযোদ্ধা ডা.সুশান্ত কুমার ঘোষ, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, এম কামরুজ্জামান, এ্যাড. মোস্তফা আসাদুজ্জামান দিলু,পৌর কাউন্সিলর মো. কায়ছারুজ্জামান হিমেল, এ্যাড. নাজমুন নাহার ঝুমুর, পলাশপোল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোমিনুল ইসলাম, কাজী সমিতির সভাপতি শেখ মাহাবুবুর রহমান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার মো. আব্দুল হাই সিদ্দিক, মানবাধিকার কর্মী মাদব চন্দ্র দত্তা,এনজিও কর্মী শ্যামন বিশ্বাস,জেলা সুজনের সভাপতি হেনরী সরদার,এ্যাড. শাহনাজ পারভীন মিলি,প্রবিত্র মোহন দাশ,ব্রেকিং দ্য সাইলেন্স'র অফিস ইনচার্জ মোহাম্মদ শরিফুল ইসলাম, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সভাপতি এস এম হাবিবুল হাসান প্রমুখ।

সভায় বক্তারা শিশু যৌন নির্যাতন প্রতিরোধে ঐ্ক্যবদ্ধ ভাবে কাজ করার অঙ্গিকার ব্যাক্ত করেন। স্থানীয় বিভিন্ন শিশু নির্যাতনের চিত্র তুলে ধরেন এবং এ বিষয়ে সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানকে ঐক্যবদ্ধভাবে শিশু নির্যানত প্রতিরোধে কাজ করার আহ্বান জানান।

সভার শেষে সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ মো.আব্দুল হামিদকে আহবায়ক করে এবং সাবেক অধ্যক্ষ ড. দিলেরা বেগম ও প্রবিত্র মোহন দাশকে যুগ্ম আহবায়ক করে ২৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। 

মেসেঞ্জার/আসাদুজ্জামান/ফারদিন

dwl
×
Nagad