ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির * স্বর্ণের দামে আবারও রেকর্ড, ভরিতে বাড়ল ২০৬৫ টাকা * স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী * বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনাপ্রধান * সয়াবিন তেলের দাম বাড়ানোর কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী * ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : প্রথম ধাপের ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন * লিটারে ৪ টাকা বাড়ল বোতলজাত সয়াবিন তেলের দাম * বিশ্ববাজারে কমছে স্বর্ণের দাম * চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস * ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭ * সুনামগঞ্জে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২ * ফ্লাইট বাতিল-বিলম্ব, দুবাই বিমানবন্দরে বিশৃঙ্খলা

সাইবার নিরাপত্তা নিশ্চিতে ৪ ধাপে কাজ করছে সরকার : পলক

হবিগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৬, ৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২০:১০, ৩ ফেব্রুয়ারি ২০২৪

সাইবার নিরাপত্তা নিশ্চিতে ৪ ধাপে কাজ করছে সরকার : পলক

ছবি : মেসেঞ্জার

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, সাইবার সিকিউরিটি নিশ্চিতে সরকার ৪ ধাপে কাজ করছে। এগুলো হচ্ছে সচেতনতা বৃদ্ধি, প্রযুক্তির ব্যবহারের সক্ষমতা বৃদ্ধি ও আইনের প্রয়োগ এবং আন্তর্জাতিক তথ্য আদান প্রদান।

ফেসবুক, ইউটিউব, টিকটকসহ সামাজিক মাধ্যমগুলোকে আমাদের দেশের জন্য উপযোগী কন্টেন্ট নির্মান।

শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে চুনারুঘাট উপজেলার ডিসিপি হাইস্কুলে মাঠে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হার পাওয়ার প্রকল্পের আওতায় নারী প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত মাননীয় প্রধানমন্ত্রীর নারী পুরুষ সমতা ও নারীর ক্ষমতায়ন সুসংহতকরণে গৃহীত বহুমূখী কার্যক্রম বিশ্বব্যাপী প্রশংসিত এবং এক্ষেত্রে বাংলাদেশ আজ উন্নয়নশীল বিশ্বের রোল মডেল।

তিনি বলেন, প্রান্তিক পর্যায়ে সংগ্রামী ও সম্ভাবনাময় নারীদের সহযোগিতা, দিকনির্দেশনা ও পৃষ্ঠপোষকতা প্রদানের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পটি হয়ে উঠতে পারে একটি অনবদ্য মাইলফলক।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে কারো যেন প্রাণ বা মনহানী না হয় সেজন্যও সরকার কাজ করছে।

ফেসবুকসহ সবাইকে বাংলাদেশে অফিস ও ডাটা সেন্টার স্থাপন করার জন্য সরকারের পক্ষ থেকে চাপ দেয়া হচ্ছে।

তথ্য প্রযুক্তির সর্বোত্তম নিরাপদ ব্যবহার করে নারীদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা ও উদ্যোক্তা হিসেবে তাদের টেকসই ক্ষমতায়ন নিশ্চিতকল্পে এবং জেন্ডারভিত্তিক ডিজিটাল ডিভাইড কমিয়ে আনতে জিওবি অর্থায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘হার পাওয়ার প্রকল্প প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

উক্ত প্রকল্পের মাধ্যমে সারাদেশব্যাপী ফ্রিল্যান্সিংকে অগ্রাধিকার দিয়ে ৪৩টি জেলার সদর উপজেলাসহ মোট ৩টি উপজেলা ও রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাসহ মোট ১৩০টি উপজেলায় তথ্য প্রযুক্তিতে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে চারটি ক্যাটাগরিতে (নারী ফ্রিল্যান্সার, নারী আইটি সেবাদাতা, নারী ই-কমার্স প্রফেশনাল ও নারী কল সেন্টার এজেন্ট) মোট ২৫,১২৫ জন নারীকে ০৫ (পাঁচ) মাসব্যাপী প্রশিক্ষণ ও ১ মাসব্যাপী মেন্টরশীপ সহায়তা প্রদান করা হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জেলা প্রশাসক জিলুফা সুলতানার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ তিন আসনের সংসদ সদস্য আবু জাহির এমপি, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, হবিগঞ্জ-২ আসনের এমপি ময়েজ উদ্দিন শরিফ রুয়েল।

এছাড়াও উপস্থিত ছিলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় ব্যক্তি সুলাইমান সুখন, তাওহীদ আফ্রিদি, সালমান মুক্তাদির, ফারাবী হাফিজ, তাসরিফ খান সহ আরো অনেকেই।

মেসেঞ্জার/পাভেল/আপেল

dwl
×
Nagad