ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির * স্বর্ণের দামে আবারও রেকর্ড, ভরিতে বাড়ল ২০৬৫ টাকা * স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী * বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনাপ্রধান * সয়াবিন তেলের দাম বাড়ানোর কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী * ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : প্রথম ধাপের ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন * লিটারে ৪ টাকা বাড়ল বোতলজাত সয়াবিন তেলের দাম * বিশ্ববাজারে কমছে স্বর্ণের দাম * চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস * ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭ * সুনামগঞ্জে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২ * ফ্লাইট বাতিল-বিলম্ব, দুবাই বিমানবন্দরে বিশৃঙ্খলা

রুমাতে গুলির ঘটনা গড়িয়ে রুমা ও থানচি সড়ক যোগাযোগ বন্ধ

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৯, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

রুমাতে গুলির ঘটনা গড়িয়ে রুমা ও থানচি সড়ক যোগাযোগ বন্ধ

ছবি : মেসেঞ্জার

বান্দরবানের রুমা উপজেলায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) গুলিতে এক ব্যক্তি আহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে নানা ঘটনার মধ্য দিয়ে গড়িয়ে সব শেষ জেলা সদরের সঙ্গে রুমা থানচি উপজেলা সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে বলে জানা গেছে।

অভিযোগ উঠেছে, রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে রুমা উপজেলা সদরের পলি পাড়া এলাকায় বাস মালিক সমিতির এক লাইনম্যানের পথ রোধ করে মারধর করে কেএনএফের -১০ জন সশস্ত্র সদস্য।

জানা গেছে, ঘটনার পর রুমা থানচি উপজেলার বাসসহ ছোট-বড় যাত্রীবাহী সব ধরনের যান চালকদের মাঝে ভীতিকর পরিস্থিতি তৈরির কারণে গাড়ি চালাতে অনাগ্রহ দেখা দেয়।

তবে মোটর মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়, কেএনএফের মারধরের ঘটনায় চালকদের অনীহার কারণে বাস চলাচল আপাতত বন্ধ রয়েছে।

অন্যদিকে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়ানের (ইসিবি) একটি ডাম্পার ট্রাক পুড়িয়ে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। রোববার বিকাল সাড়ে চারটার দিকে নির্মাণাধীন থানচি-লইক্রে সীমান্ত সড়কের ১১ কিলোমিটার এলাকায় ঘটনা ঘটে।

এদিকে গত মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টার দিকে উপজেলার রিজুকপাড়ায় কেএনএফের গুলিতে উহ্লাচিং মারমা নামের এক ব্যক্তি আহত হয়। ঘটনার প্রতিবাদে ওই দিন রুমা বাজারে সড়ক অবরোধ করে স্থানীয় বাসিন্দারা। পর দিন বুধবার একই ঘটনার প্রতিবাদে করা বিক্ষোভ মিছিল থেকে রুমা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান এর বাড়িতে হামলা-ভাঙচুরের অভিযোগ উঠে।

বিষয়টি নিশ্চিত করেছেন ভাইস-চেয়ারম্যান থাংখামলিয়ান বম। ওই দিন তিনি মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান। গতকাল বিকালে মামলার বিষয় জানতে চাইলে সেলফোনে থাংখামলিয়ান বলেন, এখন রুমা ইউএনওর কক্ষে তার সমন্বয়ে দুই পক্ষ বৈঠক করছেন।

রুমার ভুক্তভোগি লাইনম্যান লুপ্রু মারমাকে দুপুরে বান্দরবান সদর হাসপাতালে নিয়ে আসা হয়। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলেদ্য ডেইলী মেসেঞ্জার’কে জানিয়েছেন আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এসএম আব্দুল্লাহ।

হাসপাতালে লুপ্রু মারমাদ্য ডেইলি মেসেঞ্জার’কে বলেন, সকালে আমি নিজ বাড়ি থেকে রুমা স্টেশনের দিকে যাচ্ছিলাম। পথে পলিপাড়া পৌঁছার আগে আমার পথ রোধ করে কেএনএফের -১০ জন সশস্ত্র সদস্য। তখন আমি দৌঁড়ে পালানোর চেষ্টা করি। এসময় তারা পেছন থেকে একটি গুলি করে।

এরপর আমি ভয়ে ভীত হয়ে থেমে গেলে তারা আমাকে ধরে প্রধান সড়কের পাশের একটি বড় ঝোপে নিয়ে যায় বেদম মারধর করে। মারধর করার পর মুখোশধারী একজন জানতে চাই, মানবন্ধনে কেনো গেছ। জেএসএস করো এজন্য পালাচ্ছিলে। তাদেরকে বললাম আমি বিএনপির রাজনীতি করি। আমাকে ছেড়ে দেয়ার সময় ছোট মোবাইলের সিম খুলে রেখে দেয় আর এনড্রয়েড মোবাইলের খোঁজ মেলেনি। বুকের ভিতরসহ সারা শরীরে প্রচন্ড ব্যথা রয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, চিকিৎসক এক্সরে করতে প্রেসক্রাইব করলেও হাসপতালের এক্সরে করা বন্ধ বলে জেনেছি। জন্য বেসরকারি ক্লিনিকে যেতে হবে বলেও জানান তিনি। খোঁজ নিলে, দুই মাস হয় এক্সরে মেশিনের ফিল্ম শেষ হয়ে গেছে বলে জানিয়েছেন এক্সরে অপারেটর বায়রুল ইসলাম।

রুমা থানচি উপজেলা সড়কে বাস চলাচল আপাতত বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বান্দরবানের মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম।

তিনিদ্য ডেইলি মেসেঞ্জার’কে বলেন, কেন নাকি গাড়ি চলাচল বন্ধ রাখতে বলেছে বলে জানিয়েছে রুমা থানচির লাইনম্যানরা। কিন্তু বিষয়টি আমরা কর্তৃপক্ষ কিছুই জানি না। আমরা ধরনের কোন খবর পাইনি। কেএনএফের সদস্যরা আমাদের রুমার লাইনম্যান লুপ্রু মারমাকে পিটিয়ে আহত করেছে। ঘটনার পর চালকদের অনীহার কারণে বাস চলাচল আপাতত বন্ধ রয়েছে। সন্ধ্যার আগে পরে কি খবর আসে তার অপেক্ষায় আছি। আশা করি মিটে যাবে বলে জানান তিনি।

এদিকে ইসিবির একটি ডাম্পার ট্রাক পুড়িয়ে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন থানচি থানার দায়িত্বরত কর্মকর্তা উপপরিদর্শক মো. রিয়াজুল ইসলাম। তিনিদ্য ডেইলি মেসেঞ্জার’কে বলেন, গাড়িটি কেএনএফ পুড়িয়ে থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।

রিজুক পাড়ার ঘটনার পর সৃষ্ট দুই পক্ষকে নিয়ে ইউএনওর কক্ষে সমঝোতা বৈঠক করে মিলিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহান।

তিনিদ্য ডেইলি মেসেঞ্জার’কে বলেন, যান চলাচলের বিষয়ে কথা চলছে। বিষয়টি সহসাই ঠিক হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রোববার ১৪ জন পর্যটককে থানচি থেকে বান্দরবান পর্যন্ত বিজিবি স্কট করে পৌঁছে দিয়েছে বলে জানিয়েছেন থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন। তিনিদ্য ডেইলি মেসেঞ্জার’কে বলেন, রেমাক্রিতে তিনজন ছাড়া থানচি সদরে আপাতত কোনো পর্যটক নাই। ইসিবির একটি ট্রাক পুড়িয়ে দেয়ার বিষয়টিও নিশ্চিত করেছেন তিনি।

মেসেঞ্জার/মংতিং/আপেল

dwl
×
Nagad