ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

বন্দরনগরী চট্টগ্রামে চালু হচ্ছে পে-পার্কিং ব্যবস্থা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:৩৩, ৪ মার্চ ২০২৪

বন্দরনগরী চট্টগ্রামে চালু হচ্ছে পে-পার্কিং ব্যবস্থা

বন্দরনগরী চট্টগ্রামে ভয়াবহ যানজটের অন্যতম কারণ যত্রযত্র গাড়ি পার্কিং। যানজটকে শৃঙ্খলায় ফেরাতে প্রথমবারের মতো পে পার্কিং পদ্ধতি চালু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এরই ধারাবাহিকতায় বি-ট্র্যাক নামে একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে সিটি করপোরেশন।

আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় ৪০০ পার্কিং দিয়ে শুরু হবে পরীক্ষামূলক যাত্রা। তিন ও চার চাকার গাড়ির পার্কিং চার্জ ঘণ্টায় ৩০ টাকা এবং মোটরসাইকেলের জন্য ১৫ টাকা। ইয়েস পার্কিং নামে একটি অ্যাপসের মাধ্যমে পরিচালিত হবে এ পদ্ধতি। পরীক্ষামূলকভাবে আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার কমার্স কলেজের আশপাশে ৪০০ টি পার্কিং স্পটও নির্ধারণ করা হয়েছে।

তবে এ পদ্ধতি নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। অনেকে মনে করছেন পে পার্কিং পদ্ধতিতে অনেক বেশি চার্জ কাটা হচ্ছে।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, পরিত্যাক্ত যে জায়গাগুলো আছে সেই জায়গাগুলোকে পার্কিং স্পট হিসেবে বেছে নেয়া হয়েছে। পর্যায়ক্রমে পুরো নগরী পে পার্কিংয়ের আওতায় আনার পরিকল্পনা আছে বলেও জানান তিনি।

বি-ট্র্যাকের সিইও তানভীর সিদ্দিকী বলেন, গ্রাহক অ্যাপের মাধ্যমে দেখতে পারবেন আশেপাশে কোথায় পার্কিং খালি আছে। নিজের স্মার্টফোন থেকেই পার্কিং এর জন্য রিকুইজিশন দেয়া যাবে। পার্কিং ম্যানেজমেন্ট চার্জ সবকিছু পর্যালোচনা করে এই পদ্ধতি পুরোপুরিভাবে চালু করা হবে বলেও জানান তিনি।

মেসেঞ্জার/শাহেদ