ঢাকা,  বৃহস্পতিবার
২৩ মে ২০২৪

The Daily Messenger

বরিশালের দুই উপজেলার ভোটে লড়বেন ২৬ জন প্রার্থী

বরিশাল ব্যুরো

প্রকাশিত: ২২:৫৩, ১৫ এপ্রিল ২০২৪

বরিশালের দুই উপজেলার ভোটে লড়বেন ২৬ জন প্রার্থী

ছবি : মেসেঞ্জার

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে বরিশাল জেলার দুই উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়বেন মোট ২৬ জন প্রার্থী। বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলায় মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন সোমবার (১৫ এপ্রিল) প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেন। 

স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে এবারই প্রথম শুধু অনলাইনে মনোনয়নপত্র জমা নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দুই উপজেলার মধ্যে বরিশাল সদর উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছে ৫ জন। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছে ৫ জন আর  মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছে ৩ জন। এ উপজেলায় মোট প্রার্থী সংখ্যা ১৩ জন।

অন্যদিকে বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছে ৭ জন। ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন। এ উপজেলায়ও মোট প্রার্থী সংখ্যা ১৩ জন।

বরিশাল সদর উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন, মাহাবুবুর রহমান মধু, এস এম জাকির হোসেন, মাহমুদুল হক খান মামুন, মনিরুল ইসলাম ছবি ও আব্দুল  মালেক। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন, মোহাম্মদ ফাইজুল ইসলাম সজিব, জসিম উদ্দিন, শহিদ মোহাম্মদ শাহনেওয়াজ, হাদিস মীর ও মাহিদুর রহমান মাহাদ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন, নেহার বেগম, মারিয়া আক্তার ও মোসাম্মৎ হালিমা বেগম।

অন্যদিকে বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে বিশ্বাস মুতিউর রহমান বাদশা, নিয়ামত আবদুল্লাহ, রাজিব আহম্মদ তালুকদার, কামরুল ইসলাম খান, ফিরোজ আলম খান, মিজানুর রহমান ও শাখাওয়াত হোসেন মনোনয়নপত্র দাখিল করেছে।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন সাইফুর রহমান, শাহবাজ মিঞা, কামরুল হোসেন ও আব্দুস সালাম। মহিলা ভাই চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন তহমিনা বেগম ও জাহানারা বেগম। 

বরিশাল সদর উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি সিটি করপোরেশন নিয়ে মোট ভোটার ৪ লাখ ৬৮ হাজার ৫৬৩ জন। পুরুষ ভোটার ২ লাখ ৩৫ হাজার ৬৪৯ নারী ভোটার ২ লাখ ৩২ হাজার ৯১১ জন। তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৩ জন। 

অন্যদিকে বাকেরগঞ্জ উপজেলায় ১৪ টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯৫ হাজার ৪৬৪ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৪৯ হাজার ৫৭৪ জন ও ভোটার নারী ভোটার ১ লাখ ৪৫ হাজার ৮৮৭ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৩ জন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই হবে ১৭ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিলের মধ্যে। এছাড়া আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। এরপর ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ শেষে ৮ মে ভোটগ্রহণের কথা রয়েছে।

মেসেঞ্জার/মিরাজ/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768