ঢাকা,  শনিবার
২১ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

সাংগ্রাই উৎসবে শেষ হলো পাহাড়ের উৎসব

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ২০:২৭, ১৬ এপ্রিল ২০২৪

সাংগ্রাই উৎসবে শেষ হলো পাহাড়ের উৎসব

ছবি : মেসেঞ্জার

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত আদিবাসীদের জনগোষ্ঠীর সব ধরনের সামাজিক উৎসব শেষ হয়েছে মারমাদের প্রধান সামাজিক উৎসব সাংগ্রাই জল উৎসবের মধ্যেদিয়ে। পুরাতন বছরের গ্লানি মুছে ফেলে নতুন বছরে নতুন প্রত্যাশা রেখে এবারেও রাঙামাটিতে অনুষ্ঠিত হলো মামরাদের সাংগ্রাই জল উৎসব।

মঙ্গলবার ( ১৬ এপ্রিল) সকালে রাঙমাটি মারী স্টেডিয়াম মাঠে মারমা সংস্কৃতি সংস্থা (মাসম) এর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে সাংগ্রাই জল উৎসবটি। এ উৎসবকে কেন্দ্র করে জেলার বিভিন্ন উপজেলা থেকে শত শত মারমা তরুন তরুণী অংশ নেন জল উৎসবে।

মারমা বাদেও এ সাংগ্রাই উৎসবে অংশগ্রহণ করেছে চাকমা,তঞ্চঙ্গ্যা,পাংখোয়াসহ বিভিন্ন আদিবাসীর ভিন্ন পেশা শ্রেনির মানুষ।

সকালে আলোচনা সভা, সাংগ্রাই উৎসবের উদ্বোধনসহ বিকেল পর্যন্ত অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হয় সাংগ্রাই জল উৎসবটি।

আলোচনা সভা ও সাংগ্রাই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও সাংগ্রাই উদযাপন কমিটির সভাপতি অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়েশা খান, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,রাজনৈতিক ব্যক্তিসহ অন্যান্য প্রমূখ।

মেসেঞ্জার/শুভ/তারেক

×
Nagad