ঢাকা,  শনিবার
২৫ মে ২০২৪

The Daily Messenger

বিদ্যোৎসাহী সদস্য মনোনয়ন দেয়ায় বিক্ষুব্ধ নাসিরাবাদ কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ

প্রকাশিত: ০২:০২, ২৫ এপ্রিল ২০২৪

বিদ্যোৎসাহী সদস্য মনোনয়ন দেয়ায় বিক্ষুব্ধ নাসিরাবাদ কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি : মেসেঞ্জার

ময়মনসিংহ নগরীর ঐতিহ্যবাহী নাসিরাবাদ কলেজে গভর্নিং বডিতে বিদ্যোৎসাহী সদস্য পদে বিতর্কিত ব্যাক্তিকে মনোনীতকরার অভিযোগে কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ করেছে।

গতকাল দুপুরে কলেজ ক্যাম্পাসে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন কলেজ ধ্বংসের পায়তারা করছে একটি কুচক্রি মহল। যার জন্য কলেজ নিয়ে ষড়যন্ত্র হচ্ছে এবং বিতর্কিত ব্যাক্তিকে কমিটিতে স্থান দেয়া হয়েছে। তাই বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিলের দাবী জানান, নয়তো আগামীতে আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয়া হয়।

কলেজ সূত্রে জানা যায়, গত ২১ এপ্রিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের ক্ষমতাবলে কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা কর্তৃক স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি হয়। এতে উল্লেখ করা হয় অত্র কলেজের গভর্নিং বডির সভাপতি পদে জেলা প্রশাসক ময়মনসিংহ এবং ফারুক আহমেদ খানকে বিদ্যোৎসাহী সদস্য হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে এবং এই কমিটি ২৩ এপ্রিল থেকে আগামী ২ বছরের জন্য দায়িত্ব পালন করবে।

এই নতুন গভর্নিং কমিটির খবর জানাজানি হলে তাপপ্রবাহের কারনে কলেজ বন্ধ থাকা সত্বেও শতাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে জড়ো হন এবং মানববন্ধন ও বিক্ষোভ করেন।

 তাদের দাবী পূর্বের কমিটি সুন্দরভাবে কলেজ পরিচালনা করছিল। বর্তমান কমিটির অন্যান্য সদস্যদের নিয়েও তাদের কোন আপত্তি নেই, শুধুমাত্র বিদ্যোৎসাহী সদস্য পদে হালুয়াঘাট উপজেলার সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ খান ছাড়া। তিনি এর পূর্বে মুকুল নিকেতন স্কুল কমিটিতে থাকাকালীন বিভিন্ন আর্থিক অনিয়মের সাথে জড়িত ছিল বলে জানায় মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা।

যদিও কলেজের পক্ষ থেকে বিদ্যোৎসাহী সদস্য পদে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোল্লাহ আমিনুল ইসলাম এবং ড. প্রহল্লাদ চন্দ্র দাস ও বাংলাদেশ লোকশিল্প জাদুঘর এর পরিচালক আমিনুর রহমান সুলতানের নাম প্রস্তাব করা হয়েছিল। তাই কার ইন্ধনে বা সুপারিশে হুট করে ফারুক আহমেদ খানকে মনোনীত করা হয়েছে এই বিষয়ে ক্ষোভ সাধারণ শিক্ষার্থীদের। তাকে অবাঞ্ছিত ঘোষণা করে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানানো হয়। দাবি মানা না হলে ক্লাস পরীক্ষা স্থগিত রাখাসহ রাজপথ এবং রেলপথ অবরোধ করা হবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।
কমিটির বিষয়ে নাসিরাবাদ কলেজের অধ্যক্ষ আহমেদ শফিক এর ভাষ্য, নতুন কমিটি সম্পূর্ণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়ের এখতিয়ারে হয়েছে। শিক্ষার্থীরা আন্দোলন করার প্রেক্ষিতে তিনি এ ব্যাপারে জেলা প্রশাসককে অবগত করবেন বলে তাদেরকে আশ্বস্ত করেছেন।

১৯৪৮ সনে প্রতিষ্ঠিত কলেজটিতে বর্তমানে উচ্চমাধ্যমিক, ডিগ্রি পাস কোর্স, ১০টি বিষয়ে স্নাতক, এবং ৪টি বিষয়ে স্নাতকোত্তর মিলিয়ে ৫ হাজারেরও বেশী শিক্ষার্থী অধ্যায়ন করছে। ৯ একর আয়তনের রাজনীতি ও ধূমপানমুক্ত এই ক্যাম্পাসে ছাত্র এবং ছাত্রীদের আবাসিক হোস্টেল বিদ্যমান রয়েছে।

মেসেঞ্জার/সজিব

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768