ঢাকা,  রোববার
১৪ জুলাই ২০২৪

The Daily Messenger

দর্শনা বন্দরে ৭ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

খোলা থাকবে চেকপোস্ট

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত: ২০:০৯, ১৪ জুন ২০২৪

দর্শনা বন্দরে ৭ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

ছবি : মেসেঞ্জার

ঈদুল আযহার ছুটিতে সাত দিন বন্ধ থাকবে দর্শনা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে খোলা থাকবে দর্শনা চেকপোস্ট। দর্শনা ইমিগ্রেশনের ইনচার্জ এস আই আতিক জানান, ৩৬৫ দিনই খোলা থাকে দর্শনা ইমিগ্রেশন চেকপোস্ট। ছুটি বলে কোন শব্দ নেই চেকপোস্টে। প্রতিদিন সুর্যোদয় থেকে সুর্যাস্ত পর্যন্ত চলে ইমিগ্রেশনের কার্যক্রম।

ভারত ভ্রমনে দর্শনা চেকপোস্ট জনপ্রিয় একটি জায়গা। দর্শনা চেকপোস্ট থেকে কলকাতা খুব কাছে। এখান থেকে রেলপথে কলকাতার দুরত্ব মাত্র ১১৪ কিলোমিটার। দর্শনার বিপরীতে ভারতের গেদে বন্দর। গেদে থেকে কলকাতা, ২৪ ঘন্টাই ১৮ টি ট্রেন চলাচল করে। ভাড়া মাত্র ৩০ রুপি। প্রতিদিন কয়েক হাজার পাসপোর্টধারী চেকপোস্ট দিয়ে আসা যাওয়া করে।

এদিকে দর্শনা বন্দর দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি হয়। এটি দেশের গুরুত্বপুর্ণ একটি বন্দর। করোনাকালে সব বন্ধ থাকলেও সংকট মুহুর্তে খোলা ছিল দর্শনা বন্দর।

সারা বছরে দেশের সংকট মুহুর্তে ভারতের সাথে আমদানি-রপ্তানি কার্যক্রমে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে দর্শনা বন্দর। দৈনিক থেকে ৩টি ্যাক (৪২ওয়াগন) ভারত থেকে আসে বন্দরে।

দর্শনা রেলস্টেশনের ম্যানেজার মির্জা কামরুল হক বলেন, পবিত্র ঈদুল আযহার ছুটিতে ১৩ থেকে ১৯ জুন পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। ২০ জুন থেকে আগের মতো যথারীতি দর্শনা বন্দরে রেলপথে আমদানি রপ্তানি কার্যক্রম চলবে।

মেসেঞ্জার/লিটন/আপেল