ঢাকা,  বৃহস্পতিবার
২২ ফেব্রুয়ারি ২০২৪

The Daily Messenger

ঢাকা জেলা জজ আদালতের রেকর্ডরুমে রক্ষিত নথিপত্রে জালিয়াতি

নজরুল ইসলাম 

প্রকাশিত: ০৯:৫৯, ৫ ডিসেম্বর ২০২৩

ঢাকা জেলা জজ আদালতের রেকর্ডরুমে রক্ষিত নথিপত্রে জালিয়াতি

ছবি : সংগৃহীত

ঢাকা জেলা জজ আদালতের রেকর্ডরুমে রক্ষিত দুইটি দেওয়ানী মামলার আরজি, রায়, ডিক্রি এবং প্রথম সহকারী জজ আদালত ঢাকার সেরেস্তায় রক্ষিত দেওয়ানী স্যুট রেজিস্টার জালিয়াতির ঘটনা ঘটেছে। জাল দলিলকে খাঁটি হিসেবে ব্যবহারও করা হয়। এই ঘটনায় ১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক মামলা সূত্রে এই তথ্য জানা গেছে। সহকারী পরিচালক আশিকুর রহমান সোমবার দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে (ঢাকা-১) মামলাটি (নম্বর-৪) দায়ের করেন।

আসামিরা হলেন, জালিয়াতির সুফলভোগী সুফিয়া বেগম, রাজিয়া খাতুন ও শহিদুল্লাহ আব্দুল মজিদ; ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের সাবেক জেলা রেকর্ড কিপার রুহুল আমিন ভূইয়া, ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের সাবেক জেলা রেকর্ড কিপার হুমায়ুন কবির, ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের সাবেক সহকারী রেকর্ড কিপার বর্তমানে তৃতীয় সহকারী জেলা জজ আদালতের সেরেস্তা সহকারী আবুয়াল আউয়াল, ঢাকা যুগ্ম জেলা জজ তৃতীয় আদালতের অফিস সহায়ক বিলাল হোসেন, প্রথম সহকারী জজ আদালতের তখনকার সেরেস্তাদার বর্তমানে প্রথম সহকারী জজ (দোহার) আদালতের সেরেস্তাদার তাহমিনা আক্তার, প্রথম সহকারী জজ আদালতের সাবেক সেরেস্তা সহকারী বর্তমানে সেরেস্তাদার কামরুজ্জামান, প্রথম সহকারী জজ আদালতের সাবেক অফিস সহায়ক বর্তমানে তৃতীয় সহকারী জেলা জজ আদালতের অফিস সহায়ক মহসিন আলী।

তারা দ্য পেনাল কোড. ১৮৬০ এর ৪০৯/৪২০/৪৬৮/৪৭১/১০৯ ধারা দ্য প্রিভেনশন অব করাপশন অ্যাক্ট, ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদক সূত্রে জানা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে জালিয়াতির ঘটনাটি ঘটিয়েছে বলে রেকর্ডপত্র অনুযায়ী প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া গেছে। জালিয়াতির সঙ্গে আদালতের সরকারি কর্মকর্তা-কর্মচারী জড়িত। তারা দাপ্তরিক দায়িত্ব পালনকালে সরকারি রেকর্ড তথা দেওয়ানী ৪৫৫/১৯৮০ ও ৫৫০/১৯৮৫ নম্বর মামলার নথি দুইটির আরজি, আদেশ, রায় ও ডিক্রি জালিয়াতির মাধ্যমে তৈরি করে মূল নথি দুইটি রেকর্ডরুম থেকে সরিয়ে ফেলে। জালিয়াতির মাধ্যমে তৈরি দুইটি নথি প্রতিস্থাপন এবং প্রথম সহকারী জজ আদালতের সেরেস্তায় সংরক্ষিত স্যুট রেজিস্টারের সংশ্লিষ্ট পৃষ্ঠাটি পরিবর্তন করে ভিন্ন পাতা সংযোজন করে। 

২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি তারিখের মধ্যে আসামিরা জালিয়াতি করে পরস্পর যোগসাজশে জাল দলিলকে খাঁটি হিসেবে ব্যবহারও করেছেন।

২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি তারিখের মধ্যে ঢাকা জেলা জজ আদালতের রেকর্ডরুমে রক্ষিত দেওয়ানী ৪৫৫/১৯৮০ ও ৫৫০/১৯৮৫ নম্বর মামলার দুইটি আরজি, আদেশগুলো, রায়, ডিক্রি জালিয়াতির মাধ্যমে তৈরি করে মূল নথি রেকর্ডরুমে থেকে সরিয়ে ফেলে জালিয়াতির মাধ্যমে তৈরি নথি দুটি প্রতিস্থাপন করা হয়। এই ঘটনার সঙ্গে তখনকার জেলা রেকর্ড কিপার রুহুল আমিন ভূইয়া, জেলা রেকর্ড কিপার হুমায়ুন কবির ও সহকারী রেকর্ড কিপার আবুয়াল আউয়াল এবং অফিস সহায়ক বিল্লাল হোসেন দায়ী বলে রেকর্ডপত্রে প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া গেছে।

ঢাকা জেলা জজ আদালতের রেকর্ডরুমে দেওয়ানী ৪৫৫/১৯৮০ ও ৫৫০/১৯৮৫ নম্বর মামলার মূল নথি জালিয়াতির মাধ্যমে তৈরি করা নথি সংশ্লিষ্ট স্যুট রেজিস্টার প্রথম সহকারী জেলা জজ আদালতের সেরেস্তায় সংরক্ষিত ছিল ও আছে। ৪৫৫/১৯৮০ নম্বর মামলার বাদী একজন এবং বিবাদী দুইজন, যা অভিযোগকারীর দাখিল করা ২০১৫ সালের ৫ এপ্রিল তারিখের স্যুট রেজিস্টারের সহিমোহর নকল বলে প্রতীয়মান হয়েছে। মামলাটিতে একমাত্র বাদীর স্থলে আরো অন্যান্য এবং বিবাদী ও অপর একজনের স্থলে বিবাদী ও আরো অন্যান্য পরবর্তীতে লেখা হয়েছে। এছাড়া ৫৫০/১৯৮৫ নম্বর মামলার স্যুট রেজিস্টারের সংশ্লিষ্ট পৃষ্ঠাটি পরিবর্তন করে ভিন্ন পাতা সংযোজন করা হয়েছে। এসব ঘটনা সঙ্গে প্রথম সহকারী জজ আদালতের তখনকার সেরেস্তাদার তাহমিনা আক্তার, সেরেস্তাদার সহকারী কামরুজ্জামান, সেরেস্তাদার অফিস সহায়ক মহসিন আলীর সংশ্লিষ্টতা পাওয়া গেছে। জালিয়াতির কাজের সুফলভোগী যুগ্ম জেলা জজ আরবিট্রেশন আদালতের দেওয়ানী ০৬/২০১৬ নম্বর মামলার বাদী পক্ষ সুফিয়া বেগম, রাজিয়া খাতুন ও শহিদুল্লাহ্ আব্দুল মজিদ। 

আদালতের রেকর্ড রুমের চার জন এবং প্রথম সহকারী জজ আদালতের তিন জন সেরেস্তাদারের হাতের লেখা সিআইডির হস্ত বিশারদ দিয়ে পরীক্ষা করে রেকর্ড রুমে কর্মরত সহকারী রেকর্ড কিপার আবুয়াল আউয়ালের হাতের লেখার সঙ্গে মিলা পাওয়া গেছে। তার পরস্পরা যোগসাজশে জালিয়াতির ঘটনাটি ঘটিয়েছে বলে রেকর্ডপত্র অনুযায়ী প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া গেছে। জালিয়াতির সঙ্গে আদালতের সরকারি কর্মকর্তা-কর্মচারী জড়িত। তারা দাপ্তরিক দায়িত্ব পালনকালে সরকারি রেকর্ড তথা দেওয়ানী    ৪৫৫/১৯৮০ ও ৫৫০/১৯৮৫ নম্বর মামলার নথি দুইটির আরজি, আদেশগুলো, রায় ও ডিক্রি জালিয়াতির মাধ্যমে তৈরি করে মূল নথি দুইটি রেকর্ডরুম থেকে সরিয়ে ফেলে জালিয়াতির মাধ্যমে  তৈরি দুইটি নথি প্রতিস্থাপন এবং প্রথম সহকারী জজ আদালতের সেরেস্তায় সংরক্ষিত স্যুট রেজিস্টারের সংশ্লিষ্ট পৃষ্ঠাটি পরিবর্তন করে ভিন্ন পাতা সংযোজন করেছেন।

মেসেঞ্জার/দিশা

শিরোনাম:

* ইয়েমেনে হুথিদের হামলা, মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত * প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িকতার বীজবৃক্ষ তুলে ফেলব : ওবায়দুল কাদের * সব বিভাগে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির আভাস * এবার সুন্নতে খৎনা করাতে গিয়ে শিক্ষার্থী আহনাফের মৃত্যু * বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা আমাদের লক্ষ্য : পররাষ্ট্রমন্ত্রী * অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ * দেশীয় হানাদার বাহিনী জনগণের মতপ্রকাশের স্বাধীনতা হরণ করেছে : রিজভী * আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু * বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের মাথা ব্যাথা নেই : হানিফ * একনেকে আমার গ্রাম আমার শহরসহ ১৫ প্রকল্প অনুমোদন * জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি * মিরপুরে বিএনপি-ছাত্রলীগ সংঘর্ষ * চকরিয়ায় বাস ট্রাক সংঘর্ষ, নিহত ২ * রোগীদের জিম্মি করে জীবন নিয়ে খেলা বন্ধের দাবি ক্যাবের * আজকের কর্মসূচি শুধু পদযাত্রা নয়, এটি ‘বিজয়’ যাত্রা: ফখরুল * চীনে শক্তিশালী টাইফুন তালিমের আঘাত * ‘ঢাকা-বেইজিং কৌশলগত সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে হবে’ * মার্টিনেজকে কাছে পেয়ে আপ্লুত আর্জেন্টিনার ভক্ত মাশরাফি * বন্ধ হয়ে গেল ৩২০ বছরের পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ! * বেতন বৃদ্ধির দাবিতে পোস্টগ্রাজুয়েট চিকিৎসকদের কর্মবিরতির ঘোষণা * আমি যা করি জনগণের জন্য করি, তাদের কল্যাণেই করি: প্রধানমন্ত্রী * হজ পালন শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি * ‘বাজপাখি’ মার্টিনেজকে পাটের নৌকা ও বঙ্গবন্ধুর বই উপহার * অবশেষে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানাল সুইডেন * গভীর সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাস শুরু * তিন সিটির মেয়র-কাউন্সিলরদের শপথ পাঠ করালেন প্রধানমন্ত্রী * রাসিক মেয়র-কাউন্সিলরদের শপথ আজ * চলতি মাসের এলপিজির মূল্য ঘোষণা আজ * চকরিয়ায় ৬ ভাইকে পিকআপ চাপায় নিহত, চালকের আমৃত্যু কারাদণ্ড * প্রধানমন্ত্রী কোনো অপশক্তিকে পরোয়া করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী * জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য যথেষ্ট তথ্য-প্রমাণ আছে : আইনমন্ত্রী * নির্বাচনে কেউ কোন অনিয়ম করলে কঠোর ব্যবস্থা : ইসি হাবিব * যমুনা নদীকে ছোট করার প্রকল্প ফাইল হাইকোর্টে * বাংলাদেশকে আর কেউ পেছনে টেনে নিতে পারবে না: প্রধানমন্ত্রী * তেলের দাম কমলো কেজিতে ১০ টাকা * পাকিস্তানে ভারী বর্ষণে নিহত বেড়ে ২৮, আহত ১৪৫ * শীতলক্ষ্যায় জাহাজের ট্যাংকিতে বিস্ফোরণ, নিহত ৩ * খুলল শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা * উপবৃত্তি ও টিউশন ফি কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ২ * শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ * বাখমুতে সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রশংসায় জেলেনস্কি, হামলা প্রতিহতের দাবি রাশিয়ার * দাবদাহ চলবে আরো ১০ দিন, তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রিতে * আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ * আগামী নির্বাচন একটা চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী * গাজীপুরে শৃঙ্খলার সঙ্গে সুষ্ঠ ভোট হচ্ছে : ইসি আলমগীর * রাজধানীতে পুলিশ কনস্টেবল’র আত্মহত্যা * রাজশাহীতে বিএনপি নেতা চাঁদ গ্রেফতার * মার্কিন ভিসা নীতি নিয়ে যা বললেন পররাষ্ট্র মন্ত্রণালয় * নির্বাচনে অনিয়ম, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছে বাংলাদেশ * নির্বাচনে যারা বাধা দেবে, তাদের অবশ্যই প্রতিহত করব: কাদের * ভোট দিয়ে যা বললেন জায়েদা খাতুন * গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণে ৪৪৩৫ সিসি ক্যামেরা * কাতার সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ভোট গ্রহণ শুরু
×
Islamic Merchant