ঢাকা,  মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪

The Daily Messenger

৫৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল প্রিয়শপ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:১৩, ২০ ফেব্রুয়ারি ২০২৪

৫৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল প্রিয়শপ 

Photo: Courtesy

প্রি-সিরিজ রাউন্ডে ৫৫ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেয়েছে বাংলাদেশের স্মার্ট ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম (বি-টু-বি মার্কেটপ্লেস) প্রিয়শপ। এই যৌথ বিনিয়োগে নেতৃত্ব দিয়েছে দুবাইভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল সেঞ্চুরি ওক ভেঞ্চারস (Century Oak Venture)। প্রতিষ্ঠানটির নেতৃত্বে আরো বিনিয়োগ করেছেন ইভোলিউশন ভেঞ্চারস (Evolution Ventures), ইটারেটিভ (Iterative), এসওএসভি (অরবিট স্টার্টআপ) SOSV (Orbit Startups), জিএফআর ফান্ড (GFR Fund), বনবিলো (BonBillo), একসেলেরাটিং এশিয়া (Accelerating Asia), সাউথ এশিয়া টেক পার্টনারস (South Asia Tech Partners) এবং ভল্টিটি (Voltity)

বিনিয়োগের বিষয়ে প্রিয়শপের প্রতিষ্ঠাতা আশিকুল আলম খান বলেন, ‘এই বিনিয়োগ প্রিয়শপের সেবা দেশব্যাপী প্রসার করতে এবং একটি স্মার্ট ডিস্ট্রিবিউশন ডিজিটাল ইকোসিস্টেম তৈরি করতে কাজ করছে, যা ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসার প্রসেসকে সহজকরণ এবং এম্বাডেড ফাইন্যাসের মাধ্যমে তাদের ক্রয় ক্ষমতা বাড়াতে সাহায্য করবে’।

সেঞ্চুরি ওক ভেঞ্চারস এর প্রধান নির্বাহী কর্মকর্তা কুওক ফং ড্যাং (Quoc Phong Dang) এই বিনিয়োগের ব্যাপারে বলেন, ‌‌‘প্রিয়শপের শক্তিশালী বিজনেস মডেল ও তাদের অপারেশনে আমরা অংশীদার হতে পেরে গর্বিত’।

প্রিয়শপের আরেক অন্যতম বিনিয়োগকারী প্রতিষ্ঠান এসওএসভি এর ব্যবস্থাপনা পরিচালক অস্কার রামোস (Oscar Ramos) বলেন, ‘গ্রাহক-কেন্দ্রিক মনোভাব ও নিরলস পরিশ্রম প্রিয়শপকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। প্রিয়শপের এই যাত্রায় তাদের অংশীদার হওয়া এসওএসভি পরিবারের জন্য গর্বের ও আনন্দের ব্যাপার’।

এছাড়াও ইটারেটিভ এর জেনারেল পার্টনার ব্রায়ান মা বলেন, ‘প্রিয়শপের পথযাত্রায় অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। তাদের অনন্য অ্যাসেট-লাইট বিজনেস মডেল বাংলাদেশের অগোছালো বি-টু-বি সেক্টরকে রুপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে যা তাদেরকে সবার থেকে আলাদা করেছে’।

২০২১ সালের জুলাই মাসে আশিকুল আলম খান এবং দীপ্তি মন্ডলের নেতৃত্বে বি-টু-বি মার্কেটপ্লেস প্রিয়শপ শুরু হয়। এই প্রযুক্তিগত যোগাযোগের প্রবর্তনে, তারা বাংলাদেশের ই-কমার্স ইকোসিস্টেমে দীর্ঘসময় ধরে কাজ করে আসছে। তাদের লক্ষ্য হলো দেশের ৪৫ লাখ খুচরা মুদি দোকান এবং ৫ লক্ষ রেস্টুরেন্টের সাপ্লাই চেইনের সমস্যা সমাধান করা, সাথেই স্মার্ট ও সহজ সাপ্লাই চেইন ইকোসিস্টেম তৈরি করা। প্রিয়শপ বর্তমানে দেশের ১৩টি প্রধান অঞ্চলে, যেগুলির মধ্যে ঢাকা ও চট্টগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ, ৫৫,০০০ হাজার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদেরকে সেবা প্রদান করছে। প্রিয়শপ আগামীতে ১০ লক্ষেরও বেশি উদ্যোক্তাদেরকে স্মার্ট ডিস্ট্রিবিউশনে এম্বাডেড ফাইন্যান্স সেবা দেবে, যা রিটেইলারদের সাপ্লাই চেইন প্রসেসকে আরও সহজ এবং আধুনিক করবে।

মেসেঞ্জার/অঞ্জন/শাহেদ

dwl
×
Nagad