ঢাকা,  শনিবার
২০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

স্ট্যান্ডার্ড ব্যাংক ছাড়লেন হাবিবুর রহমান

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:০০, ৩ মার্চ ২০২৪

স্ট্যান্ডার্ড ব্যাংক ছাড়লেন হাবিবুর রহমান

ছবি: সংগৃহীত

বেসরকারি খাতের ইসলামী ধারার স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মো. হাবিবুর রহমান। পরিচালনা পর্ষদের সঙ্গে বিবাদের কারণে পদত্যাগ করেছেন বলে জানিয়েছে ব্যাংকটির একটি সূত্র।

রোববার (৩ মার্চ ) হঠাৎ করেই ব্যাংকের পর্ষদ বরাবর ৩ মাসের ছুটির নোটিশ দেন হাবিবুর রহমান। পরবর্তীতে চাকরি থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে আবেদন করেন তিনি।

প্রধান নির্বাহীর আকস্মাত পদত্যাগে ব্যাংকটির কর্মকর্তারাও হতবাক বলে জানান প্রধান শাখায় কর্মরত একাধিক কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে দ্যা মেসেঞ্জারকে তারা বলেন, 'এ ব্যাংকটির কিছু গুরুত্বপূর্ণ জায়গায় পরিচালকদের ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন নিয়োগ পেয়েছেন। ব্যাংকের বেশিরভাগ সিদ্ধান্তে তারা হস্তক্ষেপ করেন। এমডি স্যারের উপরেও খবরদারি করেন তারা। বহিদিন ধরেই এমন অবস্থা চলছিল। তবে সম্প্রতি বোর্ড মিটিংয়ে একটি বিষয় নিয়ে অনভিপ্রেত ঘটনা ঘটে। সেই ঘটনার ফলাফল হতে পারে স্যারের পদত্যাগ।'

এ বিষয়ে কথা বলতে বেশ কয়েকবার ফোন ও হোয়াটসঅ্যাপে মেসেজ দেওয়া হয়। তবে হাবিবুর রহমান কোন মাধ্যমেই সাড়া দেননি।

এ বিষয়ে কথা বলতে স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমদের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনিও ফোন রিসিভ করেননি।

পদত্যাগের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের এক শীর্ষ কর্মকর্তা মেসেঞ্জারকে বলেন, 'পদত্যাগ করতে চেয়েছেন নাকি করেছেন আমি জানি না। এমন কোন চিঠিও এখনো পাইনি। ব্যাংকে আবেদন করলে পরিচালনা পর্ষদ অনুমোদন করবে। এরপর আমাদের কাছে আসবে। আর এখন চাইলেই তো পদত্যাগ করা যাবে না। কেন পদত্যাগ করছেন সে ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। আমরা অনুমোদন করলেই পদত্যাগ কার্যকর হবে।'

তিনি আরো বলেন, 'যদি পরিচালনা পর্ষদের সঙ্গে মতের অমিল কিংবা অনৈতিক কোন কাজে রাজি না হওয়ার কারণে পদত্যাগ করেন তবে তার বিষয়ে পূর্ণ নিরাপত্তা দিবে কেন্দ্রীয় ব্যাংক। গেল ২৭ ফেব্রুয়ারী এ বিষয়ে সার্কুলারও হয়েছে।'

এফবিসিসিআইর সাবেক সভাপতি ও আওয়ামীলীগ নেতা কাজী আকরাম উদ্দিন আহমদ ব্যাংকটি প্রতিষ্ঠা করেন। দীর্ঘদিন ধরে প্রচলিত ধারায় চললেও পরে ইসলামিক ধারার রূপান্তরিত হয় স্ট্যান্ডার্ড ব্যাংক। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে পূর্ণাঙ্গ শরিয়াহভিত্তিক ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করে তৃতীয় প্রজন্মের এই ব্যাংকটি।

ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে মো. হাবিবুর রহমান যোগ দেন গত বছরের ১ ফেব্রুয়ারি। এর আগে তিনি ইউনিয়ন ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) এবং তার আগে এনসিসি ব্যাংক ও যমুনা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া দীর্ঘ ৩৩ বছরের কর্মজীবনে প্রাইম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংকে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

মেসেঞ্জার/রকি

dwl
×
Nagad