ঢাকা,  বৃহস্পতিবার
১৮ জুলাই ২০২৪

The Daily Messenger

নতুন কার নাকি ইউজড কার কোনটি কিনবেন

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১১:৫৪, ১৩ জুন ২০২৪

আপডেট: ১২:০৫, ১৩ জুন ২০২৪

নতুন কার নাকি ইউজড কার কোনটি কিনবেন

ছবি : সৌজন্য

আমাদের দেশের অধিকাংশ মানুষ যখন গাড়ি কেনার চিন্তা-ভাবনা করেন, তখন একটি গাড়ি কেনার জন্য তাদের বাজেট ৮-১০ লাখ টাকা হয়ে থাকে। ৮-১০ লাখ টাকায় আমাদের দেশে একটি নতুন গাড়ি কেনা প্রায় অসম্ভব। কারণ, আমাদের দেশে একটি ১,৫০০ সিসির কার আমদানি করতে গেলে ট্যাক্স গাড়ির দামের মতোই পড়ে। তাই, একটি নতুন গাড়ি কিনতে গেলে ৩০ লক্ষ টাকা থেকে শুরু করে উপরের দিকে যেতে হয়।

একারণে, যারা নতুন একটি গাড়ি কিনতে চান, তারা বাজেট ঘাটতির কারণে নতুন গাড়ি কিনতে পারেন না। ফলে, অধিকাংশ মানুষ নতুন কার না কিনে ইউজড কার কেনার চিন্তা করেন। এর ফলেই, নতুন কার কেনা উচিত নাকি ইউজড কার কেনা উচিত এই প্রশ্নটি চলে আসে।

তো চলুন, নতুন কার এবং ইউজড কারের মাঝে বিভিন্ন পার্থক্য ও দামের পার্থক্য নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

নতুন কার এবং পুরাতন কারের মাঝে পার্থক্য

নতুন কার বলতে আমরা একদম ব্রান্ড নিউ কারগুলোকে বুঝি এবং পুরাতন কার বলতে আগে অন্য কেউ ব্যবহার করার পর বিক্রি করে দিচ্ছে বা দিয়েছে এমন কারগুলোকে বুঝি। এগুলো ছাড়াও রিকন্ডিশন এবং শো-রুম কন্ডিশন গাড়িও আমাদের দেশে পাওয়া যায়। যেসব গাড়ি জাপানে ব্যবহৃত হয়েছে এবং বাংলাদেশে নতুন করে এসেছে, সেগুলোকে নতুন করে রেজিস্ট্রেশন করতে হয়। এই গাড়িগুলোকেই রিকন্ডিশন কার বলা হয়।

আবার, যেসব গাড়ি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে চলেছে এবং সেসব গাড়ি একটি শো-রুম বা কোম্পানি সকল সার্ভিসিং করে বিক্রি করছে, সেগুলোকে শো-রুম কন্ডিশন কার বলা হয়।

একটি নতুন কার এবং পুরাতন কারের মাঝে আরও দুই ধরনের কার আছে, যেটি আমরা একটু আগেই দেখলাম। এই কারগুলোর দাম নতুন কারের তুলনায় অনেক কম হয়ে থাকে। তো চলুন, নতুন কার ও পুরাতন কারের দামের পার্থক্য সম্পর্কে জেনে নেয়া যাক।

নতুন কার এবং পুরাতন কারের দাম

একটি নতুন কার ইম্পোর্ট করতে গেলে ইম্পোর্ট ট্যাক্স দিতে হয় গাড়ির দামের সমান। তাই, বাইরের দেশ থেকে একটি নতুন কার ইম্পোর্ট করতে গেলে অনেক টাকা লাগে। এছাড়া, যেকোনো শো-রুম থেকে একটি নতুন কার কিনতে গেলে ৩০ লাখ টাকা থেকে শুরু করে উপরের দিকে দাম হয়ে থাকে। নতুন এবং পুরাতন কার গাড়ি কেনার আগে অবশ্যই দাম সম্পর্কে ধারনা থাকতে হবে। নতুন, রিকন্ডিশন, ও ইউজড কার প্রাইস বিডিস্টল থেকে জেনে নিতে পারবেন।  এর ফলে গাড়ির দাম সম্পর্কে ভালো একটা ধারণা পাওয়া যেতে পারে।

তবে, একটি পুরাতন কারের দাম ২ লাখ টাকা থেকে শুরু করে ৩০ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে। টয়োটা ব্রান্ডের একটি পুরাতন কারের দাম ২ লাখ টাকা থেকে শুরু করে ৩০ লাখ টাকা হয়ে থাকে। এছাড়াও, অন্যান্য ব্রান্ডের পুরাতন কারও একই দামের মাঝে কিনতে পারবেন।

নতুন কারের তুলনায় পুরাতন কারের দাম অনেক কম হওয়ার কারণে অনেকেই পুরাতন কার কিনতে চান। আপনার যদি বাজেট ঘাটতি হয়, তবেই অবশ্যই একটি পুরাতন কার কিনতে পারেন। কার কেনার সময় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। একজন ভালো মেকানিক দিয়ে গাড়ি চেক করে নিয়ে কিনলে, সকল সমস্যা সম্পর্কে অবগত হতে পারবেন এবং যাচাই করে নেয়ার মাধ্যমে একটি ভালো কার কিনতে পারবেন।

তবে, বাজেট বেশি হলে অবশ্যই একটি ব্রান্ড নিউ কার কিনতে পারেন। দামের দিক থেকে কম্প্রোমাইজ করতে না চাইলে একটি নতুন কার কিনুন। কিন্তু, ৮-১০ লাখ টাকা কিংবা এর কিছু কমবেশি দামের মাঝে কিনতে চাইলে ইউজড কার দেখতে পারেন।

মেসেঞ্জার/দিশা