ঢাকা,  বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪

The Daily Messenger

এএবির উদ্যোগে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:২১, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

এএবির উদ্যোগে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

ছবি : সৌজন্য

অস্ট্রেলিয়া অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশ (এএএবি) উদ্যোগে শিশু কিশোরদের কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে মহান একুশে ফেব্রুয়ারির কর্মসূচি পালন করেছে। সম্প্রতি এএএবির সদস্যদের সন্তানদের অংশগ্রহণে এ অনুষ্ঠান আয়োজন করে সংগঠনটি।

অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে তিনটি গ্রুপে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা প্রাসঙ্গিক বিষয়ের উপর কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ বেতারের সংবাদ পাঠক, কবি, উপস্থাপক ও আবৃত্তিশিল্পী, মোহাম্মদ আজহারুল ইসলাম, এবং নুরিতা নুসরাত খন্দকার, সঙ্গীত প্রশিক্ষক, বাংলাদেশ শিশু একাডেমি। 

অস্ট্রেলিয়া অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশ-এর সভাপতি মো. আবু নাসার উদ্দিন, উপসচিব, খাদ্য মন্ত্রণালয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন ড. ফারহিনা আহমেদ, সচিব, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়। এ সময় স্বাগত বক্তব্য প্রদান করেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফাতেমা জাহান স্বর্না অতিরিক্ত জেলা ও দায়রা জজ কিশোরগঞ্জ। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আহ্বায়ক এবং সদস্য সচিব জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন সাব কমিটি মো. মাহবুব সোবহানী, যুগ্ম সম্পাদক, এএএবি এবং মোছা. আইরিন পারভীন, ইভেন্ট ও কালচারাল অ্যাফেয়ারস সেক্রেটারি, এএএবি। এ ছাড়াও উপস্থিত ছিলেন নির্বাহী কমিটির সদস্যবৃন্দ ও জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন সাব কমিটির সদস্যবৃন্দ।

অনুষ্ঠানের প্রধান অতিথি সম্মানিত সচিব ড. ফারহিনা আহমেদ তার বক্তব্যে ভাষা শহীদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা যুদ্ধের সকল শহীদ মুক্তিযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করেন। তাদের আদর্শ ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের উপযুক্ত নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তোলার জন্য প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আহবান জানান। এছাড়াও তিনি শিশু কিশোরদের তথ্য প্রযুক্তির সঠিক সুবিধা নিয়ে জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদেরকে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আগামী দিনের স্মার্ট বাংলাদেশের নেতৃত্বদানের যোগ্যতা অর্জনের পরামর্শ দেন। 
তিনি আরও আশা প্রকাশ করেন নতুন প্রজন্ম পরিবেশ রক্ষায় অধিক সচেতন হবেন এবং তাদের মাধ্যমেই বাসযোগ্য একটি সুন্দর বাংলাদেশ গড়ে উঠবে। অতঃপর তিনি বাংলা কবিতা আবৃত্তি ও চিত্র অংকন’ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন।

মেসেঞ্জার/মুমু

dwl
×
Nagad