ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

আন্তর্জাতিক সঙ্গীত দিবস মিলিয়ে দিলো দুই বাংলা

মেসেঞ্জার বিনোদন

প্রকাশিত: ২০:১৬, ২৫ জুন ২০২৪

আন্তর্জাতিক সঙ্গীত দিবস মিলিয়ে দিলো দুই বাংলা

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক সঙ্গীত দিবস উপলক্ষে দশ দিনের সফরে কোলকাতা এসেছিলেন বাংলাদেশের রোমিও ব্রাদার্স। তাদের সাথে পরিবেশনায় সংযুক্ত হয়েছিলেন কলকাতার নন্দিত আবৃত্তিশিল্পী ও গীতিকার শুভদীপ চক্রবর্ত্তী। 

বাংলাদেশের সংগীতজগতে রোমিও ব্রাদার্স এর আত্মপ্রকাশের উজ্জ্বল আলো এবারে এসে পড়লো কলকাতায়। শহরের নানা মঞ্চে শিল্পীদের পরিবেশনা মুগ্ধ করে সকলকে। কবিতা আবৃত্তির সাথে রবীন্দ্রনাথ, নজরুল, আধুনিক বাংলা গান সহ হিন্দী ও ইংরেজি গানের সমন্বয় নির্মাণ করে এক অনন্য মেলবন্ধন। রোমিও ব্রাদার্স এর নয়ন ও অরূপের কন্ঠে সেই সমস্ত গান তৈরি করে এক সুরের মায়াজাল। সাথে শুভদীপের আবৃত্তির সংযোগ তাদের সামগ্রিক নিবেদনকে এক বিরাট উচ্চতায় নিয়ে যায়। প্রতিটি পরিবেশনায় মুগ্ধ হয় তিলোত্তমা। 

অনুষ্ঠানের এই সফর শুরু হয়েছিল বেহালা শরৎ সদনে চিদানন্দ ডান্স একাডেমীর অনুষ্ঠানে। তারপর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ত্রিগুনা সেন প্রেক্ষাগৃহে মৃত্তিকা আয়োজনে সম্মাননা অর্পণ করা হয় শিল্পীদের। 

এরপর প্রতিধ্বনি ও এই আমাদের গান শীর্ষক দুটি অনুষ্ঠানে গানে আর কবিতায় অসাধারণ যুগলবন্দী পরিবেশন করেন নয়ন, অরুপ ও শুভদীপ। একটি বেসরকারি টিভি চ্যানেলে রোমিও ব্রাদার্সকে নিয়ে মহরমের একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও বিখ্যাত সঙ্গীতশিল্পী নীপবীথি ঘোষের আমন্ত্রণে একটি লাইভ সেশনে রোমিও ভ্রাতৃদ্বয়ের পরিবেশনা নজর কাড়ে। 

পরিশেষে, একটি বেসরকারি রেডিও চ্যানেলের আওয়ার্ড-ভিত্তিক অনুষ্ঠানের কোলকাতার সংস্কৃতি জগতের সমস্ত নক্ষত্রদের সাথে রোমিও ব্রাদার্স এর উপস্থিতি সকলের দৃষ্টি আকর্ষণ করে। আগামি দিনে তাদের কাজের মাধ্যমে দুই বাংলার সাংস্কৃতিক বিনিময়ে এক অভূতপূর্ব নজির সৃষ্টি করতে চান বাংলাদেশের প্রতিভাবান সংগীতশিল্পী নয়ন ও অরুপ এবং কোলকাতার শিল্পী শুভদীপ চক্রবর্ত্তী।

মেসেঞ্জার/সজিব