ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

বৈশ্বিক চাহিদা আলোকে জনশক্তি রপ্তানি করবে বাংলাদেশ

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩০, ২৫ মে ২০২৪

বৈশ্বিক চাহিদা আলোকে জনশক্তি রপ্তানি করবে বাংলাদেশ

ছবি : ডেইলি মেসেঞ্জার

বৈশ্বিক চাহিদার আলোকে দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

শনিবার (২৫ এপ্রিল) দুবাইয়ের একটি পাঁচতারকা হোটেলে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা জানান প্রতিমন্ত্রী।

সংযুক্ত আরব আমিরাতে জনশক্তি আমদানী করে থাকে এমন ১৬ টি প্রতিষ্ঠানের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহীদের সাথে বাংলাদেশ থেকে জনশক্তি প্রেরণে করণীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয় প্রতিমন্ত্রীর সাথে।

এসময় বেশিরভাগ কোম্পানী ভিসা প্রসেসিংএ দীর্ঘসূত্রিতার অভিযোগ করেন। ভাষাদক্ষতা ও আইটি দক্ষতার উন্নয়ন দরকার বলে জানান। প্রতুত্বরে প্রতিমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান।    

সভায় বাংলাদেশের পক্ষ থেকে আরও অধিকসংখ্যক জনশক্তি নেয়ার আহবান জানানো হয়। সেইসাথে দক্ষ কর্মীর পাশাপাশি অদক্ষ বা সাধারণ শ্রমিকের ভিসা চালু করার ব্যাপারে ইউএই সরকারের সাথে আলাপ আলোচনার উদ্যোগ গ্রহনের আহবান জানানো হয়।

এসময় সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খায়রুল আলম, সচিব মামুনুর রহমান, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন প্রমুখ।

মেসেঞ্জার/সজিব